Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়া ও গৌরনদী হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্য সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার

আগৈলঝাড়া ও গৌরনদী হাসপাতাল পরিদর্শনে স্বাস্থ্য সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার

তপন বসু,আঞ্চলিক প্রতিনিধি,বরিশাল: এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জণে দেশের অন্তরায় হিসেবে কাজ করছে মাতৃ মৃত্যুর হার। তাই মাতৃ মৃত্যু হার কমাতে হবে। এজন্য হাসপাতালে কর্মরত সকল চিকিৎসককে নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করতে হবে।

একজন মা এর জন্য আমরা পৃথিবীতে এসেছি, তাই সেই মা’দেরকে প্রসবের অকাল মৃত্যুর হাত থেকে বাঁচাতেই হবে। এটা আমাদের সকলের নৈতিক দ্বায়িত্ব ও কর্তব্য।

সোমবার দুপুরে বরিশালের আগৈলঝাড়া উপজেলা ৫০শয্যা হাসপাতাল পরিদর্শণে গিয়ে কর্মকর্তা, চিকিৎসক, নার্সদের উদ্যেশ্যে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেছেন সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার।

আগৈলঝাড়া উপজেলার কৃতী সন্তান ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব হিসেবে যোগদানের পরে সোমবার প্রথম বারের মতো তাঁর নিজ উপজেলা আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলা হাসপাতাল পরিদর্শন করেছেন। এসময় তিনি হাসপাতাল দু’টির বিভিন্ন কক্ষ, চিকিৎসাসেবা সরঞ্জাম, ওটি, রোগীদের ওয়ার্ড ঘুরে দেখেন।

সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার আগৈলঝাড়ার সন্তান হিসেবে উল্লেখিত দু’টি হাসপাতালের চিকিৎসক সংকট অতি দ্রুত নিরসন করে প্রয়োজনীয় জনবল প্রদান ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহের প্রতিশ্রুতি দিয়ে চিকিৎসকদের উদ্যেশ্যে বলেন, হাসপাতালের বাইরে কোন চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করতে পারবে না।

মাননীয় প্রধানমন্ত্রী সরকারী হাসপাতালে চিকিৎসাসেবা প্রদানের জন্য চিকিৎসক, নার্স, আধুনিক চিকিৎসার সকল যন্ত্রপাতি প্রদান করছেন। তাই হাসপাতাল থেকে কোন রোগীকে যেন প্রাইভেট হাসপাতাল বা কিনিকে প্রেরণ করা না হয়।

রোগীর সেবা দিয়ে প্রয়োজনে সরকারী কোন হাসপাতালে প্রেরণের আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, সরকার চিকিৎসক দিয়েছে সরকারী হাসপাতালে রোগী দেখার জন্য, আর সেই চিকিৎসক বাইরের কিনিক বা প্রাইভেট হাসপাতাল চালাবে তা কোন রকমেই মেনে নেয়া হবে না।

কোন প্রাইভেট হাসপাতাল বা কিনিকে প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগ করে না। সরকারী হাসপাতালের চিকিৎসকেরাই প্রাইভেট হাসপাতাল বা কিনিকগুলো বাচিয়ে রাখে।

কোন চিকিৎসক হাসপাতালের বাইরে রোগী দেখার চেম্বার করতে পারবেন না জানিয়ে অবৈধ কিনিক, প্রাইভেট হাসপাতাল, ডায়াগনিস্টিক সেন্টার বন্ধে তার সাথে থাকা কর্মকর্তাদের কার্যকর নির্দেশনা প্রদান করেন তিনি।

স্বাস্থ্য সচিব আরও বলেন, তৃণমুলের জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার হাসপাতাল, ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্র এমনকি স্যাটেলাইট কিনিক চালু করেছে। তাই জনগনের দোড় গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে হবে। প্রয়োজনে চিকিৎসকগন সরকারী দ্বায়িত্ব পালন শেষে হাসপাতালের কক্ষে বসে ফি নিয়ে রোগী দেখবেন।

তবুও জনগনকে হাসপাতাল মুখি করতে হবে। এজন্য তিনি স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দকে সাধারণ জনগনের কাছে সরকারী হাসপাতালে সেবার বার্তা পৌঁছে দেয়ারও আহ্বান জানান। স্বাস্থ্য খাতের কোন অব্যবস্থাপনার জন্য এলাকা থেকে কোন লোকের ফোন তাঁর রিসিভ করা লাগবে না; চিকিৎৎসক ও কর্মকর্তাদের উদ্যেশ্য করে এমনটাই আশা ব্যক্ত করেন সচিব।

এর আগে সকাল সাড়ে নয়টায় সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার রত্নপুর ইউনিয়ন উপ-স্বাস্থ কেন্দ্র পরিদর্শণ করেন। এসময় স্থানীয় জনগনের দাবির মুখে সচিব প্রত্যন্ত এলাকা রত্নপুরে ২০ শয্যার একটি স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণের আশ্বাস প্রদান করে ভবন নির্মাণের জন্য তিনি অন্যান্য কর্মকর্তাদের নিয়ে জায়গাও পরিদর্শন করেন।

এর পরে তিনি রত্নপুর মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শনে গেলে সেখানে শিক্ষক ও শিক্ষার্থীরা সচিব ড. মুঃ আনোয়ার হোসেনকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে সংবর্ধণা প্রদান করেন।

বিকেলে সচিব সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার গোপালগঞ্জে এসেনসিয়াল ড্রাগ কোম্পানী লিমিটেড এর তৃতীয় শাখা কারখানা পরিদর্শণ করেন।

স্বাস্থ্য সচিব ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদারের হাসপাতাল পরিদর্শণের সময়ে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. মো. সামিউল ইসলাম, ঢাকা বিভাগের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. মো. ফরিদ মিয়া, বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো.হুমায়ুন শাহীন খান, উপ-পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ হালদার, বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান,

সচিবের একান্ত সচিব (পিএস) মোহাম্ম জাফর সাদিক চৌধুরী, আগৈলঝাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, গৌরনদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এসএম আল বেরুনী, আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মো.সাখাওয়াত হোসেন, গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ^াস,

আগৈলঝাড়া থানা অফিসার ইন চার্জ মো. গোলাম ছরোয়ার, গৌরনদী মডেল থানা অফিসার ইন চার্জ মোঃ আফজাল হোসেন, আগৈলঝাড়া হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন,

গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মনিরুজ্জামান, রত্নপুর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা সরদার, আগৈলঝাড়া মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আইয়ুব আলী মিয়াসহ প্রমুখ কর্মকর্তাবৃন্দ।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *