Breaking News
Home / সারাদেশ / বরিশালে ২১ বছর যাবত চেয়ারম্যান চরমোনাই পীরের পরিবার, তবুও হয়নি কাঙ্খিত উন্নয়ন

বরিশালে ২১ বছর যাবত চেয়ারম্যান চরমোনাই পীরের পরিবার, তবুও হয়নি কাঙ্খিত উন্নয়ন

নগরী সংলগ্ন কীর্তনখোলা নদীর পূর্ব তীরে অবস্থিত চরমোনাই ইউনিয়ন। বেলতলা খেয়াঘাট থেকে বুখাইনগর বাজার পর্যন্ত ১৮ ফুট প্রশস্ত ১১ কিলোমিটার দীর্ঘ পাকা সড়কটি ইউনিয়নের প্রধান সড়ক হিসেবে পরিচিত। চার কিলোমিটার পথ এগুলেই চরমোনাই মাদ্রাসা ও পীরের বাড়ি।

ওই ইউনিয়নের প্রধান সড়ক ব্যতিত যেকোন সড়কে ঢুকলেই দেখা মিলবে উন্নয়ন বঞ্চনার ভয়াবহ চিত্র। প্রধান সড়ক ছাড়া ইউনিয়নের একটি সড়কও যানবহন চলাচলে উপযোগী নেই। আধাপাকা ও কাঁচা সড়কগুলো চাষাবাদের জমির সাথে তুলনা করেছেন স্থানীয়রা।

মাটির সড়ক ভেঙ্গে পুকুর বা খালের সাথে মিশে গেছে। এমন সড়ক রয়েছে ইউনিয়নের প্রায় প্রতিটি গ্রামে। বৃহৎ জনগোষ্ঠীর পথ চলার অবলম্বন হচ্ছে সাঁকো। খালের ওপর নির্মিত কালভার্টগুলো সংস্কারের অভাবে মৃত্যুফাঁদে পরিনত হয়েছে। এযেন বর্তমান সরকারের সময়ে আলোর নিচে অন্ধকার।

চরমোনাই ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা গেছে, উন্নয়নবঞ্চনার এমন ভয়াবহ চিত্র। এ বিষয়ে ওই ইউনিয়নের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ উন্নয়নবঞ্চনার জন্য চরমোনাইর পীর পরিবারকে দায়ী করেছেন। কারণ পীর পরিবারের সদস্যরা ২০০২ সাল থেকে টানা ২১ বছর চরমোনাই ইউনিয়নের চেয়ারম্যান পদে রয়েছেন।

জনপ্রতিনিধি হয়েও তারা উন্নয়ন সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোর সাথে যোগাযোগ না রাখার কারণেই কাঙ্খিত উন্নয়ন হচ্ছেনা ইউনিয়টিতে। এমনটাই অভিযোগ করেছেন ইউনিয়নবাসী।

তাদের বক্তব্য, রাজনৈতিক ও পারিবারিক আধিপত্য ধরে রাখতে পীর পরিবার চরমোনাই ইউনিয়নে চেয়ারম্যান হন। তাদের সব উন্নয়ন মাদ্রাসাকে ঘিরে। একের পর এক অট্টালিকা ও প্রতিষ্ঠান নির্মাণ করছেন পীর পরিবার, কবে উন্নয়ন হচ্ছে না এলাকার ভৌত অবকাটামোর। এভাবেই চলছে ২১ বছর।

সূত্রমতে, বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের উদ্যোগে বরিশাল-মেহেন্দিগঞ্জ সড়ক নির্মান প্রকল্পের আওতায় বিগত চার বছর আগে চরমোনাই ইউনিয়নের প্রধান সড়কটি নির্মিত হয়। এই সড়কটি না হলে চরমোনাইতে স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থাও থাকতো না।

নাম প্রকাশ না করার শর্তে ইউনিয়নের এক ইউপি সদস্য বলেন, চরমোনাইকে নিজেদের রাষ্ট্র ভাবেন পীরের পরিবার। অনুসারীদের নিয়ে গঠিত মুজাহিদ বাহিনী ও মাদ্রাসার সাত হাজার ছাত্রদের আতঙ্কে ইউনিয়নবাসী উন্নয়ন বঞ্চনার বিরুদ্ধে প্রকাশ্যে প্রতিবাদেরও কোন সাহস পাচ্ছেন না।

ভিন্নমতে গেলে পীরের পরিবার কতোটা কঠোর হন এর উদাহরন টেনে ওই ইউপি সদস্য আরও বলেন, টানা ২৪ বছর ইউনিয়ন মুজাহিদ কমিটির সভাপতি মোতাহার হোসেন চৌধুরী গত ৩জানুয়ারি মৃত্যুবরণ করেন। তার জানাজা এমনকি পরিবারকে সমবেদনা পর্যন্ত জানাতে যায়নি পীরের পরিবার।

কারণ গত বছর অনুষ্ঠিত ইউপি নির্বাচন নিয়ে মোতাহার হোসেন চৌধুরী ভিন্নমত প্রকাশের জের ধরে এমন রূঢ় আচরন করা হয়েছে।

সূত্রমতে, পীরের পরিবার থেকে প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন ২০০২সালে বর্তমান পীর ও ইসলামী আন্দোলনের আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম। এরপর তার ভাই এছাহাক মুহাম্মাদ আবুল খায়ের দুই মেয়াদ এবং বর্তমান চেয়ারম্যান আরেক ভাই হাফেজ মুহাম্মাদ জিয়াউল করীম।

মোতাহার হোসেন চৌধুরী প্রসঙ্গে জানতে চাইলে সাবেক চেয়ারম্যান এছাহাক মুহাম্মাদ আবুল খায়ের বলেন, ওই সময়ে আমরা সব ভাই সফরে চরমোনাইর বাহিরে ছিলেন। যে কারনে জানাজায় যেতে পারেননি। পরে ফিরে এসে মরহুমের পরিবারের কাছে গিয়েছেন।

চরমোনাই ইউনিয়নের অসংখ্য প্রবীণ ব্যক্তিরা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জনগুরুত্বপূর্ণ চরবুখাইনগর বাজারের সড়কটি দিয়ে জন্মের পর থেকে অদ্যাবধি রিক্সা-ভ্যান চলতে দেখিনি। আগে গ্রামের লোকজন লঞ্চে করে বরিশাল শহরে যেতো। এখন লঞ্চ বন্ধ।

তাই ভাঙাচোড়া ও চলাচলে সম্পূর্ন অযোগ্য সড়কগুলোতে পায়ে হাটা ছাড়া আর কোন উপায় নেই। তারা আরও বলেন, গ্রামের কেউ অসুস্থ্য হয়ে পরলে তাদের টিনের ওপর শুইয়ে কাঁদাপানি ভেঙ্গে হাসপাতালে নিতে হয়।

চরবুখাইনগর গ্রামের বাসিন্দা আব্দুস সাত্তার মৃধা (৭২) ও সেন্টু সিকদার (৬০) বলেন, বুখাইনগর বাজার থেকে শালুকা পর্যন্ত মাটির রাস্তাটি নির্মিত হয়েছে আশির দশকে। এরপর বর্তমান পীর চেয়ারম্যান থাকাবস্থায় ২০১২ সালে আধাকিলোমিটার অংশে ইট বিছানো হয়েছে।

শুকনো মৌসুমে পায়ে হাঁটতে পারলেও বর্ষা মৌসুমে তাদের সীমাহীন দূর্ভোগ পোহাতে হয়। ইউনিয়নের সব গ্রামের সড়কগুলোর একই অবস্থা বলেও তারা উল্লেখ করেন।

এ ব্যাপারে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মাহবুব হোসেন মধু বলেন, নলচর-চরগোপালপুর বাংলাদেশের মধ্যে সবচেয়ে অনুন্নত গ্রাম। দুই বছর আগেও সেখানে বিদ্যুৎ ও বিশুদ্ধ পানি ছিলোনা। বর্তমান সরকারের আমলে বরিশাল সদর আসনের সংসদ সদস্যর হস্তক্ষেপে সেখানে বিদ্যুত ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, চরমোনাই ইউনিয়নের চেয়ারম্যানরা সরকারি দপ্তর ও উপজেলা পরিষদের সাথে যোগাযোগ রাখেন না। এমনকি উপজেলা সমম্বয় কমিটির সভাতেও তারা যান না। ফলে বর্তমান সরকারের আমলে উন্নয়নের দিক থেকে চরমোনাই ইউনিয়ন পিছিয়ে রয়েছে।

এ ব্যাপারে চরমোনাই পীরের ছোটভাই বর্তমান চেয়ারম্যান হাফেজ মুহাম্মাদ জিয়াউল করীম বলেন, আমরা সরকারি কর্মকর্তাদের কাছে ধর্ণা দেইনা, এটা আমাদের আত্মসম্মানে লাগে।

তাই চরমোনাইর উন্নয়ন কিছুটা পিছিয়ে আছে। তিনি আরও বলেন, বর্তমান পীর চেয়ারম্যান থাকাকালীন এলাকাতে যথেষ্ঠ উন্নয়ন হয়েছে। ১৪ মাস আগে দায়িত্ব গ্রহনের পর আমি (জিয়াউল) চরমোনাইকে দেশের একটি মডেল ইউনিয়ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

চরমোনাই ইউনিয়নের বর্তমান চেয়ারম্যানের এ বক্তব্যের জেরধরে সচেতন বরিশাল নগরবাসী বলেন, টানা ২১ বছর চেয়ারম্যান থাকাকালীন সময় যারা একটি ইউনিয়নের উন্নয়ন করতে পারেননি, আর যাদের সরকারি কর্মকর্তাদের কাছে যেতে আত্মসম্মানে লাগে তারা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হতে পারলে কি উন্নয়ন করবেন তা আর বলার অপেক্ষা রাখেনা।

উল্লেখ্য, আসন্ন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে চরমোনাই পীরের ভাই ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীমকে মেয়র পদে দলের মনোনয়ন দেওয়া হয়েছে।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *