Breaking News
Home / সারাদেশ / বরিশাল কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ বন্দি

বরিশাল কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ বন্দি

মাত্র ৬৩৩ জন বন্দির ধারণ মতা সম্পন্ন বরিশাল কেন্দ্রীয় কারাগারে বর্তমানে এক হাজার নয়জন বন্দি রয়েছেন। ফলে হিমশিম খাচ্ছেন কারা কর্তৃপক্ষ।

কারাগার সূত্রে জানা গেছে, ১৮২৯ সালে বরিশাল শহরের মূল অংশের ২১ একর জমির ওপর প্রতিষ্ঠিত জেলা কারাগারটি ১৯৯৭ সালের ৩ মার্চ কেন্দ্রীয় কারাগারের মর্যাদা দেওয়া হয়।

কারাগারের ভেতরে ৫৮ শয্যার একটি হাসপাতাল, পাঁচটি বন্দি ভবন, ১২টি সেল এবং একটি লাইব্রেরি রয়েছে। সূত্রে আরও জানা গেছে, সর্বমোট ৬৩৩ জন বন্দির ধারণ ক্ষমতা সম্পন্ন এ কারাগারে বর্তমানে এক হাজার নয়জন বন্দি রয়েছেন। যারমধ্যে ৩৩ জন নারী, বাকী ৯৭৬ জন পুরুষ।

জানা গেছে, চন্দ্রদীপ ১ ও ৩ নম্বর ওয়ার্ডে ৭০ জন ধারণ মতার কে বর্তমানে শতাধিক বন্দিকে থাকতে হচ্ছে। কীর্তনখোলা ১ ও ২ নম্বর ওয়ার্ডে ৯০ জনের ধারণমতার কক্ষে দেড়শতাধিক। ধানসিঁড়ি ১ ও ২ নম্বর ওয়ার্ডে ৪০ জনের ধারণমতায় ৭০ জনেরও বেশি বন্দি থাকছেন।

এছাড়া রূপসী, আমদানি, কিশোর, ডিভিশন এবং মহিলা ওয়ার্ডগুলোর অবস্থা প্রায় একই রকম।
বন্দিদের অভিযোগ, কারাগারের ভেতরে তাদের সংখ্যা বাড়লে অনিয়মের মাত্রাও বাড়ে।

এছাড়া বন্দিদের বেশ কয়েকটি সিন্ডিকেট সক্রিয়ভাবে কাজ করে। যাদের দ্বারা সাধারণ বন্দিরা হয়রানির শিকার হচ্ছেন। এছাড়া অসুস্থ নয় এমন বন্দিরা টাকা দিয়ে মাসের পর মাস কারা হাসপাতালে থাকেন।

নাম প্রকাশ না করার শর্তে জামিনে বের হওয়া একাধিক রাজনৈতিক নেতারা জানিয়েছেন, সবচেয়ে বেশি চাহিদা কারা হাসপাতালের। টাকার বিনিময়ে ওখানে স্বাচ্ছন্দ্যে থাকা যায়। এ কারণে যারা একটু বিত্তশালী এবং প্রভাবশালী তারা ওখানেই থাকেন।

তাছাড়া ৫৮ শয্যার কারা হাসপাতালে শতাধিক বন্দি রয়েছেন। জামিনে বের হওয়া ব্যক্তিরা আরও জানিয়েছেন, কারাগারে ব্যবহারের জন্য মোট ১২৪টি টয়লেট রয়েছে। তবে রাতে ৪৭টি টয়লেট খোলা থাকে। অথচ টাকা দিলে সিন্ডিকেটের লোকেরা বন্ধ টয়লেটগুলোও খুলে দেয়।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার নুর-ই-আলম সিদ্দিকী বলেন, কারাগারে স্থান সংকট অনেক পুরানো। এরমধ্যেই সবকিছু ব্যবস্থা করতে হয়।

দিনে কতোজন নতুন বন্দি আসবে, তা নিশ্চিত করে বলা যায়না। এজন্য বন্দির ওপর ভিত্তি করে কারাগারেও ব্যবস্থা গ্রহণ করতে হয়। তবে চাইলেই দ্রুত এ সংকট কাটিয়ে ওঠা সম্ভব নয় বলেও তিনি উল্লেখ করেন।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *