Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত চলা সৌর সোলার সেচ পাম্পে অর্ধেক খরচে খুশি কৃষক

আগৈলঝাড়ায় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত চলা সৌর সোলার সেচ পাম্পে অর্ধেক খরচে খুশি কৃষক

বিদ্যুৎ এবং ডিজেলের মূল্য বৃদ্ধি ও স্বল্পতার কারণে সৌর সোলারের সেচ পাম্পে অর্ধেক খরচে জমিতে সেচ দিতে পেরে বরিশালের আগৈলঝাড়ার কৃষকের মুখে হাসি ফুটেছে।

কৃষি নির্ভর বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় একটি এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি’র) আওতায় একটি সৌর সোলার সেচ চালিত পাম্পসহ মোট দুটি পাম্প এর মাধ্যমে দুটি ইরি-বোরো ব্লকের ৫০ একরের অধিক জমিতে অর্ধেক খরচে চাষাবাদ করতে পেরে উপকৃত হচ্ছেন শতাধিক কৃষক পরিবার।

এলাকায় সোলারের সেচ পাম্পের ব্যাপক চাহিদা থাকা সত্বেও আশাতীত সেচ পাম্প এলাকায় না থাকায় অধিক খরচ দিয়ে চাষাবাদ করা কৃষকেরা এলাকায় আরও সৌর সোলারের সেচ পাম্পের আওতায় কৃষকদের সম্পৃক্ত করতে সরকারের সংশ্লিষ্ঠ দপ্তরের কাছে অনুরোধ জানিয়েছেন।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছরে উপজেলার বাকাল ইউনিয়নের যসার (যবসেন) এলাকায় সোলার সেচ স্কিম এর আওতায় ৩০ একর কৃষি জমি এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি’র) আওতায় এক কিউসেক সৌর শক্তি চালিত এলএলপি পাম্প স্থাপনে মোট ৩২লাখ ৫৫হাজার ২শ ৭৫ টাকা ব্যয়ে প্রায় ১৬হাজার কিউসেক পানি সরবরাহ ক্ষমতা সম্পন্ন পাম্প স্থাপন করা হয়।

পৃথক টেন্ডারের মাধ্যমে ১ লাখ ৪৯ হাজার ৪০৬ টাকা ব্যায়ে পাম্প হাউজ নির্মাণ, ৫লাখ ৮৪ হাজার ১২৭ টাকায় পাইপ বসানো স্ট্রাকচার নির্মান, ২১ লাখ ২১ হাজার ৭৪২ টাকা ব্যায়ে সোলারের প্যানেলসহ মালামাল এবং ৪ লাখ টাকা ব্যায়ে পাইপ বসানোর কাজ করা হয়।

বর্তমানে ওই দুটি ব্লকের সেচ কাজের জন্য ৩০ একর জমিতে সাড়ে ৫ হাজার ওয়াট সম্পন্ন সৌর সোলার সেচে পানি সরবরাহ করে আসছে। এর মধ্যে যসার সৌর সোলার পাম্পে অতিক্ষমতা সম্পন্ন ৪২ টি সোলার প্যানেল রয়েছে।

যসার ইরি ব্লকের ম্যানেজার হেমায়েত ফকির জানায়, তিনি সৌর সোলার সেচের মাধ্যমে চাষিদের জমিতে পানি সেচ দেয়া বাবদ প্রতি শতকে ২০ টাকা করে নিচ্ছে। অথচ পাশেই অন্য ইরি ব্লকে বিদ্যুতের মাধ্যমে মোটর দিয়ে পানি দিয়ে প্রতি শতক ৩৫টাকা, ডিজেল চালিত ব্লকে সেচ দিতে শতক প্রতি ৪০টাকা করে নেয়া হচ্ছে।

তারপরেও দাম বৃদ্ধি ও চাহিদা মতো বিদ্যুৎ এবং ডিজেল পাওয়া যাচ্ছে না। কাজেই আমরা আমাদের এলাকার কৃষকের কথা চিন্তা করে আরো বেশী সৌর সোলার স্থাপনের জন্য সরকারের সংশ্লিষ্ঠ দপ্তরের কাছে জোর দাবি জানাচ্ছি।

উপজেলা কৃষি অফিসার দোলন চন্দ্র রায় প্রকল্পর মুল উদ্দেশ্য সম্পর্কে বলেন, সরকারী নির্দেশে দেশের সকল অনাবাদী জমি সেচের আওতায় আনা, ফসলের উৎপাদন খরচ কমানো, বিদ্যুতের সাশ্রয়, ফসলের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধির এই প্রকল্পটি (পাইলট) সরকার গ্রহন করে।

সৌর সোলার প্যানেল স্থাপনে সোলার প্যানেল, বৈদ্যুতিক মোটর ও চার্জ কন্ট্রোলারসহ অন্যান্য যন্ত্রাংশ ইতালী ও জার্মান থেকে সংগ্রহ করা হয়েছে। যসার ব্লকে বিএডিসিকে মোটর ভাড়া বাবদ প্রতি বছর ১৫ হাজার টাকা দিতে হয়।

সৌর সোলার সেচ প্রকল্পটির জন্য চার শতক জমি প্রদান করা পূর্ব রাংতা গ্রামের মৃত কাশেম বেপারীর মেয়ে সোনাবান বেগমকে তার জমির ভাড়া বাবদ বছরে ৭শ টাকা দেয়া হয়। একারণে ব্লকের খরচ কমে চাষাবাদে সব সময় পানি সরবরাহ করা সম্ভব হচ্ছে।

অপরদিকে উপজেলার বাকাল ইউনিয়নের পশ্চিম কোদালধোয়া গ্রামে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পাইলট প্রকল্পের আওতায় সৗর শক্তি ও পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে ৩০টি কৃষক পরিবারের ফসল উৎপাদন বৃদ্ধি জন্য ২০১৮-১৯ অর্থ বছরে সৌর সোলার চালিত ২০একর জমিতে পানি সরবরাহ করে আসছে। এই প্রকল্পে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ১৮ লাখ টাকা ব্যয় হয়েছে।

পশ্চিম কোদালধোয়া ব্লকের সাবেক সভাপতি ও সাবেক ইউপি সদস্য গনেশ পান্ডে জানায়- সৌর সোলার সেচে প্রতি জন চাষি জমিতে ফলানো ধান থেকে পানির খরচ বাবদ ২০ভাগের ১ভাগ ধান ম্যানেজারকে দেয়।

অন্যদিকে পাশেই ডিজেল চালিত ব্লকের কৃষকের ফলানো ধান থেকে ম্যানেজারকে পানির খরচ বাবদ ১০ ভাগের ১ভাগ ধান দিতে হয়। এখানে অতিমাত্রার ক্ষমতা সম্পন্ন ২৬টি সোলার প্যানেল রয়েছে। প্রতিদিন সূর্য ওঠার সাথে পাম্প চালু করে চলে সূযা¯ পর্যন্ত। তবে বৈরী আবহাওয়ায় সৌর সোলার পাম্প বন্ধ থাকে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় জানান, সৌর সোলার পাম্প স্থাপনের পূর্বে কোদালধোয়া গ্রামে এই ব্লকের আওতায় ২৫জন কৃষককে ১২সপ্তাহে ১২টি সেশনের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে “কৃষক মাঠ স্কুল” গঠন করা হয়। প্রশিক্ষণ প্রদান করেন বরিশাল জেলার কৃষি প্রকৌশলীরা।

যসার সৌর সোলার সেচ ব্লকের চাষি, প্রাণী সম্পদ বিভাগের অবসরপ্রাপ্ত কর্মচারী নরেন্দ্র নাথ সরকার বলেন- তার দুই একর জমিতে ডিজেল ও বিদ্যুৎ চালিত ব্লকের চেয়ে অর্ধেক খরচ হয়। সরকার আমাদের এলাকায় আরো সৌর সোলার সেচ প্রকল্প চালু করলে আমরা কৃষকেরা উপকৃত হবে।

উপজেলা কৃষি অফিসার দোলন চন্দ্র রায় তার বক্তব্যে বলেন- আগৈলঝাড়ার কৃষকদের কথা ভেবে মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ্ এমপি মহোদয় সৌর সোলার সেচ স্কীম প্রকল্পটি আগৈলঝাড়ায় বাস্তবায়ন করিয়েছেন। এভাবে আরো বেশী প্রকল্প চালু হলে উপজেলার কৃষকেরা অর্ধেক খরচে ইরি-বোরো আবাদ করতে পারবে।

এ বিষয়ে আগৈলঝাড়া উপজেলার দ্বায়িত্বে থাকা বিএডিসি’র উপ-সহকারী প্রকৌশলী বিশ্বজিৎ সিকদার বলেন- যসার সৌর সোলার স্কীম ইরি-বোরো ব্লকে সোলার প্যানেলে প্রতিদিন ১৫ হাজার ৩৩০ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হয়। ৫হাজার ৫শওয়াট সেচ পাম্পে খরচ হয়। এখানে কৃষকদের জন্য একটি হাস্কিন মেসিন দেয়া হয়েছে, যা দ্বারা ধান সিদ্ধ ও ভাঙানো যায়।

বরিশাল বিএডিসি’র সহকারী প্রকৌশলী মো. গোলাম রাব্বানী সাংবাদিকদের বলেন- পরিবেশ বান্ধব সৌর শক্তি চালিত সেচ যন্ত্রের মাধ্যমে কৃষকেরা ভূ-গর্ভস্থ পানি ব্যাবহার করে ফসল উৎপাদন করতে পারায় প্রতি একরে ৬শ থেকে ৮শ টাকা খরচ হয়। অপরদিকে বৈদ্যুতিক মোটর বা ডিজেল চালিত সেচযন্ত্র দিয়ে পানি সেচ দিলে একর প্রতি ৩ থেকে ৪ হাজার টাকারখরচ হয়, যা সৌর সোলারের চেয়ে ৩-৪ গুন বেশী।

বরিশাল অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকৌশলী জিএম আবদুর রহমান বলেন- প্রকল্পটি সরকারের একটি পরিবেশ বান্ধব প্রকল্প। পরিবেশ দূষণ রোধ করে বিদ্যুৎ ও ডিজেল সংকটের চাপ কমানো, পানির অপচয় রোধ করে প্রতিদিন ৮-১০ ঘন্টা নিরবিচ্ছিন্ন ভাবে পানি সরবরাহ করে চাষিদের চাহিদা পুরণে সক্ষম হচ্ছে প্রকল্পটি।

About admin

Check Also

আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান মে দিবস পালিত

বরিশালের আগৈলঝাড়ায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *