Breaking News
Home / সারাদেশ / মহা সাড়ম্বরে আগৈলঝাড়ায় শারদীয় দুর্গোৎসব শুরু

মহা সাড়ম্বরে আগৈলঝাড়ায় শারদীয় দুর্গোৎসব শুরু

শিল্পীর তুলিতে দেবী প্রতীমায় চক্ষু দানের কাজ শেষে চন্ডিপাঠের মধ্য দিয়ে শুক্রবার ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হয়েছে বাঙালির সর্ব বৃহৎ উৎসব ও হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পুজা।

২৪ অক্টোবর মঙ্গলবার বিজয়া দশমীর মধ্যে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচ দিন ব্যপি উৎসব।
অন্যান্য বছরের মতো একছরও বরিশাল বিভাগের সবচেয়ে বেশী পুজা অনুষ্ঠিত হচ্ছে আগৈলঝাড়া উপজেলায়। নানান আনুষ্ঠানিকতা ও ধর্শীয আচার আচরণের মধ্যে ১৬৬মন্ডপে পুজার আয়োজন করা হয়েছে।

পুজাকে আনন্দমুখর ও সার্বজনীন করে তুলতে বর্ণাঢ্য আয়োজনে সজ্জিত করা হয়েছে পুজা মন্ডপগুলো। মন্ডপগুলো মুখরিত হয়ে উঠেছে ঢাক-ঢোল কাঁসা, শঙ্খের আওয়াজ আর উলুধ্বনিতে।

এবছরও বারপাইক সার্বজনীন মন্দির সাজানো হয়েছে ভিন্ন আঙ্গিকে। মনোমুগ্ধকর তোরণ নির্মাণ করে ইতোমর্ধেই দৃষ্টি কেড়েছে সবার।

পঞ্জিকা মতে, শুক্রবার সকাল ৬টা ১০ মিনিটে দেবীর কল্পারম্ভ, বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্যদিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হয়েছে। সকাল থেকে চন্ডিপাঠে মুখরিত সকল মন্ডপ এলাকা।

শনিবার মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ১০ মিনিটে। মহাঅষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ১০ মিনিটে এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপুজা শুরু হবে রাত ৮টা ৬ মিনিটে।

সোমবার সকাল ৬টা ১০ মিনিটে শুরু হবে নবমী পূজা। মঙ্গলবার দশমী পুজা শুরু সকাল ৬টা ৩০মিনিট। পুজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৯টা ৪৯ মিনিটের মধ্যে। সন্ধ্যায় প্রতিমা বিসর্জন ও শান্তি জল গ্রহনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচদিন ব্যপি এই উৎসবের।

পুজা মন্ডপের নিরাপত্তা রায় পুলিশ, আনসার, সাদা পোশাকের আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে। পাশাপাশি প্রতিটি মন্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালনকরছে।

এছাড়াও উপজেলা আওয়ামী লীগের নির্দেশে প্রতিটি ইউনিয়নের প্রতি ওয়ার্ডে সাথানীয় ইউপি সদস্যর নেতৃত্বে আইন শৃংখলা বাহিনীর গঠন করা হয়েছে।

উপজেলা পুজা উদযাপন কমিটির পক্ষ থেকে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে সাত্ত্বিকভাবে দেবীর পুজার্চণা করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর বরিশাল জেলার ১০টি উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় সর্বমোট ৬৪৫টি পুজা মন্ডপে শারদীয় দূর্গা পুজার আয়োজন করা হয়েছে।

এরমধ্যে সিটি কর্পোরেশন এলাকায় ৪৬টি, সদর উপজেলায় ২৪ টি, আগৈলঝাড়ায় ১৬৬ টি, উজিরপুর ১১৮, গৌরনদী ৮৪, বাকেরগঞ্জ ৭৪, বানারীপাড়া ৫৯, মেহেন্দিগঞ্জ ২৪, বাবুগঞ্জ ২৪,

মুলাদী ১২, হিজলা উপজেলায় ১ টি মন্দির রয়েছে। ইতোমর্ধেই সরকারের পত্ষ থেকে এবং স্থানীয় এমপি আলহাজ্ব আবুল হাসানাত আবদৃুল্লাহর পক্ষ থেকে মোট ৩১হাজার টাকা করে প্রত্যেক মন্ডপে অনুদান প্রদান করা হয়েছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

বরিশালের আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *