Breaking News
Home / সারাদেশ / তালিকাভূক্ত ৫০ হাজার জেলে পরিবার পাচ্ছেন না সরকারী চাল

তালিকাভূক্ত ৫০ হাজার জেলে পরিবার পাচ্ছেন না সরকারী চাল

তালিকায় নাম থাকা সত্বেও সরকারী সহায়তার চাল পাচ্ছেন না বরিশাল বিভাগের অন্তত ৫০হাজার জেলে পরিবার। তবে গত বছরের তুলনায় এবার সরকারী সহায়তা না পাওয়া জেলেদের সংখ্যা অনেকাংশেই কমে এসেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার ইলিশের অভয়াশ্রমে চলমান দুই মাসের মাছ ধরা নিষেধাজ্ঞায় সরকারী সহায়তার চাল পাচ্ছেন ২ লাখ ৪৯ হাজার ১০২ জন জেলে। গত বছরের তুলনায় সহায়তা পাওয়া জেলের সংখ্যা বাড়লেও তালিকায় নাম থাকার পরেও চাল পাচ্ছেনা প্রায় অর্ধলাখ জেলে পরিবার।

সূত্রমতে, গত বছর জাটকা নিধনে নিষেধাজ্ঞা চলাকালে বরিশাল বিভাগের ছয় জেলায় মোট ২ লাখ ১ হাজার ৭১ জন জেলে পরিবারকে মাসে ৪০ কেজি করে চাল দেয়া হয়।

অথচ সরকারী তালিকায় এই ছয় জেলায় জেলের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৫১ জন। সে হিসেবে গত বছর সরকারী সহায়তা পায়নি ১ লাখ ১০ হাজারের বেশি জেলে। চলতি বছর চাল না পাওয়া জেলেদের সংখ্যা অনেকাংশেই কমে এসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সাগরপারের বরগুনা জেলায় কম করে হলেও দেড় লাখ জেলে রয়েছেন। অথচ পুরো জেলা মিলিয়ে সরকারী তালিকায় জায়গা পেয়েছেন মাত্র ৩৯ হাজার ৮০০ জন।

জাতীয় মৎস্যজীবী সমিতি মেহেন্দীগঞ্জ উপজেলা শাখার সভাপতি আব্দুর জব্বার কাকন বলেন, তালিকায় নাম থাকার পরেও সহায়তা না পাওয়াই শুধু নয়; এমন অনেক জেলে রয়েছেন যাদের নাম এখনও তালিকাতেই ওঠেনি।

উপজেলায় প্রায় ৪০ হাজার জেলে থাকলেও তালিকায় অন্তর্ভূক্তি হয়েছেন মাত্র ২৮ হাজার জেলের নাম। বাকি ১২ হাজার জেলে কখনই কোনো সুবিধা পাচ্ছেন না সরকারের কাছ থেকে।

বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন ইউনিয়নের জেলেপল্লীর বাসিন্দা মারুফ জোদ্দার বলেন, তালিকায় মোর নাম থাকলেও কোনো সময় মুই চাউল পাই নাই। তিনি আরও বলেন, প্রায় সময় নিষেধাজ্ঞা চলে।

এরমধ্যে সরকারের সহায়তা না পাইলে মোরা কেমনে চলমু। খালের মধ্যে দেশী মাছ ধরলেও পুলিশ ও কোস্টগার্ডের সদস্যরা মোগো ধাওয়া করে। এই অবস্থায় মোরা পরিবার লইয়া কেমনে বাঁচমু।

মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক আনিসুর রহমান তালুকদার বলেন, সরকারী বরাদ্দ অনুযায়ী চাল বিতরণ করা হয়। চাহিদা এবং বরাদ্দের তারতম্যে কিছু সমস্যা তৈরি হয়। দুইপ র্যায়ে প্রতি পরিবারে ৪০ কেজি করে চাল দেয়া হয়।

এরমধ্যে প্রথমপর্যায়ে যারা চাল পাচ্ছেন তাদের মধ্যে বাঁছাই করে দ্বিতীয় পর্যায়ে না দিয়ে যারা পায়নি তাদের দেয়া হচ্ছে। তিনি আরও বলেন, এখনও যেসব জেলেদের নাম তালিকাভুক্ত হয়নি পর্যায়ক্রমে তাদের তালিকাভুক্ত করা হবে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *