Breaking News
Home / সারাদেশ / ঈদকে ঘিরে বরিশাল নগরীতে বেড়েছে অবৈধ যানবাহন, তীব্র যানজট

ঈদকে ঘিরে বরিশাল নগরীতে বেড়েছে অবৈধ যানবাহন, তীব্র যানজট

ঘড়ির কাটায় তখন বেলা এগারোটা। তীব্র যানজটে হঠাৎ স্তব্ধ হয়ে গেছে বরিশাল সিটি করপোরেশন এলাকার সদর রোড থেকে ফজলুল হক এভিনিউ, চকবাজার ও একে স্কুল সড়ক।

একইসময় নগরীর নতুন বাজার থেকে নথুল্লাবাদ এবং সাগরদী পুল থেকে রূপাতলীতে তীব্র যানজট হওয়ার সংবাদ চারিদিকে। ঘটনাটি গত ২৩ মার্চের।

একইদিন বিকেল পাঁচটার পর একটি এ্যাম্বুলেন্সকে ঘিরে নগরীর বাংলাবাজার পপুলার ডায়াগনস্টিক সেন্টার এলাকায় অসহনীয় যানজটে রোজদার মানুষের নাভিশ্বাস উঠে।

কেউ কেউ মুখখিস্তি করে বলেন, নগরীর গুরুত্বপূর্ণ সড়ক এলাকা থেকে ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালগুলোকে নিরাপদ পরিবেশে সরিয়ে নেওয়া জরুরি হয়ে পরেছে।

নগরীর রূপাতলী থেকে সাগরদী বাজার এবং নতুনবাজার থেকে নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকা এখন প্রতিদিনের স্থায়ী যানজটের এলাকা হিসেবে পরিচিতি লাভ করেছে।

গত ২৪ মার্চ সকালে নগরীর কাকলীর মোড়ে দেখা গেছে, বড় একটি খালি ট্রাক সরু সড়কের দু’পাশই আটকে দিয়েছে। এতে করে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এসময় ট্রাক চালকের পাশে বসা সিটি করপোরেশনের কর্মচারী পরিচয়ে এক ব্যক্তি রীতিমতো ট্রাফিক পুলিশের সাথে তর্কে জড়িয়ে পরেন।

ওই ব্যক্তি বলছিলেন, এই পথে সিটি করপোরেশনের যান্ত্রিক শাখা আমানতগঞ্জে যাওয়ার জন্য আমাদের পারমিশন আছে। যদিও পরবর্তীতে সিটি করপোরেশন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে জানা গেছে, পরিচয় দেয়া ওই ব্যক্তি সিটি করপোরেশনের কেউ নন।

কাকলীর মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা বলেন, হঠাৎ করে তিনটি ট্রাক এই মোড়ে এসে কোনদিকে যাবে তা বুঝতে না পেরে এই সমস্যার তৈরি করেছে। এরকম অসংখ্য অবৈধ যানবাহন প্রবেশ করছে শহরে। এরা বড় বড় নেতাদের রেফারেন্স দিচ্ছে। এদের আটক করতে গেলে দুই-তিনজন নেতা ফোন করে রীতিমতো হুমকি দিচ্ছে।

ট্রাফিক বিভাগের পরিদর্শক আব্দুর রহিম বলেন, সকাল থেকে কাকলীর মোড়ে তিনজন সার্জেন্ট থাকেন। তাদের নিষেধ উপেক্ষা করে পাঁচ টনের ট্রাক প্রবেশ করায় যানজটের তৈরি হচ্ছে। তিনি আরও বলেন, ঈদ বাজারকে কেন্দ্র করে অসংখ্য অবৈধ যানবাহন শহরে ঢুকে পড়েছে।

তাই আগামী কয়েকদিন যানজট নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে। গত ২৩ মার্চ বিকেল পাঁচটার পর পরই নগরীর বাংলাবাজার এলাকার বিশাল যানজট সামলাতে ছুটে এসেছিলেন পরিদর্শক (ট্রাফিক) আব্দুল লতিফ।

তিনি রীতিমতো হিমশিম খেয়ে প্রায় আধাঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনেন পপুলার ডায়াগনস্টিক সেন্টারের কারণে সৃষ্ট যানজটের। মারাত্মক অসুস্থ রোগীকে নিয়ে আসা একটি এ্যাম্বুলেন্স সড়কের ওপর পার্কিং করে ট্রলিতে রোগীকে নামিয়ে নিতে গিয়ে এই দুর্ভোগের সৃষ্টি হয়।

ওই এলাকার আরশেদ আলী কন্ট্রাক্টর সড়কের একাধিক বাসিন্দারা জানিয়েছেন, প্রতিদিন পপুলার ডায়াগনস্টিক সেন্টারের উদ্দেশ্যে আসা এ্যাম্বুলেন্সগুলো এভাবেই সড়কের উপরে রোগীকে নামিয়ে দিচ্ছেন। ফলে ওই এলাকায় প্রায়ই যানজট লেগেই রয়েছে।

পপুলার সংলগ্ন রিফিউজি কলোনীর বাসিন্দারা বলেন, এ ডায়াগনস্টিক সেন্টারের অসংখ্য ডাক্তারের চেম্বার। তাই এখানে রোগীদের আসা-যাওয়া বেশী। এমন একটি বড় প্রতিষ্ঠান শহরের বাহিরে নিরিবিলি প্রাকৃতিক পরিবেশে হওয়া উচিত।

এলাকাবাসীর দাবী, শুধু পপুলার নয়; গুরুত্বপূর্ণ সড়কের উপর ও কাছাকাছি অবস্থান থেকে সব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো সরিয়ে নেয়া হলে নগরবাসীর ভোগান্তি অনেকটা কমে যাবে।

এ বক্তব্যে সহমত পোষন করেন, নগর চিন্তাবিদ কাজী মিজানুর রহমান, শাহ সাজেদা, বরিশাল সাহিত্য সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীরপ্রতীকসহ অনেকেই।

নগর চিন্তাবিদ কাজী মিজানুর রহমান বলেন, বৈধ বা অবৈধ কোনো তালিকাইতো আমাদের নেই। ঈদকে সামনে রেখে নগরীতে যানজট আরো বাড়বে এটা খুবই স্বাভাবিক। কিন্তু কতোটা সহনীয় পর্যায়ে থাকবে তা ট্রাফিক বিভাগের দায়িত্ব।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *