Breaking News
Home / অন্যান্য / জাপানের মেয়াদোত্তীর্ণ জাহাজ এখন বাংলাদেশের প্রমোদতরী বেওয়ান

জাপানের মেয়াদোত্তীর্ণ জাহাজ এখন বাংলাদেশের প্রমোদতরী বেওয়ান

জাপানের মেয়াদোত্তীর্ণ জাহাজ এখন বাংলাদেশের প্রমোদতরী বেওয়ান

৪ বছর আগে মেয়াদোত্তীর্ণ জাপানের ২৯ বছরের পুরনো জাহাজ সালভিয়া মা’রুকে ঘষামাজা করে বিলাসবহুল প্রমোদতরী ‘বে ওয়ান ক্রুজ’ চালু হয়েছে চট্টগ্রাম-সেন্টমা’র্টিন নৌরুটে। ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব ক্লাসিফিকেশন সোসাইটিস’র নীতিমালা অনুযায়ী যেকোনো জাহাজের গড় আয়ু নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ২৫ বছর। আয়ুস্কাল হারানো ওই জাহাজ এখন বাংলাদেশের প্রমোদতরী।

আয়ুষ্কালের তথ্য গোপ’ন করে নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই বিলাসবহুল ভাব লাগিয়ে সাগর পথে যাতায়াত করছে বে-ওয়ান ক্রুজ। আর এ কারণেই কর্ণফুলী শিপিং ইয়ার্ডের মালিকানাধীন চাকচিক্য এই প্রমোদতরী নিয়ে ভ্রমণ প্রেমিদের মাঝে সৃ’ষ্টি হয়েছে সংশয়-শ’ঙ্কা!

২৯ বছরের পুরানো সেই জাহাজের বয়স ২৮ বছর বলে দাবি করছেন জাহাজের ক্যাপ্টেন মাসুক হাসান তবে একই জাহাজের বয়স ২৬ বছর বলে জানান জাহাজের মালিক কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম এ র’শিদ।

প্রা’প্ত তথ্য অনুযায়ী, বে ওয়ান ক্রুজটির মূল নির্মাতা প্রতিষ্ঠান হলো জাপানের মিতশুবিশি হেভি ইন্ড্রাস্টিজ লিমিটেড। ১৯৯২ সালে সালভিয়া মা’রু নামে জাহাজটি আ’ত্মপ্রকাশ করে। সে অনুযায়ী ইতোমধ্যে ২৯ বছর অতিক্রম করেছে জাহাজটি। অথচ একটি জাহাজ তৈরি কাল থেকে ২৫ বছর পর আর ফিটনেস থাকেনা।

এছাড়া কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড এই জাহাজটি নিবন্ধনের জন্য বাংলাদেশ শিপিং কর্পোরেশনে যে আবেদনপত্র সে আবেদন পত্রেও এড়িয়ে গেছেন আয়ুষ্কালের বি’ষয়টি। শিপিং কর্পোরেশনের উধ্বর্তন ক’র্তৃপক্ষ এ বি’ষয়ে লিখিত কোন মতামত না দিয়ে কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডকে বে ওয়ান ক্রুজ চলাচলের অনুমোদন দেয়।

কনজ্যুমা’র এসোসিয়েশন অব বাংলাদেশ’র (ক্যাব’) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, যদি চার বছর আগে বে ওয়ান ক্রুজের মেয়াদ শেষ হয়ে থাকে সে ক্ষেত্রে সাগর পথে চলাচলে এ জাহাজ অনিরাপ’দ ও ঝুঁকিপূর্ণ।

সাগরে চলার পথে কোনো দু’র্ঘটনা ঘটলে দায় কে নিবে ? তখনই প্রশ্ন আসবে এটি ফিটনেস আছে কি না? কারা’ অনুমোদন দিয়েছে ? তবে এ বি’ষয়গু’লো খুব গু’রুত্বের সাথে খতিয়ে দেখা উচিৎ কোনো দু’র্ঘটনা ঘটার আগেই। বিডি২৪লাইভ.কম

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *