Breaking News
Home / সারাদেশ / বিলের জলে চায়না দুয়ারী জাল, হুমকির মুখে দেশীয় প্রজাতির মাছ ও জীব বৈচিত্র

বিলের জলে চায়না দুয়ারী জাল, হুমকির মুখে দেশীয় প্রজাতির মাছ ও জীব বৈচিত্র

বিলাঞ্চলে মাছ শিকারের জন্য অনেক আগে থেকেই কারেন্ট জাল ব্যবহার করা হলেও এখন তার চেয়েও ভয়াবহ আকারে বৃদ্ধি পেয়েছে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল। এতে দেশীয় মাছসহ জলজ জীব-বৈচিত্র ব্যপক ভাবে হুমকির মুখে পরেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশালের আগৈলঝাড়া, গৌরনদী ও উজিরপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে চায়না দুয়ারী জাল। গ্রামীন হাট-বাজারগুলোতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব জাল বিক্রি করে যাচ্ছেন এক শ্রেনীর অসাধু ব্যবসায়ীরা।

ছোট থেকে বড় সব ধরনের মাছ এ জালে আটকা পরায় মৎস্যজীবিদের কাছে চায়না দুয়ারী জাল জনপ্রিয় হলেও আগামী ছয় মাস পরে আর দেশীয় প্রজাতির মাছ এলাকায় খাজে পাওয়া যাবে না বলে শংকা প্রকাশ করেছেন লোকজন।

উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চায়না জাল জব্দ, পুড়িয়ে বিনস্ট করা, জরিমানা করার পরেও কোন রকমেই চায়না জাল ব্যবহার বন্ধ করা যাচ্ছে না।

এবিষয়ে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার আবুল হাসেম জানান, ইতিমধ্যে উপজেলার একাধিক বিলে অভিযান চালিয়ে অনেক চায়না জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। পাশাপাশি মৎজীবিদের সচেতন করে তোলা হচ্ছে।

গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, নিষিদ্ধ চায়না জাল বিক্রি বন্ধে হাট-বাজারগুলোতে অভিযান অব্যাহত রয়েছে। এছাড়াও যাতে কোন ব্যবসায়ী এ জাল বিক্রি করতে না পারে সেজন্য মৎস্য কর্মকর্তাদের নজরদারি বৃদ্ধির জন্য নির্দেশ দেয়া হয়েছে।

Check Also

আগৈলঝাড়ায় পুজা মন্ডপ পরিদর্শণে জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার ও তালুকদার মো. ইউনুস

বরিশালের আগৈলঝাড়ায় শারদীয় দুর্গোৎসবে বিভিন্ন পুজা মন্ডপ পরিদর্শন করলেন বরিশাল জেলা প্রশাসক ও জেলা আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *