Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বিদ্যার আরাধ্য দেবী বীনাপানি’র অর্চণা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় বিদ্যার আরাধ্য দেবী বীনাপানি’র অর্চণা অনুষ্ঠিত

‘‘ওঁং সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে।’ এ মন্ত্রে পুস্পাঞ্জলী নিবেদনের মধ্য দিয়ে আগৈলঝাড়ায় ধর্মীয় ভাব গাম্ভির্যর মধ্যে আড়ম্বরপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বিদ্যার আরাধ্য দেবী বীনাপানি’র অর্চণা।

পঞ্জিকা মতে, ১৪ ফেব্রুয়ারি বুধবার সকাল থেকেই পঞ্চমী তিথিতে প্রতিটি হিন্দু বাড়ি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। পুজা উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপজেলার গৈলা গ্রামে ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অর্থপেডিক সার্জারী বিভাগের অধ্যাপক ডা. দিলীপ কুমার দাস এর বাড়ি “ননী কুঞ্জ’তে দেবী সরস্বতী সু-দৃশ্য প্রতীমা নজর কেড়েছে এলাকার সবার।

সকাল এগারোটায় সেখানে শত শত ভক্তরা দেবী পায়ে পুস্পাঞ্জলী নিবেদন করেছে। পরে প্রদাস বিতরণ, সাংস্কৃতিদক অনুষ্ঠানসহ পুজার আয়োজনের কোন কমতি ছিল না সেখানে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, দেবী সরস্বতী বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী। মাঘ মাসের শুক পরে পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংস চেপে দেবী সরস্বতী আসেন জগতে ভক্তদের পুজা প্রহনের জন্য। ভক্তরা আরাধ্য দেবীর পুজা করেন ভক্তির ভরে মহাসাড়ম্বরে।

পুজার আধারের ধারাবাহিকতায় মঙ্গলবার শিক্ষা প্রতিষ্টানে স্থাপন করা হয় পুজার ঘট ও দেবী প্রতীমা। যার মধ্য দিয়ে পুজার আনুষ্ঠানিকতা সূচিত হয়।

বুধবার ধর্মীয় রীতিতে প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চণা।

অঞ্জলী প্রদানকারীরা উপবাস থেকে পুরোহিতের সাথে কন্ঠে মিলিয়ে উচ্চারণ করেন-‘‘ওঁং সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে।’ এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে পুজার আচার পালন করে দেবীর পায়ে পুষ্পাঞ্জলী অর্পণ করেন ভক্তরা।

সরস্বতী পুজা উপলক্ষে শিার্থীরা শিা প্রতিষ্ঠান ও অরাজনৈতিক সংগঠনের কাবগুলোতে বাণী অর্চনাসহ শেষে আরতি করে সাংস্কৃতিক অনুষ্ঠানের পরে পুরস্কার বিতরণ করেছে। প্রতিষ্ঠানে করা হয়েছে আলোকসজ্জা।

About admin

Check Also

আগৈলঝাড়ায় বোরো চাষে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন

বরিশালের আগৈলঝাড়ায় চলতি ইরি-বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *