Home / অন্যান্য / বৈদ্যুতিক ব্যাটারির মতো কাজ করবে মানুষের শরীর!

বৈদ্যুতিক ব্যাটারির মতো কাজ করবে মানুষের শরীর!

বৈদ্যুতিক ব্যাটারির মতো কাজ করবে মানুষের শরীর!

কল্পবিজ্ঞানের কোনো বই অথবা সিনেমার পর্দা নয়, বাস্তবেই বৈদ্যুতিক ব্যাটারির মতো কাজ করতে যাচ্ছে মানুষের শরীর। শুনতে অবিশ্বাস্য হলেও, এই অভাবনীয় প্রযুক্তির বিকাশে কাজ করছেন যুক্তরাষ্ট্রের কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

তারা এমন একটি যন্ত্র আবিষ্কার করেছেন যা আংটি কিংবা ব্রেসলেটের মতো পড়লেই সেটি মানবদেহকে পরিণত করবে জৈব ব্যাটারিতে এবং দেহ থেকে উৎপাদন করবে বিদ্যুৎ।

প্রযুক্তির হাত ধরে একে একে বাজারে এসেছে বিভিন্ন স্মার্ট যন্ত্র, সহজ হয়েছে মানুষের জীবনযাপন। তবে এই যন্ত্রে ব্যবহৃত ব্যাটারির কারণে পরিবেশে বেড়েছে দূষণকারী পদার্থের পরিমাণ। এই সমস্যা সমাধানে একের পর এক গবেষণাও চলছে।

এবার সেই গবেষণায় নতুন মোড় নিয়ে এসেছেন যুক্তরাষ্ট্রের কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক। ব্যবহৃত যন্ত্র চার্জ দিতে মানুষের শরীর থেকেই বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবন করেছেন তারা। এতে কেবল পরিবেশ দূষণের মাত্রাই নয়, কমবে খরচও।

মূলত পলিমাইন নামক পদার্থ দিয়ে তৈরি প্রসারণযোগ্য এই যন্ত্রের কাঠামো। এরপর সিরিজ আকারে বসানো হয় থার্মোইলেকট্রিক চিপ যা যুক্ত হয় একপ্রকার তরল ধাতব তারে। যন্ত্রটি তৈরির এই পুরো প্রক্রিয়ার কারণেই এটিকে প্রসারণযোগ্য আংটি কিংবা ব্রেসলেট হিসেবে পরা যাবে।

ত্বকের সংস্পর্শে আসা মাত্রই এই স্মার্ট যন্ত্রের থার্মোইলেকট্রিক জেনারেটর মানবদেহের তাপমাত্রাকে বিদ্যুতে রূপান্তর করতে শুরু করবে। যন্ত্রটির সংস্পর্শে থাকা প্রতি এক বর্গ সেন্টিমিটার ত্বক থেকে পাওয়া যাবে এক ভোল্ট শক্তি। এই পরিমাণ যে কোনো অজৈব ব্যাটারির চেয়ে কম হলেও তা থেকে উৎপাদন করা যাবে যথেষ্ট পরিমাণ বিদ্যুৎ।

ব্যবহারের পর একটি বিশেষ দ্রবণে ভিজিয়ে রাখলেই যন্ত্রটি পুনরায় বিদ্যুৎ-নিরপেক্ষ হয়ে যাবে বলে জানিয়েছেন এর উদ্ভাবকরা। এর ফলে ব্যবহারকারীরা স্মার্ট এই যন্ত্রটি বারবার পরতে পারবেন। সেই সঙ্গে উৎপাদিত বিদ্যুৎ পুনরায় মানবদেহে প্রবেশ করবে না বলে যন্ত্রটি থেকে শরীরের কোনো ক্ষতির সম্ভাবনাও নেই।

গবেষক দলটির জ্যেষ্ঠ সদস্য জিয়ানলিয়াং জিয়াও জানান, আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যেই যন্ত্রটি বাজার দখল করবে বলে আশাবাদী তারা। এর ফলে স্মার্ট ডিভাইস চার্জ করা যেমন সহজ হবে, তেমনি পরিবেশে অজৈব দূষণের হারও কমবে

সূত্রঃ somoynews

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *