Breaking News
Home / সারাদেশ / শেবাচিম ও ববি শিক্ষকের করো’না প্রতিরোধক কীট আবিস্কার !

শেবাচিম ও ববি শিক্ষকের করো’না প্রতিরোধক কীট আবিস্কার !

করো’নাভাই’রাস নির্ণয় ও চিকিৎসা কেন্দ্র বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবামেক) ও দণিাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষকদের ব্যক্তিগত উদ্যোগে তৈরি হচ্ছে করো’না প্রতিরোধক ডিভাইস (কীট)। আর এ ডিভাইসের নামকরণ করা হয়েছে কোভিড কীট (করো’না ভাইরা’স কিলিং)। ডিভাইসটির আবিস্কারক শেবামেকের নিউরোমেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডাঃ এইচএম মাসুম বিল্লাহ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভী রবিবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সূত্রমতে, ডাঃ এইচএম মাসুম বিল্লাহ এবং ড. রেহানা পারভীনের যৌথ উদ্যোগে করো’না প্রতিরোধ কীট তৈরী হয়েছে। ইতোমধ্যে যা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বায়োমেডিকেল প্রকৌশল বিভাগ থেকে ব্যবহার উপযোগী হিসেবে ছাড়পত্র দেয়া হয়েছে। বর্তমানে এটি বাংলাদেশ মেডিক্যাল রিসার্স কাউন্সিলের (বিএমআরসি) চূড়ান্ত অনুমোদনের অপোয় রয়েছে বলে জানিয়েছেন ওই দুই আবিস্কারক। করো’নাভাইরা’স প্রতিরোধক কীট তৈরী প্রজেক্টের প্রধান পরিদর্শক (পিআই) ডাঃ এইচএম মাসুম বিল্লাহ বলেন, ডিভাইস তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। গত ১২ মে আমরা ইথিক্যাল অ্যাপরোভালের জন্য বিএমআরসিতে আবেদন করেছি। তারা বুয়েটের ছাড়পত্র চেয়েছেন। যা গত ৬ জুন পেয়ে ৮ জুন বিএমআরসিতে জমা দেওয়া হয়েছে। এবার বিএমআরসির অনুমোদন পেলে কিনিক্যাল ট্রায়াল শুরু হবে। কিনিক্যাল ট্রায়ালে ২০ জন করো’নায় আ’ক্রান্ত রো’গীর ওপর এটি নিয়ে কাজ করা হবে। তারপরই এটির প্রসার ঘটনোর ল্েয কাজ শুরু করা হবে।

তিনি আরও বলেন, বর্তমানে দাপ্তরিক কিছু জটিলতা ও সীমাবদ্ধতার কারণে অনুমোদন পেতে বিলম্ব হচ্ছে। তবে আশা করছি সার্বিক বিষয় বিবেচনা করে খুব শীঘ্রই বিএমআরসি ডিভাইসটির অনুমোদন দিবে।
ডিভাইসটির আবিস্কারক টিমের অন্যতম উদ্ভাবক ড. রেহানা পারভীন সাংবাদিকদের বলেন, মূলত মানুষের নিঃশ্বাসের মাধ্যমে করো’নাভাই’রাস বাতাসে ছড়ায়। যা পরবর্তীতে সুস্থ্য ব্যক্তিকে আ’ক্রান্ত করে। করো’নাভাই’রাস প্রতিরোধী এই কীটের মাধ্যমে আ’ক্রান্ত মানুষের নিঃশ্বাস থেকে নির্গত কার্বনডাইঅক্সাইড পুরোপুরি করো’নাভাই’রাস মুক্ত হয়ে পরিবেশে যাবে। কারণ এটিতে ভেন্টিলেটরের মাস্কের মতো একটি অংশ রয়েছে। যা নিঃশ্বাস থেকে নির্গত করো’না ভাইরা’সকে মূল ডিভাইসে নিয়ে গিয়ে জীবাণুমুক্ত করবে। তিনি আরও বলেন, এই ডিভাইসের সুবিধা হচ্ছে এটি ব্যবহারের ফলে তার দ্বারা অন্য কেউ সংক্রমিত হওয়ার সুযোগ থাকবে না। বর্তমান সময়ে মানুষের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ বাতাসের মাধ্যমে করো’না ভাইরা’সের সংক্রমণরোধে এ কীট যুগা’ন্তকারী কাজ করবে।

তিনি বলেন, এটি বহনযোগ্য আর তাই কেউ যদি করো’নায় আ’ক্রান্ত হন এবং উপসর্গ না থাকে তাহলে সেও তার দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারবেন। যেমন গার্মেন্টসের কোনো এক কর্মী করো’নায় আ’ক্রান্ত কিন্তু তার কোনো উপসর্গ নেই, শারীরিকভাবে তিনি সুস্থ্য রয়েছেন। তিনি যদি এটি ব্যবহার করেন তাহলে তার নিঃশ্বাস থেকে ভাইরাস সংক্রমণের কোনো সুযোগ থাকবে না। কারণ ডিভাইসটি ভাই’রাসকে মেরে ফেলবে। আর এ ডিভাইসের সুবিধা হচ্ছে এটি ব্যবহারের ফলে তার দ্বারা অন্য কেউ সংক্রমিত হওয়ারও সুযোগ থাকবে না।
বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের অধ্য অধ্যাপক ডাঃ অসীত ভূষণ দাস বলেন, বিষয়টি অতিগুরুত্বপূর্ণ। তাই এনিয়ে আমরা সার্বনিকভাবে যোগাযোগ রাখছি। পাশাপাশি বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরকে অবগত করা হয়েছে। তারাও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, বিষয়টি অত্যন্ত আশাব্যঞ্জক। আমি বিষয়টি নিয়ে নিয়মিত খোঁজখবর রাখছি। এটি চূড়ান্ত অনুমোদন পেলে বর্তমান পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে শতভাগ আশাবাদী।

About admin

Check Also

আগৈলঝাড়ায় এক রাতে স্কুল ছাত্রী ও গৃহবধু আত্মহত্যা

বরিশালের আগৈলঝাড়ায় শুক্রবার রাতে এক স্কুল ছাত্রী ও এক গৃহবধু বিষ পান করে আত্মহত্যা করেছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *