Breaking News
Home / সারাদেশ / অপ্রশস্ত মহাসড়কে গৌরনদীতে এক বছরে ২৮ জনের প্রানহানি, আহত ৩৩৭জন
????????????????????

অপ্রশস্ত মহাসড়কে গৌরনদীতে এক বছরে ২৮ জনের প্রানহানি, আহত ৩৩৭জন

মৃত্যুর মিছিলে সংখ্যা বেড়েই চলেছে ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী অংশে। ইতোমধ্যে মরনফাঁদে পরিনত হয়েছে মহাসড়কটি।

গত ২৬ জুন দক্ষিণাঞ্চলবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার পর এ মহাসড়কটির ক্ষমতার তুলনায় যানবাহনের চলাচল কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। একইসাথে প্রতিদিন লাশের মিছিলও দীর্ঘতর হচ্ছে।

গৌরনদীর একটি সরকারী প্রতিষ্ঠানের পরিসংখ্যান মতে, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত মহাসড়কের গৌরনদী অংশে ছোট-বড় মিলে ১৭০টি দূর্ঘটনা ঘটেছে। এই দূর্ঘটনায় ২৭জনের প্রানহানী ও ৩৩৭ জন যাত্রী আহত হয়েছেন। এছাড়াও চলতি এপ্রিল মাসে আরও কয়েকটি দূর্ঘটনায় ১জনের প্রানহানী ও একাধিক ব্যক্তি আহত হয়েছেন।

সূত্রমতে, অপ্রশস্ত সড়কে দ্রুততম সময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে চালকদের বিরামহীন প্রতিযোগিতায় দূর্ঘটনা দিন দিন বেড়ে চললেও তা নিয়ন্ত্রনে সড়ক পরিবহন কর্তৃপ কিংবা পুলিশ প্রশাসনের তেমন কোন উদ্যোগ নেই। ফলে এ মহাসড়কে দুর্ঘটনা এখন নিত্যদিনের ঘটনা।

মহাসড়কে নিয়মিত চলাচলকারী মোটরসাইকেল চালক জসিম হাসান, মিজান সরদার, মেহেদী হাসান সহ একাধিক চালকরা জানান, দণিাঞ্চলবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধণের পর ঢাকা-বরিশাল মহাসড়কে যানবাহনের সংখ্যা পূর্বের চেয়ে প্রায় চারগুন বৃদ্ধি পেলেও সড়ক প্রশস্ত হয়নি।

অপ্রশস্ত সড়কে অতিরিক্ত যানবাহন চলাচলের পাশাপাশি পরিবহন চালকদের বিবেকহীন প্রতিযোগিতার ফলে মহাসড়কে দূর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে। ঈদ যাত্রায় পরিবহনগুলোর গতিসীমা আরও বেপরোয়া হয়ে উঠেছে।

এ বিষয়ে গৌরনদী হাইওয়ে থানার ওসি গোলাম রসুল মোল্লা বলেন, মহাসড়কে দূর্ঘটনারোধে চালকদের মাঝে সচেতনতা সৃষ্টির পাশাপাশি গাড়িগুলোর গতি নিয়ন্ত্রনে রাখতে কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশের সদস্যরা।

যাত্রীদের ঈদ যাত্রা নিরাপদ রাখতে ইতোমধ্যে এপিবিএন সদস্যদের সমন্বয়ে গৌরনদী বাসষ্ট্যান্ড ও ভুরঘাটা এলাকায় চেকপোষ্ট স্থপান করা হয়েছে এবং হাইওয়ে পুলিশের মোবাইল টিম কাজ করে যাচ্ছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *