Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় অনুষ্ঠিত হলো ওড়াকান্দির পূণ্য বারুণী স্নানোৎব ও মেলা

আগৈলঝাড়ায় অনুষ্ঠিত হলো ওড়াকান্দির পূণ্য বারুণী স্নানোৎব ও মেলা

গোপালগঞ্জ জেলার ওড়াকান্দি ধামের আন্তর্জাতিক মতুয়া মিশনের পুণ্য বারুণী স্নানের ন্যায় বরিশালের আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন স্থানে মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে শনিবার স্নানোৎসব অনুষ্ঠিত হয়েছে। শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের মতুয়া শিষ্য, ভক্ত ও অনুসারীরা এই পূণ্য তিথিতে বারুণী স্নান সম্পন্ন করেছেন।

পঞ্জিকা মতে, শনিবার ভোরে এই সানোৎসব অনুষ্ঠিত হয়। এর আগে স্নানঘাট সংলগ্ন স্থাপিত হরি মন্দিরে চলে দিন ব্যাপি হরি নাম উৎসব, প্রসাদ বিতরণ করা হয়।

উৎসবকে ঘিরে বসেছে বিভিন্ন স্থানে মেলা। ওড়াকান্দি যেতে না পরা মতুয়া ভক্তরা এই সময়ের মধ্যে পাপ মোচন ও অভিষ্ট লক্ষ্য পুলনের আশায় পূণ্য স্নান সম্পন্ন করেছেন।

আগৈলঝাড়া উপজেলার এই ঐতিহ্যবাহী পূণ্য স্নান উৎসব অনুুষ্ঠিত হয়েছে। পুণ্য স্নানের স্থান গুলোর মধ্যে অন্যতম রাজিহার ইউনিয়নের কৃষ্ণেরপাড়, দর্জিরপাড়,

রামানন্দেরআঁক, রাংতার গঙ্গাস্নান নামক স্থান, গৈলার পশ্চিম সুজনকাঠি, লালু শিকারীর বাড়ি, রত্নপুরের তালের বাজার অন্যতম। স্নান উৎসবকে কেন্দ্র করে উল্লেখিত স্থানে বসেছে গ্রামীণ মেলা।

প্রসংগত, শ্রী হরিচাঁদ ঠাকুর ১৮১২ খ্রিস্টাব্দের ১১ মার্চ এবং ১২১৮ বঙ্গাব্দের ২৯ ফাল্গুন, বুধবার মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ওড়াকান্দির পার্শ্ববর্তী সফলাডাঙা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম যশোমন্ত ঠাকুর এবং মাতার নাম অন্নপূর্ণা দেবী।

About admin

Check Also

আগৈলঝাড়ায় ইয়াবাসহ চার জন আটক,অর্থের বিনিময়ে তিন জনকে ছাড়

বরিশালের আগৈলঝাড়ায় পুলিশী অভিযানে বিপুল পরিমান ইয়াবাসহ চারজনকে পুলিশ আটক করলেও মোটা অংকের অর্থের বিনিময়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *