Breaking News
Home / সারাদেশ / নদীপথে ডাকাত আতঙ্ক থেকে মুক্তি চান তরমুজ ব্যবসায়ীরা

নদীপথে ডাকাত আতঙ্ক থেকে মুক্তি চান তরমুজ ব্যবসায়ীরা

আবহাওয়া অনুকূলে থাকায় এবার বরিশাল বিভাগে তরমুজ উৎপাদনে আগের সবরেকর্ড ভেঙেছে। মৌসুমী ফল তরমুজকে ঘিরে এবছর বরিশাল অঞ্চলে ১৫০ কোটি টাকার বাণিজ্যের আশা করছেন চাষী ও পাইকারী ব্যবসায়ীরা।

গত কয়েকদিন থেকে পুরোদমে বরিশালের বাজারগুলোতে ভোলা ও পটুয়াখালীর বিভিন্ন চরাঞ্চল থেকে তরমুজ আসতে শুরু করেছে। তবে মৌসুমের শুরুতেই তরমুজ চাষী ও ব্যবসায়ীদের মাঝে নতুন আতঙ্ক ডাকাতের দৌরাত্ম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ী ও চাষিরা।

সূত্রমতে, পটুয়াখালী জেলার বাউফল উপজেলার ধুলিয়ারচর থেকে ভোলার টেংরারচর, মুন্সিরচর ও ডাকাতিয়ার চরের মধ্যদিয়ে বয়ে গেছে তেতুঁলিয়া নদী। বর্তমানে নদীর ওইসব স্থান ডাকাতের এলাকায় পরিণত হয়েছে। যেখানে এখন তরমুজের মৌসুমকে ঘিরে চলে দিনরাত ডাকাতি।

সংঘবদ্ধ ডাকাতরা স্পীডবোর্ডসহ বিভিন্নমাধ্যমে তরমুজ বোঝাই ট্রলারে হানা দিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ অর্থ, মোবাইল সেট এমনকি ট্রলারের ইঞ্জিনসহ মূল্যবান মালামাল লুট করে নিয়ে যায়।

ডাকাত দলের হামলার শিকার তরমুজের পাইকার ফরিদ মৃধা বলেন, সংঘবদ্ধ ডাকাতরা স্পীড বোর্ডযোগে এসে অস্ত্রের মুখে তরমুজ বোঝাই ট্রলারে থাকা ব্যক্তিদের জিম্মি করে লুটপাট চালায়।

তিনি আরও জানান, গত মৌসুমে তরমুজ বোঝাই ট্রলার নিয়ে লালমোহন থেকে চাঁদপুরে যাওয়ার সময় বাঘমারা খালে এসে তিনি ডাকাতদলের কবলে পরেন। সেসময় তার ওপর নির্যাতন ও ট্রলারের মাঝিকে কুপিয়ে জখম করা হয়।

রফিক বেপারী নামের অপর এক ভূক্তভোগী পাইকারী ব্যবসায়ী বলেন, ডাকাতরা ট্রলারে উঠেই আগে মাঝিকে কুপিয়ে আহত করে। এরপর নগদ টাকা, মোবাইল সেট ও ট্রলারের ইঞ্জিন পর্যন্ত লুট করে নিয়ে যায়
তরমুজ ব্যবসায়ীরা জানিয়েছেন, গত ১৯ মার্চ দিবাগত রাতে তরমুজের ট্রলারে ডাকাতির ঘটনা ঘটেছে।

পরবর্তীতে ২২ মার্চ সন্ধ্যার পর পরই ভেদুরিয়ারচর থেকে কয়েকটি গরু নিয়ে যায় ডাকাতরা। তাই তরমুজ ব্যবসায়ীরা নদীপথে ডাকাতিরোধে থানা ও নৌ-পুলিশের পাশাপাশি কোস্টগার্ডের টহল জোরদারের দাবী করেছেন। নয়তো তরমুজ চাষীরা ফলনের দাম না পেয়ে আগামী বছর নিরুৎসাহিত হবেন। পাশাপাশি চলতি মৌসুমে তরমুজ নিয়ে এ অঞ্চলের ১৫০ কোটি টাকার বাণিজ্যে রিরূপ প্রভাব পরার আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে বরিশাল রেঞ্জের অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক একেএম এহ্সান উল্লাহ বলেন, তরমুজ চাষী ও ব্যবসায়ীদের সাথে যোগাযোগ রেখে, নিরাপত্তা, পরিবহনসহ যেকোনো সেক্টরে সমস্যা থাকলে তা জানা হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্ট থানাগুলোকেও কঠোর নির্দেশনা দেয়া হয়েছে, যা প্রতিপালনও করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল রেঞ্জের উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মতে ইতোমধ্যে ভোলা সদর থানা পুলিশ চরগাজী বাজারে তরমুজ চাষী এবং ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভা করেছেন। একইভাবে বোরহানউদ্দিন থানা পুলিশও সভা করেছে।

এছাড়া পটুয়াখালীর গলাচিপা, বাউফল থানার ওসিদেরও সভা করার নির্দেশনা দেয়া হয়েছে। ব্যবসায়ীরা যেন একযোগে ৫/৬টি ট্রলার ডাকাত কবলিত এলাকা পাড়ি দেন এমন সিদ্ধান্তের পাশাপাশি সেখানে টহল পুলিশ রাখার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *