Breaking News
Home / সারাদেশ / ৩৯ বছর পর পাল্টে দেয়া হলো ঐতিহ্যর মহসিন মার্কেটের নাম

৩৯ বছর পর পাল্টে দেয়া হলো ঐতিহ্যর মহসিন মার্কেটের নাম

৩৯ বছর পর বরিশাল নগরীর ইতিহাস ও ঐত্যিহের সাথে জড়িয়ে থাকা “হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেট”র নাম পরিবর্তন করে “ডিসি মার্কেট” রাখা হয়েছে। আকস্মিক এ মার্কেটের নাম পরিবর্তন নিয়ে হতবাক হয়ে ব্যবসায়ীরা তীব্র ােভ প্রকাশ করেছেন। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে সমালোচনা ঝড়।

হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেটের ব্যবসায়ীরা জানিয়েছেন, মঙ্গলবার দুপুরের দিকে হঠাৎ করে দেখতে পাই মার্কেটের নাম পরিবর্তন করে “ডিসি মার্কেট” লেখা সংবলিত সাইনবোর্ড লাগানো হচ্ছে।

যারা সাইনবোর্ড সাটানোর কাজ করছিলো তারা জানায় সহকারি কমিশনার (ভূমি) কর্মকর্তা এটি লাগানোর নির্দেশ দিয়েছেন। তাই ব্যবসায়ীদের প থেকে তাৎনিক কয়েকজন ওই কর্মকর্তার কাছে গেলে তিনি বিষয়টি নিয়ে কোন ভ্রুপেই করেননি।

ব্যবসায়ীদের দাবি বর্তমান সহকারি কমিশনার ভূমি হাজী মুহাম্মদ মহসিন সম্পর্কে জানেন না। তবে এ জনপ্রিয় মার্কেটটির সুনাম ও ব্যবসায়ীক ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে দানবির ও শিানুরাগী “হাজী মুহাম্মদ মহসিন”র নাম অনুসারে মার্কেটটির নাম বহাল থাকার দাবী করেছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী শেখ আবুল হাশেম জানান, ১৯৮৩ সালের ১৩ ফেব্রুয়ারি তৎকালীন বরিশালের (বাকেরগঞ্জ) জেলা প্রশাসক এমএ বারী বরিশাল নদী বন্দরের পশ্চিম দিকের বর্তমানস্থানে ভাসমান ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য “বরিশালের হাজী মুহাম্মদ মহসিন হকার্স মার্কেট”র উদ্বোধন করেন। এরপর থেকে মার্কেটটি সুন্দর ও সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে। বর্তমানে এখানে প্রায় দুই শতাধিক ব্যবসায়ী রয়েছেন।

তিনি আরও বলেন, এতোবছর পর কিছু না জানিয়ে এবং আমাদের ব্যবসায়ীদের সাথে আলোচনা না করে, হঠাৎ মার্কেটের নাম পরিবর্তন করা হলো। আমরা বর্তমান জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দীন হায়দারের কাছে দাবি করছি, অন্তত প্রাক্তন জেলা প্রশাসক এমএ বারীর স্মৃতি ধরে রাখতে হলেও মার্কেটের নামটি যেন পরিবর্তন করা না হয়।

নাম পরিবর্তনের বিষয়ে বরিশাল সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তারিকুল ইসলাম বলেন, মার্কেটের জায়গাটি খাস খতিয়ানের জায়গায় রয়েছে। যা হয়েছে তা জেলা প্রশাসক মহোদায়সহ উর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্তেই হয়েছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *