Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় দূর্গাপুজা উপলক্ষে নির্মিত দৃষ্টি নন্দন গেট দেখতে ভক্ত ও দর্শনার্থীদের ঢল

আগৈলঝাড়ায় দূর্গাপুজা উপলক্ষে নির্মিত দৃষ্টি নন্দন গেট দেখতে ভক্ত ও দর্শনার্থীদের ঢল

ভক্ত আর দর্শনার্থীদের মন জুড়ানো থীম, দৃষ্টি নন্দন সুদৃশ্য তোরণ নির্মাণের মাধ্যমে আগৈলঝাড়া উপজেলার ১৫৮টি পুজা মন্ডপের কেন্দ্র বিন্দুতে পরিনত হয়েছে বারপাইকা সার্বজনীন দুর্গা মন্দির। উপজেলা পর্যায়ে দেশের সবচেয়ে বেশি পুজা অনুষ্ঠিত হয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলায়।

উপজেলার পাঁচটি ইউনিয়নের ১৫৮টি মন্ডপে শুক্রবার মহাধুমধামে ষষ্ঠী পুজার মধ্যদিয়ে শারদীয় দূর্গাপুজা শুরু হয়েছে। ২৪ অক্টোবর মঙ্গলবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে পুজার আচার শেষ হবে।

উপজেলার বারপাইকা সার্বজনীন দূর্গা মন্দিরের সভাপতি সঞ্জয় রায় জানান, অন্যান্য বছরের মতো এ বছরও উপজেলার গন্ডি পেরিয়ে জেলা জুড়ে দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে আগৈলঝাড়া উপজেলার রত্মপুর ইউনিয়নের অজপাড়া গাঁয়ের বারপাইকা সার্বজনীন দূর্গা মন্দিরের সুদৃশ্য তোরণ।

পুরো তোরণ জুড়ে রয়েছে বিভিন্ন দেব-দেবীর মুর্তির ছবি ও সাথে রয়েছে মন জুড়ানো থিম। শঙ্খ ও প্রদীপের আদলে তৈরী গেটের এই থিম বাস্তবায়নের জন্য এলাকার ১৫জনের একটি দল ভারতে প্রশিক্ষণ দিয়ে স্বেচ্ছাশ্রমে নির্মাণ করেছে স-ুদৃশ্য তোরণ।

সরেজমিনে দেখা গেছে, শঙ্খ ও প্রদীপের আদলে তৈরী গেটের মধ্যে স্থাপন করা হয়েছে বিভিন্ন দেব দেবীর মূর্তি। দক্ষ কারিগরদের সুনিপুণ হাতে তৈরী গেট থেকে মন্দির পর্যন্ত নৌকার উপরে দিয়ে হেঁটে ভিতরেই প্রবেশ করলেই চোখে পরবে মেট্টো রেল যেন বাস্তবতার মূর্ত প্রতীক হয়ে ধরা দিয়েছে দর্শকদের কাছে।

বারপাইকা গ্রামের যুব সমাজের উদ্যোগে নয়নাভিরাম সুদৃশ্য নির্মাণ শৈলীর তোরণ নির্মানের কাজ করেছেন এলাকার স্বেচ্ছাশ্রমের লোকজন। পুজার এক মাস আগে থেকে তারা কাজে লেগে সেই শ্রম স্বার্থক করেছে বরিশালের দর্শনার্থীসহ বিভিন্ন জেলা থেকে আগত দর্শনার্থীদের ভূয়শী প্রসংশায়।

সূত্র মতে, ১৯৬৭ সাল থেকে রতœপুর ইউনিয়নের বারপাইকা গ্রামে সার্বজনীন দূর্গা পুজা অনুষ্ঠিত হয়ে আসছে। বারপাইকা যুবসমাজের উদ্যোগে গত ১০ বছর ধরে বাহারী ভিন্ন রকমের আয়োজনে পুজার ব্যাপকতা লাভ করছে।

দিন-রাত স্বেচ্ছাশ্রমে কঠোর পরিশ্রম করে বাঁশ, কাঠ, কাপড় ও ককশীটসহ আনুসাঙ্গিক মালামাল দিয়ে কাজ করে নির্মান করা হয়েছে সু-দৃশ্য আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি সুনীল কুমার বাড়ৈ বলেন,

উপজেলা পর্যায়ে ১৫৮টি মন্দিরে পুজার মাধ্যমে বরিশাল বিভাগেরতো নিশ্চয়ই; দেশের মধ্যে সবচেয়ে বেশি পুজা হচ্ছে আগৈলঝাড়ায়।

এরমধ্যে বারপাইকা কেন্দ্রীয় সার্বজনীন পুজা মন্ডপে বিগত ১০বছর যাবত ব্যতিক্রম সব আয়োজন করা হয়। যা সনাতন ধর্মাবলম্বীদের মাঝে ব্যাপক উৎসাহ আর ইতিহাস হয়ে আসছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

বরিশালের আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *