Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় গৃহহীনদের ঘর নির্মাণ প্রকল্পের একটি ঘর নির্মাণে প্রতিবন্ধকতা

আগৈলঝাড়ায় গৃহহীনদের ঘর নির্মাণ প্রকল্পের একটি ঘর নির্মাণে প্রতিবন্ধকতা

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের বরাদ্দকৃত ঘর বরিশালের আগৈলঝাড়ায় নির্মিত হয়নি গত এক বছরেও। নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে ঘর নির্মাণের সময়ে নির্মাণাধীন ঘরের দেয়াল ধ্বসেরবছর ঘুরলেও সেই ঘর উত্তোলন করে দেয়নি সংশ্লিষ্ঠ প্রশাসন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, “জমি আছে, ঘর নেই” এমন গৃহহীন লোকদের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন প্রকলেপর মাধ্যমে প্রথম পর্যায়ে ১লাখ ২০ হাজার টাকা ব্যয়ে দুই কক্ষ বিশিষ্ট টিনের ছাউনীর পাকা ঘর ও বাথরুম নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হয়।

ওই প্রকল্পের আওতায় উপজেলার বাগধা ইউনিয়নের জোবারপাড় (রামদেবেরপাড়) গ্রামের গৃহহীন অসহায় অনন্ত বাড়ৈ একটি ঘর প্রাপ্ত হন। উপজেলার বিভিন্ন স্থানে এই প্রকল্পের আওতায় অন্যান্য ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হলেও এক বছরেও অনন্তর ঘরের নির্মাণ কাজ শেষ হয়নি। বৃস্টিতে ভিজে রোদে পুরে পরিবার নিয়ে বসবাস করে আসছে অনন্ত বাড়ৈ।

ভুক্তভোগী অনন্ত বাড়ৈসহ ওই বাড়ির লোকজন অভিযোগে জানান, গত এক বছর আগে তার ঘর নির্মাণের কাজ শুরু করেন তরিকুল ইসলাম চাঁন নামের এক ঠিকাদার। তিনি গৈলা ইউনিয়নের নির্বাচিত সদস্য।

কাজের শুরুতেই নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ শুরু করায় অনন্তসহ বাড়ির লোকজন তার কাজে বাঁধা দিলেও নিজের প্রভাবে খাটিয়ে চাঁন নির্মাণ কাজ অব্যাহত রাখলে তিন দিন ইটের গাঁথুনির পরে ঘরের দেয়াল বিধ্বস্ত হয়।

অনন্ত বাড়ৈ অভিযোগে আরও বলেন, নির্মানাধীন ঘরের দেয়াল ভেঙ্গে পড়ার পর ঠিকাদার দেয়াল নির্মাণে অনীহা প্রকাশ করলে বাড়ির লোকজন আমাকে আর্থিকভাবে সহযোগিতা করে।

বাড়ির লোকজনের সহযোগীতা নিয়ে আমি ঠিকাদারকে ইট, বালু, সিমেন্ট ও ঘরের জন্য কাঠ কিনে দেই। তাতে আমার খরচ হয়েছে ৪০ হাজার টাকা। তারপরেও ঠিকাদার ঘরের ফোর, প্লাস্টার, বারান্দা ও বাথরুমের কাজ শেষ করে দেয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রীর বাস্তবায়ন করা ওই প্রকল্প বাস্তবায়নের জন্য কাগজে কলমে ঠিকাদারের কোন অস্তিত্ব নেই। কোন টেন্ডারও আহ্বান করা হয়নি। প্রকল্প বাস্তবায়ন সভাপতি হচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

তিনি নিজেই প্রকল্প বাস্তবায়ন করবেন এবং কাঠ ক্রয়সহ শ্রমিকদের মজুরী প্রদান করবেন। সদস্য সচিব হিসেবে মনিটরিং করবেন প্রকল্প বাস্তবায়ন অফিসার এবং থানা প্রকৌশলী।

এ ব্যাপারে ইউপি সদস্য তরিকুল ইসলাম চাঁন বলেন, তিনি কাজের কোন ঠিকাদার না। কাজের দেখভাল করার জন্য তিনি বিভিন্ন সময়ে ওই বাড়িতে শ্রমিক দিয়ে কাজ করাতেন। কাজের গুনগত মান নিম্নমানের হয়নি। তখন নির্মাণ করা নতুন দেয়ালে বৃষ্টির পানি পরায় দেয়ালের কিছু অংশ ভেঙ্গে পরেছিল।

দেয়াল ধ্বসের পরে দিনই শ্রমিকেরা আবার কাজ শুরু করা হয়। অনন্ত নিজে থেকে রড দিয়ে ফ্লোর ঢালাইয়ের জন্য রেখে দেয়। তার জন্যই ফ্লোর ও বাথরুম নির্মাণ করা যায় নি। অনন্ত আমাকে কোন টাকা দেয়নি বলেও জানিয়েছেন তিনি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও) মো. মোশরফ হোসাইন বলেন, অনন্ত বাড়ৈর ঘর নির্মাণের সময়ে তার স্ত্রী, তিন ছেলে-মেয়ে নিয়ে এত ছোট ঘরে বসবাস করতে পারবে না জানিয়ে তাদের বাথরুম ঘরের বাইরে নির্মাণ করার সুযোগ চান।

তিনি সরকারী নির্দেশনার বাইরেও নিজে থেকে ঘরে বাড়তি খুঁটিও ব্যবহার করেন। পরিবারের দিকে তাকিয়ে, মানবতার দিক বিবেচনা করে অনন্তকে সেই সুযোগ দেয়া হয়।

যে কারনে ওই ঘরে একটি বাড়তি দেয়াল পর্যন্ত ওই নির্মাণ করতে হয়েছে তাদের। সুযোগ নিয়ে দীর্ঘ দিনেও অনন্ত তার বাথরুমের কাজ শেষ করেনি। অন্যান্য সকল কাজ শেষ করা হয়েছে।

প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবুল হাশেম বলেন, “জায়গা আছে, ঘর নেই” এমন অসহায় ও দুস্থদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রকল্পের ২০১৯-২০অর্থ বছরে ১লাখ ২০ হাজার টাকা বরাদ্দর ঘর অনন্ত বাড়ৈকে দেয়া হয়েছে।

প্রকল্পের ঘরের নির্মাণ কাজ অসমাপ্ত রয়েছে জানতে পেরে আমি তার বাড়ি গিয়ে ঘরের বাকি অসমাপ্ত কাজ এক সপ্তাহের মধ্যে সম্পন্ন করার নির্দেশনা দিয়েছি। অনন্তর জন্য মানবতা দেখাতে গিয়ে আজ এমন বিষয় সামনে এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *