Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়াসহ সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগৈলঝাড়াসহ সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বরিশালের আগৈলঝাড়া উপজেলাসহ সারাদেশে একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা -এমপি।

সারাদেশে তৃতীয় পর্যায়ে ৫০টি মডেল মসজিদ উদ্বোধনের অংশ হিসেবে বৃহস্পতিবার (১৬মার্চ) সকালে গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আগৈলঝাড়া উপজেলায় সংযুক্ত হয়ে মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

আগৈলঝাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রদর্শন করা প্রধানমন্ত্রীর উদ্বোধনী ভার্চুয়াল অনুষ্ঠানে ১০ঃ০৫মিনিটে গণভবন থেকে আগৈলঝাড়া উপজেলা মডেল মসজিদের নব-নির্মিত সম্মেলন কক্ষে সংযুক্ত হন। প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় যুক্ত হয়ে আগৈলঝাড়াসহ সারাদেশের ৫০টি মডেল মসজিদের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

তৃতীয় দফায় ৫০টি মডেল মসজিদ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- ইসলাম’ই একমাত্র শান্তির ধর্ম। কিন্তু কিছু দুস্কৃতিকারীরা ইসলামকে বিকৃত করে উপস্থাপন করছে। কিছু লোক খুন খারাবি করতে গিয়ে ধর্মের বদনাম দিচ্ছে। যার যার ধর্ম সে পালন করবে।

ধর্মকে বিশ্বাস না করলে তাকে প্রাণে মারতে হবে বা খুন করতে হবে এমন বিধান মানুষের হাতে নাই। এই ক্ষমতা আল্লাহ আমাদের দেয়নি। আল্লাহর ক্ষমতা আমরা নিজেরা হাতে নিতে পারি না। আমি আল্লাহর উপর বিশ্বাস রেখেছি বলেই ১৫আগষ্ট জাতির পিতাসহ সকল খুনিদের বিচার আল্লাহ করেছেন।

আসন্ন রমজানে এই সকল মসজিদ মুসল্লীদের ইবাদতে ব্যবহারের জন্য তাদের উপহার হিসেবে দেয়া হয়েছে। রমজানে ব্যবসায়িরা পণ্যর মূল্য বৃদ্ধি করে, এটা গর্হিত কাজ।

প্রায় ৫০মিনিট ভার্চুয়াল অনুষ্ঠানে সংযুক্ত থেকে প্রধানমন্ত্রী আরও বলেন-পূর্বে দুই দফায় ১শ মসজিদের উদ্বোধন করা হয়েছে। যা ইতিহাসের মাইল ফলক। তিনি আরও বলেন-দেশের একটি মানুষও ভুমিহীন ও গৃহহীন থাকবে না। সরকার বিদেশগামীদের সহজশর্তে ঋণ দিচ্ছে। তাই কোন মানুষ ভু-মধ্য সাগরে ডুবে মরুক তা চাই না।

ইসলাম শিক্ষা গ্রহন করতে বলেছে, হযরত মুহম্মদও (সাঃ) আমাদেরকে শিক্ষা গ্রহন করতে বলেছেন। তাই আমাদের ইসলামের প্রকৃত শিক্ষা গ্রহন করতে হবে।
তৃতীয় পর্যায়ে একযোগে সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালের আগৈলঝাড়া, ময়সনসিংহ এর ফুলবাড়িয়া এবং পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলায় সংযুক্ত থেকে মডেল মসজিদসহ ৫০টি মসজিদের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি’র সভাপতিত্বে সারাদেশে মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব (এনডিসি) কাজী এনামুল হাসান।

সেরাল জামে মসজিদের পেশ ইমাম হাফেজ আব্দুর রহমান এর কোরান তেলোয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। ১০ঃ২০ মিনিটে প্রামাণ্য ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।

প্রধানমন্ত্রী ১০ঃ৫ মিনিটে আগৈলঝাড়ায় সংযুক্ত হলে উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন তার বক্তব্যে ইসলামের বিকাশ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্রের চর্চা কেন্দ্র হিসেবে শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের জন্মভূমিতে তার সুযোগ্য পুত্র মন্ত্রী আলহাজ¦ আবুল হাসানাত আবদুল্লাহর তত্বাবধানে মডলে মসজিদ নির্মাণ করায় মাননীয় প্রধানমন্ত্রীকে এলাকার মুসুল্লীসহ সকল জনগনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

প্রধানমন্ত্রীর অনুমতি ও নির্দেশক্রমে আগৈলঝাড়ার স্থানীয় নারী মুসল্লী ও প্রধান শিক্ষিকা আফরোজা আক্তার, দৃষ্টি প্রতিবন্ধি মো. সুমন হাওলাদার মডেল মসজিদ নির্মাণের মাধ্যমে নারী ও প্রতিবন্ধিদের পৃথক নামাজ পরার ব্যবস্থাসহ ইসলামী ধর্ম চর্চা ও গবেষণা কেন্দ্র থাকায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞাতা জ্ঞাপন করেন।

প্রতিক্রিয়া ব্যক্তকারীরা মাননীয় প্রধানমন্ত্রীকে অতিথি হিসেবে আগৈলঝাড়ায় আসার আমন্ত্রন জানান।
মডেল মসজিদ উদ্বোধনের পূর্বে উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন মসজিদের ইমাম হিসেবে মো. মহিউদ্দিন, মুয়াজ্জিন হিসেবে মো. আসাদুজ্জামান এবং খাদেম হিসেবে মো. মিজানুর রহমান ও মো. সাইফুল ইসলামকে নিয়োগ প্রদান করেন।

মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটি কর্পোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশাল-৪ আসনের এমপি পংকজ দেবনাথ, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস,

বরিশালের সংরক্ষিত এমপি সৈয়দা রুবিনা আক্তার মীরা, নাসরিন জাহান রত্না, ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব আব্দুল আউয়াল হাওলাদার, বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন আগৈলঝাড়া উপজেলা চেয়ারম্যান আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈ, সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা নির্বাহী অফিসার আশীষ কুমার,

গৌরনদী পৌর মেয়র হারিছুর রহমান হারিছসহ বরিশাল জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যানগন, নির্বাহী অফিসারগন, প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকবৃন্দসহ বীর মুক্তিযোদ্ধাগন, বিভিন্ন মসজিদের ইমামগন, সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

আগৈলঝাড়া-গোপলগঞ্জ-ঢাকা-বরিশাল আঞ্চলিক মহাসড়কের পাশে ফুল্লশ্রী নামক এলাকায় ৪৩শতক জমির উপর তিন তলা বিশিষ্ট মডেল মসজিদ নির্মাণ করা হয়। প্রতি তলায় ১২শ স্কয়ার ফিট জায়গা সম্বলিত মডেল মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন করেছে মেসার্স কোহিনুর এন্টারপ্রাইজ নামের ঠিকাদারী প্রতিষ্ঠানের ঠিকাদার শফিকুল হোসেন সকুল।

২০১৯সালের ১০আগষ্ট মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু হয়। উপজেলা মডেল মসজিদ নির্মাণের জন্য প্রায় দেড় কোটি টাকা মূল্যের ৪৩শতক জমি দান করেন আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট ঠিকাদার শফিকুল ইসলাম সকুল সেরনিয়াবাত।

প্রসংগত, ২০১৬সালের ৩থেকে ৭জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফরকালে সৌদি বাদশাহর সাথে ইসলামের বিকাশে দেশব্যাপী মডেল মসজিদ নির্মাণের আলোচনা গুরুত্ব পায়। সৌদি সরকার বাংলাদেশে মসজিদ নির্মাণে ৫৬০টি মসজিদ নির্মাণে ৯হাজার ৬২কোটি ৪১লাখ টাকার মধ্যে এই প্রকল্পে সৌদি সরকার দেয়ার কথা ছিল ৮হাজার ১৬৯কোটি ৭৯লাখ ৩৫ হাজার টাকা।

বাকি ৮৯২কোটি ৬১লাখ ৬৫হাজার টাকা অর্থ যোগন দেয়ার কথা ছিল বাংলাদেশ সরকারের। সৌদি সরকার সহযোগীতায় আশ্বাস দিলেও শেষ পর্যন্ত আর্থিক সহায়তার হাত গুটিয়ে নেয়।

পরে বাংলাদেশ সরকার তার নিজস্ব অর্থায়নে ২০১৮সালের ২৫এপ্রিল একনেক সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক সভায় সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের প্রকল্প অনুমোদন করেছিলেন। যা বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *