Breaking News
Home / সারাদেশ / বরিশালের ভোটের আগে জোটের লড়াই

বরিশালের ভোটের আগে জোটের লড়াই

ভোটের আগে বরিশাল জেলার ছয়টি আসনের মধ্যে তিনটি আসনে শুরু হয়েছে জোটের লড়াই। ফলে ওইসব আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল-২, ৩ ও ৬ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট যুদ্ধ শুরুর আগেই প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে চলছে জোটের মনোনয়ন যুদ্ধ। শেষপর্যন্ত কে হচ্ছেন এ তিনটি আসনের নৌকা প্রতীকের প্রার্থী, তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা ও গুজব-গুঞ্জন।

টানা দেড় দশক ধরে আওয়ামী লীগের দখলে থাকা বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে এবার ১৪ দলীয় জোটের শীর্ষ নেতা বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ খান মেনন এমপি এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা প্রকৌশলী ইকবাল হোসেন তাপস প্রার্থী হওয়ায় প্রার্থীতা নিয়ে জোটগত লড়াই শুরু হয়েছে।

বিশেষ করে পাঁচ বারের সংসদ সদস্য রাশেদ খান মেনন প্রার্থী হওয়ার পর থেকেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দুইবারের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস ও দলীয় নেতাকর্মীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

দলীয় মনোনয়ন পাওয়ার পরেও তারা অস্বস্তিতে রয়েছেন। এছাড়াও এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুল ইসলাম মনি ও শেরে বাংলার দৌহিত্র একে ফাইয়াজুল হক রাজু।

সূত্রমতে, মনোনয়ন প্রশ্নে জোটের আসন ভাগাভাগিতে নাটকীয় কোন সিদ্ধান্ত হলে এ আসনটির ভোটের সব হিসেব-নিকেশ পাল্টে যাবে। একসময়ের চরমপন্থী সর্বহারা ও সন্ত্রাসীদের চারণভূমি বানারীপাড়া ও উজিরপুরে গত দেড় দশক ধরে বিরাজ করছে শান্তিময় পরিবেশ।

বিলাঞ্চল বলেখ্যাত এ আসনের গ্রামীণ জনপদগুলো রূপ নিয়েছে শহুরে জনপদে। এসব কারনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে ভোট দেওয়ার জন্য দলীয় নেতাকর্মী ও সমর্থকসহ সাধারণ ভোটাররা মুখিয়ে আছেন। এখানে ওয়ার্কার্স পার্টির অবস্থান খুবই নাজুক। আওয়ামী লীগের ওপর ভর করে নৌকা প্রতীক নিয়ে লড়তে চান রাশেদ খান মেনন। আর এমনটা হলে কপাল খুলতে পারে স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে কারো।

সূত্রে আরও জানা গেছে, বরিশাল-২ আসনে দলীয় মনোনয়ন পাওয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুসের পে একাট্টা হয়ে মাঠে নেমেছেন বানারীপাড়া ও উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা। তারা আওয়ামী লীগের দূর্গে পরিণত হওয়া এ আসনে দলীয় প্রার্থীর বাহিরে কাউকে কোন প্রকার ছাড় দিতে নারাজ।

বানরীপাড়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা বলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস একজন জনদরদী নির্মোহ ও কিন ইমেজের কর্মী বান্ধব নেতা। তার বিজয় নিশ্চিত করতে আমরা একাট্টা হয়ে কাজ করছি।

তাকে ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক আবেগ ও উচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে। নবরূপে তারা উজ্জীবিত হয়েছেন। উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ গিয়াস উদ্দিন বেপারী বলেন, ইতোমধ্যে আমরা প্রতিটি ভোট কেন্দ্রের জন্য কমিটিও গঠণ করেছি।

এ আসন আওয়ামী লীগের দূর্গ। দলকে বাঁচাতে এখানে অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুসের বিকল্প নেই বলেও তিনি উল্লেখ করেন।

সূত্রে আরও জানা গেছে, পূর্বের বরিশাল-২ (বাবুগঞ্জ-উজিরপুর) আসনে ১৯৭৯ ও ৯১ সালের নির্বাচনে হাতুড়ি প্রতীকে রাশেদ খান মেনন এমপি নির্বাচিত হয়েছিলেন। তবে ১৯৯৬ সালের নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থী গোলম ফারুক অভির কাছে পরাজিত হন।

এরপর তিনি আর এ আসনমুখী না হয়ে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন। এবার তিনি (রাশেদ খান মেনন) বরিশাল-২ ও বরিশাল-৩ আসনে প্রার্থী হয়েছেন।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনটি অতীতে দুইবার মহাজোটের শরিক দল জাতীয় পার্টি ও একবার ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছে। এ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রভাবশালী প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপু।

এবারও তিনি দলের মনোনীত প্রার্থী। এ আসনে আওয়ামী লীগকে সু-সংগঠিত করে রাখা অনেক প্রভাবশালী নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করলেও শেষপর্যন্ত মনোনয়ন পেয়েছেন বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি সরদার খালেদ হোসেন স্বপন।

ফলে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত প্রার্থীরা একত্রিত হয়ে স্বতন্ত্র প্রার্থী করেছেন বরিশাল বিভাগ উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের প্রভাবশালী নেতা আতিকুর রহমান আতিককে।

ফলে বরিশাল-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আতিকুর রহমান বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছেন। এ আসনে রাশেদ খান মেনন ছাড়াও ওয়ার্কার্স পার্টির প্রার্থী হয়েছেন সাবেক এমপি অ্যাডভোকেট শেখ মোঃ টিপু সুলতান।

দীর্ঘবছর পর এবার বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে আওয়ামী লীগ এককভাবে প্রার্থী ঘোষণা করেছে। সেমতে ওই আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক।

কিন্তু ওই আসনটি অতীতে মহাজোটের শরিক দল জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছে। সে অনুযায়ী ওই আসনের একাধিকবারের ও বর্তমান সংসদ সদস্য নাসরিন জাহান রতনা এবারও দলের মনোনীত প্রার্থী হয়ে মাঠ চষে বেড়াচ্ছেন।

এখানে আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু। তৃণমূল পর্যায়ে তার (চুন্নু) ব্যাপক গ্রহণযোগ্যতাও রয়েছে। শেষপর্যন্ত এ আসনটিও মহাজোটের শরিক দলকে ছেড়ে দেওয়া হতে পারে বলে নানা গুঞ্জন শুরু হয়েছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *