Home / সারাদেশ / গৌরনদীতে প্রাইভেট ক্লিনিকে বৃদ্ধি পাচ্ছে রোগী চিকিৎসায় অবহেলা

গৌরনদীতে প্রাইভেট ক্লিনিকে বৃদ্ধি পাচ্ছে রোগী চিকিৎসায় অবহেলা

সরকারী নজরদারী না থাকায় বরিশালের গৌরনদী উপজেলার বিভিন্ন প্রাইভেট কিনিককে বৃদ্ধি পাচ্ছে রোগীর প্রতি চিকিৎসায় অবহেলা। চিকিৎসক ও কিনিক কর্তৃপক্ষের অবহেলায় রোগীর মৃত্যু কিংবা অপচিকিৎসার অভিযোগ উঠলেও রহস্যজনক কারনে ঘটনাগুলো ধামাচাপা পরে যাচ্ছে।

সূত্রে জানা গেছে, গত ২০২০ সালের ১৭ অক্টোবর মাদারীপুর জেলার কালকিনি উপজেলার জাজিরা গ্রামের সানোয়ারা বেগম (৫০) পেটে ব্যথা নিয়ে গৌরনদীর বেজগাতী সুইজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতাল কর্তৃপ বিভিন্ন পরীা-নিরিা করে জানান সানোয়ারার এপেন্ডিসাইট হয়েছে।

এজন্য রোগীকে দ্রুত অপারেশন করতে হবে। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপ রোগীর স্বজনদের জানান, অপারেশনের জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠণ করা হয়েছে। বোর্ডের সিদ্ধান্ত মতে অপারেশন করা হবে। এভাবে বিভিন্ন তালবাহানা করে চারদিন অতিবাহিত করা হয়।

রোগী আরও বেশি অসুস্থ্য হয়ে পরলে অন্যত্র নিয়ে যাওয়ার পরামর্শ দেয় হাসপাতাল কর্তৃপ। পরবর্তীতে অন্য হাসপাতালে নেওয়ার পথে সানোয়ারার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহতের ছেলে ও মেয়ে সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছিলেন। একই বছরের জুলাই মাসে ওই হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে অপচিকিৎসায় গর্ভের শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠে।

চলতি বছরের ২৩ জুন (বৃহস্পতিবার) গৌরনদী লঞ্চঘাট এলাকার আলহাজ্ব ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান ডায়াবেটিক হাসপাতালে ডাক্তারের অপচিকিৎসায় অপারেশন থিয়েটারেই মজিবর আকন (৬০) নামের এক রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়।

এছাড়াও বিগত জুন মাসে আগৈলঝাড়া উপজেলার পূর্ব পয়সরহাট গ্রামের সোহাগ মিয়ার স্ত্রী সুমি আক্তার (২৫) গাইনি সমস্যার চিকিৎসা নিতে চিকিৎসক বিপুল বিশ্বাসের কাছে যান। শারীরিক পরীা-নীরিার পর চিকিৎসক ধারণা করেন সুমি আক্তারের জরায়ুতে টিউমার হয়েছে।

তিনি ইউএসজি টিভিএস নামের একটি পরীা দিয়ে গৌরনদী শহরের এবি সিদ্দিক ডায়াগনস্টিক সেন্টারে পাঠিয়ে চিকিৎসক মনিকা বিশ্বাসের মাধ্যমে করাতে বলেন। তার কথা মতো ওই ডায়াগনস্টিক সেন্টার থেকে পরীা করান সুমি আক্তার।

পরীার পর মনিকা বিশ্বাস জানান, সুমির জরায়ুতে ডিম আকারের বড় টিউমার রয়েছে। যা দ্রুত অস্ত্রোপচার করাতে হবে। পরে রিপোর্ট নিয়ে সুমি আক্তার চিকিৎসক বিপুল বিশ্বাসকে দেখালে তিনিও দ্রুত অস্ত্রোপচার করাতে বলেন এবং দ্রুত অস্ত্রোপচার করে টিউমার অপসারণ করা না হলে সুমি আক্তারের জীবননাশের শঙ্কা রয়েছে বলে জানান।

পরবর্তীতে চিকিৎসক বিপুল বিশ্বাসের বলে দেওয়া গৌরনদীর শারমিন কিনিকে ভর্তি করা হয় সুমি আক্তারকে। সেখানে অস্ত্রোপচার হয় সুমি আক্তারের। অস্ত্রোপচার করেন চিকিৎসক বিপুল বিশ্বাস নিজেই। তবে অস্ত্রোপচারের পর জানা যায় সুমির জরায়ুতে কোনো টিউমার নেই।

গত এক সপ্তাহ পূর্বে একই কিনিকের চিকিৎসক শ্যামল বড়াল আগৈলঝাড়া উপজেলার নোয়াপাড়া গ্রামের উষা রানী রায় নামের বয়স্ক এক নারীর জরায়ু অপারেশন করেন।

শুক্রবার (২১ অক্টোবর) দুপুরে ওই নারী অসুস্থ হয়ে পরলে তাকে সারমিন কিনিকে নিয়ে আসা হয়। সেখানেই ওই বৃদ্ধার মৃত্যু হয়। ডাঃ শ্যামল বড়াল বলেন, ওই রোগী তার আত্মীয়। তিনি সম্পূর্ন সুস্থ হয়ে কিনিক থেকে বাড়ি ফিরে যান। শুক্রবার ওই বৃদ্ধা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

১৪ অক্টোবর (শুক্রবার) গৌরনদীর মৌরি কিনিকে অন্তঃসত্বা গৃহবধু ইয়াসমিন বেগম ওই কিনিকের চিকিৎসক শাহনাজ শিমুলের সরনাপন্ন হয়।

এসময় ওই গৃহবধুর দুইবার আল্ট্রাসনোগ্রাম করে চিকিৎসক জানায় তার পেটের বাচ্চা মারা গেছে। পরবর্তীতে ওই চিকিৎসক গৃহবধু ইয়াসমিনের পেটের বাচ্চা ডি এন্ড সি (ডায়লেশন অ্যান্ড কিউরাটেজ) করে বাচ্চা বের করেন।

কিন্তু বাচ্চার কিছু অংশ পেটের ভিতর থেকে যাওয়ায় পরবর্তীতে সিজার করে পেটের মধ্যে থেকে যাওয়া বাচ্চার অংশ বের করা হয়। চিকিৎসক ও কিনিক কর্তৃপক্ষের যোগসাজসে একই চিকিৎসা বার বার করে তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ করেন রোগীর স্বজনরা।

গৌরনদী কিনিক এ্যান্ড ডায়াগনেষ্টিক সেন্টার এ্যাসোসিয়েশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব জানান, রোগীর প্রতি অবহেলার বিষয়টি সঠিক নয়। কোন ডাক্তার বা কিনিক কর্তৃপক্ষ রোগীকে অবহেলা করলে ওই ডাক্তারের কাছে কিংবা কিনিকে রোগী যায় না।

তবুও দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটতে পারে। তিনি আরও জানান, রোগীর সেবার মান শতভাগ বৃদ্ধির জন্য এ্যাসোসিয়েশনের প্রতিটা সভায় কিনিক ও ডায়াগনেষ্টিক সেন্টার মালিকদের অনুরোধ করা হয়।

গৌরনদীর কিনিকগুলোতে অপচিকিৎসা দেওয়ার বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা আলহাজ্ব ডাঃ মনিরুজ্জামান জানান, ভুক্তভোগীরা অভিযোগ করেন না বলে ব্যবস্থা নেওয়া যায়না।

এসব ক্ষেত্রে অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সরকারী হাসপাতালে চিকিৎসা নেওয়ার জন্য তিনি রোগীদের প্রতি আহবান জানান।

About admin

Check Also

বঙ্গবন্ধু ধান-১০০ ধান চাষে কৃষকের মাঝে সাড়া

চলতি বোরো মৌসুমে বরিশালে প্রথমবার বঙ্গবন্ধু ধান-১০০ আবাদ করেই কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। তুলনামূলক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *