Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বিদ্যার আরাধ্য দেবী সরস্বতী’র পুজা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় বিদ্যার আরাধ্য দেবী সরস্বতী’র পুজা অনুষ্ঠিত

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী সরস্বতীর পুজা শনিবার দিনব্যাপি আগৈলঝাড়ায় অনুষ্ঠিত হয়েছে। মাঘ মাসের শুক পক্ষর পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংস চেপে দেবী সরস্বতী আসেন জগতে ভক্তদের পুজা গ্র্রহনের জন্য। ভক্তরা আরাধ্য দেবীর পুজা করেন ভক্তির সাথ মহাসাড়ম্বরে।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত পঞ্চমী তিথিেিত সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে বাড়িতে, বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে পুজা উপলে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানও বন্ধ করেছেন আয়োজকেরা।

পুজার আধার হিসেবে শুক্রবার বিকেলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে স্থাপন করা হয় পুজার ঘট ও প্রতীমা। যার মধ্য দিয়ে পুজার আনুষ্ঠানিকতা সূচিত হয়।

প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চণা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীসহ অঞ্জলী প্রদানকারীরা উপবাস থেকে পুরোহিতের সাথে কন্ঠে মিলিয়ে উচ্চারণ করেন-‘‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে।’

এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে পুজার আচার পালন করে দেবীর পায়ে পুষ্পাঞ্জলী অর্পণ করেন ভক্তরা। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়েছে।

About admin

Check Also

আগৈলঝাড়া উপজেলায় যতীন্ত্র নাথ মিস্ত্রীর প্রার্থীতা বাতিল, একক প্রার্থী আব্দুর রইচ সেরনিয়াবাত

বরিশালের আগৈলঝাড়ায় ঋণ খেলাপীর কারনে চেয়ারম্যান প্রার্থী যতীন্দ্র নাথ মিস্ত্রীর প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *