Breaking News
Home / সারাদেশ / গৌরনদীতে বোরো ক্ষেতে ছত্রাকের আক্রমণে দিশেহারা কৃষক

গৌরনদীতে বোরো ক্ষেতে ছত্রাকের আক্রমণে দিশেহারা কৃষক

বরিশালের গৌরনদী উপজেলার ইরি-বোরো ব্লকের পাকা-আধাপাকা ধানে ‘লক্ষীর গু’ নামের ছত্রাকের আক্রমন দেখা দিয়েছে। কৃষি অফিসারদের পরামর্শে কীটনাশক ছিটিয়েও প্রতিরোদ হচ্ছে না ছত্রাকের আক্রমন। ফলে ক্ষেতের পাকাধান নিয়ে দুশ্চিন্তায় পরেছে কৃষকরা।

সরেজমিন ব্লক ঘুরে দেখা গেছে, পাকা-আধা পাকা ধানে ভরে উঠছে গৌরনদী উপজেলার মাহিলাড়া-বাটাজোর ইউনিয়নের মধ্যবর্তী ৫০ একর জমির একটি বোরো ব্লক। আর ক’দিন পরই কৃষকদের গোলায় উঠতো পাকা ধান।

কিন্তু ‘লক্ষীর গু’ নামের ছত্রাকের আক্রমনে কৃষকদের স্বপ্ন ধুলিসাৎ হয়ে গেছে। অপরদিকে একই উপজেলার বিভিন্ন এলাকার বোরো ক্ষেতে ব্লাষ্টের আক্রমন দেখা দিয়েছে।

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বিআর-২৮ ও ২৯ জাতের ধানে গত বছরের ন্যায় এবছরও ব্লাষ্টের আক্রমন হওয়ায় ফলন বিপর্যয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।

ওই ব্লকের ম্যানেজার জামাল সরদার বলেন, ব্লকটির অধিকাংশ জমি পতিত ছিলো। কৃষি অফিসের পরামর্শে পুরো ব্লকের জমি বোরো চাষের আওতায় নিয়ে আসা হয়। কৃষি অফিস থেকে প্রণোদনার বীজ পেয়ে বোরো আবাদ করা হয়েছিলো।

আর কয়েকদিন পরই ধান কাটা শুরু হতো। কিন্তু ক্ষেতের পাকা-আধা পাকা ধানে ‘লক্ষীর গু’ নামের একটি ছত্রাক ছড়িয়ে পরছে। ফারুক সরদার ও রবিন নামের দুইজন কৃষকের ক্ষেতে সর্বপ্রথম ছত্রাকটি আক্রমন করে।

তারা প্রণোদনার ব্রি-হাইব্রিড-৫ জাতের ধান রোপন করেছিলেন। বর্তমানে অন্যান্য ক্ষেতেও ছত্রাকের আক্রমন দেখা দিয়েছে। ইতিমধ্যে ব্লকের ২৫ একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে গৌরনদী উপজেলা কৃষি অফিসার মোঃ সহিদুল ইসলাম বলেন, মাঠ পর্যায়ে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তারা বিষয়টি তাকে অবহিত করেছে। আক্রান্ত ক্ষেতগুলোতে ছত্রাকনাশক ব্যবহারের জন্য কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *