Breaking News
Home / সারাদেশ / লেখক, সাহিত্যিক ও শিল্পীদের পদচারণায় মুখরিত যৌবনের কবি ‘সুকান্ত’’ মেলা

লেখক, সাহিত্যিক ও শিল্পীদের পদচারণায় মুখরিত যৌবনের কবি ‘সুকান্ত’’ মেলা

গোপালগঞ্জের কোটালীপাড়ায় কবি, সাহিত্যিক, লেখক ও শিল্পীদের পদচারণায় মুখরিত কবির পৈত্রিক ভিটায় জমে উঠেছে যৌবনের কবি ‘সুকান্ত’’ মেলা ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসনের যৌথ আয়োজনে গত বুধবার (০১ মার্চ) রাতে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে মেলার উদ্বোধন করেন গোপালগঞ্জ জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম। মেলা চলবে ৫মার্চ রবিবার পর্যন্ত

এ মেলা আয়োজনের মধ্য দিয়ে কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যর আসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে পড়বে সকলের মাঝে এমনটিই প্রত্যাশা করছেন উপস্থিত লেখক, সাহিত্যিক ও সাংস্কৃতিক প্রেমীরা।

মেলাকে ঘিরে নবরুপে সাজানো হয়েছে কবির পৈতৃক ভিটা ও আশপাশের চত্বর। কবি ভক্ত, সাংস্কৃতিক কর্মী, এলাকাবাসী ও সর্বস্তরের মানুষ কবি সুকান্তের পৈত্রিক ভিটায় উপস্থিত হয়ে মেলাকে করে তুলেছেন প্রাণবন্ত।

প্রতিদিন সুকান্ত মঞ্চে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীগণ পরিবেশন করেছেন গান ও আবৃত্তি। মেলা উপলে বসেছে বিভিন্ন স্টল।

স্টলগুলোতে কবি সুকান্ত ভট্টাচার্য ছাড়াও বিভিন্ন কবির লেখা বই স্থান পেয়েছে। মেলায় যাচ্ছেন গোপালগঞ্জ ছাড়াও আশপাশের জেলা থেকে নানা বয়সের মানুষ। মেলায় বসেছে খাবার, আসবাবপত্রসহ বিভিন্ন দোকানের পশরা।

বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার তপন বসু বলেন, কোটালীপাড়া উপজেলার উনশিয়া গ্রামে যৌবনের কবি সুকান্ত মেলা হচ্ছে জানতে পেরে মেলায় এসেছি। দেখে খুব ভাল লাগলো।

তবে কবির পৈত্রিক ভিটা ঘিরে এখানে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার হলে কবি পরিচিতিসহ ইতিহাস ও ঐতিহ্যবাদী গোপালগঞ্জ এলাকা সম্পর্কে মানুষের ধারনা স্পস্ট হবে। তাই এখানে একটি পর্যটন এলাকা গড়ে তোলার জোর দাবী জানাচ্ছি।

গোপালগঞ্জে থেকে আসা প্রীতিলতা বলেন, কবি সুকান্ত মেলায় বেশ কয়েকটি বইয়ের স্টল বসেছে। তবে তা তুলনামূলকভাবে কম। এছাড়া বইয়ের সংখ্যাও কম। আমরা চাই মেলায় আরো বেশি বইয়ের স্টল দেয়া হোক আর বইয়ের সংখ্যাও বাড়ানো হোক। সবমিলিয়ে মেলার সার্বিক দিকগুলো ভাল ছিল।

কবি ও আবৃত্তিশিল্পী প্রদ্যুৎ রায় বলেছেন, ‘যুগাবতার হয়ে পৃথিবীর শ্রেষ্ঠতম পাললিক ভূখন্ডে আমাদের বাংলাদেশে যত কবি এসেছেন, কবি সুকান্ত তাঁদের মধ্যে অন্যতম। তিনি কেবল একজন কবিই নন, তিনি একজন অনন্য ত্রাতা। তিনি নিপীড়িত মানবতার মুক্তির জন্য সর্বস্ব উজাড় করে দিয়েছেন।’

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ বলেন, ‘কবি সুকান্ত ভট্টাচার্যর আদর্শকে বর্তমান যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে এ মেলার আয়োজন করা হয়েছে। আশা করি এই মেলার মধ্যে দিয়ে কিছুটা হলেও কবি সুকান্ত ভট্টাচার্যকে বাঙালি জাতি বা আগামী প্রজন্মের কাছে আমরা তুলে ধরতে পারব।’

কোটালীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস বলেন, “দেশী-বিদেশী পর্যাটকরা এখানে এসে কিশোর কবির বাড়ির পর্যবেণ করতে পারে সেজন্য পর্যটন কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেয়া হবে। যাতে দেশে বিভিন্ন স্থান থেকে আগতরা কিশোর কবি সুকান্ত সম্পর্কে জানতে পারে।”

প্রসঙ্গত, ১৯২৬ সালের ১৫ আগস্ট কবি সুকান্ত ভট্টাচার্য কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়ীতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিবারণ ভট্ট্রচার্য ও মাতা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩মে মাত্র ২১ বছর বয়সে কবি সুকান্ত ইহলোক ত্য্গা করেন।

ত*ার অনবদ্য সৃষ্ঠি ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল কাব্যগ্রন্থ।। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে। কবির পিতা নিবারণ ভট্টাচার্য দেশ বিভাগ ও সুকান্তের জন্মের অনেক আগেই কোটালীপাড়ার ঊনশিয়া গ্রামের ভিটেমাটি ফেলে রেখে পরিবার পরিজন নিয়ে কলকাতা চলে গিয়েছিলেন।

About admin

Check Also

আগৈলঝাড়ায় ইয়াবাসহ চার জন আটক,অর্থের বিনিময়ে তিন জনকে ছাড়

বরিশালের আগৈলঝাড়ায় পুলিশী অভিযানে বিপুল পরিমান ইয়াবাসহ চারজনকে পুলিশ আটক করলেও মোটা অংকের অর্থের বিনিময়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *