Breaking News
Home / সারাদেশ / দুঃস্থ মানবতার হাসপাতালে অপ-চিকিৎসায় নবজাতক মৃ’ত্যুর বিচার ও হাসপাতাল বন্ধের দাবিতে মানববন্ধন

দুঃস্থ মানবতার হাসপাতালে অপ-চিকিৎসায় নবজাতক মৃ’ত্যুর বিচার ও হাসপাতাল বন্ধের দাবিতে মানববন্ধন

বরিশালের আগৈলঝাড়ায় বে-সরকারী দুঃস্থ মানবতার হাসপাতালে অপ-চিকিৎসায় নবজাতক মৃ’ত্যুর বিচার দাবি করে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন চলাকালীন সময়ে থানা প্রশাসনের মা’মলা নিতে গড়িমসি ও স্বাস্থ্য বিভাগের কোন কর্মতৎপরতা না থাকায় ক্ষো’ভ প্রকাশ করে দো’ষীদের বিচারের দাবি জানিয়ে অপ-চিকিৎসালয় খ্যাত ওই হাসপাতালটি বন্ধের দাবি জানিয়েছেন বক্তারা।

বুধবার দুপুরে নি’হত নবজাতকের পরিবার ও স্বজনদের উদ্যোগে উপজেলার বাইপাস (ফুল্ল’শ্রী) এলাকায় আগৈলঝাড়া- গোপালগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত দুঃস্থ মানবতার হাসাতালের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন চলাকালীন সময়ে নিহ’ত শিশুর মামা আতিক হাওলাদার ও ইউপি সদস্য কুদ্দস মোল্লাসহ বক্তারা বলেন, ২৭ ডিসেম্বর তালতারমাঠ গ্রামের রহিম সরদারের সন্তান সম্ভবা স্ত্রী ইয়াসমিনের (২০) হাসপাতালে গেলে ওই হাসপাতালের অনভি’জ্ঞ নার্স ও আয়ারা ইয়াসমিনকে জো’র করে ডেলিভারী করায়।

জো’র করে ডেলিভারী করানোয় ইয়াসমিনের নবজাতক পুত্র অসুস্থ হয়ে পরলে বরিশাল শেবাচিম হাসপাতালে নিলে সেখানের চিকিৎসকেরা শিশুটিকে মৃ’ত ঘোষণা করেন। ওই রাতেই প্রসুতি ইয়াসমিনের ভাই আতিক হাওলাদার বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করলেও পুলিশ মা’মলা রেকর্ড করতে গড়িমসি শুরু করে।

থানায় লিখিত অভিযোগ দায়েরের পরেও দীর্ঘ সময়ে মা’মলা আকারে রেকর্ড না হওয়ায় থানা পুলিশের প্রতি চরম ক্ষো’ভ ও বি’স্ময় প্রকাশ করেন মানবব’ন্ধনে অংশ নেয়া ইয়াসমিনের পরিবারের স্বজনেরাসহ স্থানীয়রা। একই সাথে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কোন প্রশাসনিক ব্যবস্থা না নেয়ায় ক্ষো’ভ প্রকাশ করেছেন ভু’ক্তভো’গীসহ স্থানীয়রা।

এ ব্যাপারে বক্তব্যর জন্য থানার ওসি (তদ’ন্ত) মাজহারুল ইসলাম জানান, ইয়াসমিনের ভাই বাদী হয়ে দায়ের করা অভিযোগ বুধবার দুপুরের পরে মা’মলা আকারে গ্রহন করা হয়েছে, যার নং-১৬(৩০.১২.২০)। ওই মা’মলায় তদ’ন্তকারী অফিসার হিসেবে ওসি (তদ’ন্ত) মাজহারুল ইসলাম নিজেই দ্বায়ি’ত্বভার গ্রহন করেছেন।

এ ব্যপারে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন বলেন, ভু’ক্তভো’গীরা তার কাছে কোন লিখিত অভিযোগ না করায় তিনি প্রশাসনিক ব্যবস্থা নিতে পারেন নি। তবে ঘটনাটি জেলা সিভিল সার্জনের দৃষ্টি গোচর হওয়ায় সিভিল সার্জন বিষয়টি ত’দন্ত করে দেখার নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে বুধবার সিভিল সার্জন কমিটি গঠনের জন্য তাকে (ডা. বখতিয়ার আল মামুন) চিঠি প্রদান করার কথা জানিয়েছেন তিনি। জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানান, অভিযোগের বিষয়টি তিনি শুনেছেন।

অভিযোগ শুনে বুধবার তিনি সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দাখিল করতে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে প্রধান করে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটির রিপোর্ট পাবার পরে আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

About admin

Check Also

সার্বজনীন পেনশন স্কিমের রেজিস্ট্রেশন বুথ উদ্বোধন

বরিশালের গৌরনদী উপজেলার সাতটি ইউনিয়নের ভূমি অফিসে বৃহস্পতিবার সকালে সার্বজনীন পেনশন স্কিমের হেল্প ডেস্ক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *