Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বই উৎসবে বিতরণের জন্য সরকারী স্কুলে প্রায় ৯৮হাজার সেট নতুন বই প্রদান

আগৈলঝাড়ায় বই উৎসবে বিতরণের জন্য সরকারী স্কুলে প্রায় ৯৮হাজার সেট নতুন বই প্রদান

বরিশালের আগৈলঝাড়ায় সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির খ্রিষ্ঠ ধর্মর বইর সংকট ছাড়া ১৩৫টি বিদ্যালয়ে ৯৭ হাজার ৬শ ৪৮ সেট নতুন বই স্কুলে স্কুলে বিতরণের কাজ শেষ করেছে উপজেলা শিক্ষা অফিস।

নতুন বছরের ১তারিখ সরকারের বই উৎসবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে ইতোমধ্যেই উপজেলার স্কুলগুলোতে বই পৌঁছে গেছে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা অফিসার নিখিল রঞ্জণ অধিকারী।

শিক্ষা অফিসার নিখিল রঞ্জণ অধিকারী জানান,
সরকারের বিনা মূল্যের বই বিতণের জন্য উপজেলার ১শ ৮০টি প্রাথমিক বিদ্যালয়ের শিার্থীদের জন্য ৯৮হাজার ৯৮সেট নতুন বইয়ের চাহিদা রয়েছে। যার মধ্যে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির চাহিদার ৪৫০সেট খ্রিষ্ট ধর্মের বই এখনো উপজেলা এসে পৌঁছায়নি।

খ্রিষ্ঠ ধর্ম বই ছাড়া বাকী ৯৭৬৪৮সেট নতুন বই উপজেলায় আসার সাথে সাথেই সংশ্লিষ্ঠ স্কুলের চাহিদানুযায়ি স্কুলগুলোতে বিতরণ করা হয়েছে। ২০২১সালের ১জানুয়ারি সরকারের বই উৎসবে প্রধান মন্ত্রী আনুষ্ঠানিকভাবে বই বিতরণের পরেই স্কুলে-স্কুলে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হবে।

সূত্র মতে উপজেলায় ৯৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ১টি শিশু কল্যান বিদ্যালয়, ২টি আন-রেজিষ্ট্রি প্রাথমিক বিদ্যালয়, ১টি হাই সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়, ১৮টি কিন্টার গার্ডেন, ১৬টি এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সহ মোট ১৩৫টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

এসব বিদ্যালয়ের অনুকুলে প্রাক-প্রাথমিক শাখায় ৩৮শ সেট, প্রথম শ্রেনিতে ৩৮শ সেট, দ্বিতীয় শ্রেণিতে ৪হাজার ৮ সেট, তৃতীয় শ্রেণিতে ৪হাজার ২১সেট, চতুর্থ শ্রেণিতে ৪হাজার ৭৮সেট এবং পঞ্চম শ্রেণিতে ৩হাজার ১শ ৫৬সেট নতুন বইসহ মোট ৯৮হাজার ৯ সেট বইয়ের চাহিদা দেয়া হয়েছিলো।

এরমধ্যে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির খ্রিষ্ঠ ধর্মের দেড়শ সেট করে মোট ৪৫০সেট ধর্ম বই ছাড়া সকল বই উপজেলায় সরবরাহ করেছে সরকারের নিয়োগকৃত ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে কবে নাগাদ খ্রিষ্ঠ ধর্মের বই হাতে পাওয়া যাবে সে ব্যাপারে শিক্ষা অফিসার নির্দ্দিষ্ট করে কিছু বলতে পারেন নি।

শিক্ষা অফিসার নিখিল রঞ্জণ অধিকারী আরও বলেন, নতুন বছরের প্রথম দিনে বই উৎসবে নতুন বই বিতরণর সময়ে কোন অযুহাত দেখিয়ে কোন স্কুল এক টাকাও শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করলে বা চাইলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, বিভিন্ন স্কুলে পূজা, মিলাদ, ক্রিড়ানুষ্ঠানের অযুহাত দেখিয়ে নতুন বই নেয়ার সময়ে টাকা নেয়ার একটা বদ অভ্যাস রয়েছে। এবছর এরকম কোন অযুহাতে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেলে তার বিরু’দ্ধে আইনগত শাস্তিমুলক ব্যবস্থা নেয়ার দৃঢতা ব্যক্ত করে বলেন

সকল শ্রেণির জন্য স্কুলে স্কুলে আলাদা রুমে বুধথ তৈরী করা হবে। ওই সকল বুথে শিক্ষার্থীরা বা তাদের অভিভাবকগন সামাজিক দুরত্ব মেনে নতুন বই সংগ্রহ করতে পারেবন।

About admin

Check Also

বরিশালে প্রতীক পেয়েই প্রচারনায় ২২ চেয়ারম্যান প্রার্থী

প্রথম ধাপে বরিশল জেলার দুইটি উপজেলা পরিষদ নির্বাচনের দুইজন চেয়ারম্যান পদের প্রার্থীসহ চারজন তাদের মনোনয়নপত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *