Breaking News
Home / অন্যান্য / ব্রেকিং নিউজঃ এবার ভর্তি পরীক্ষা দিতে পারবে না যেসব শিক্ষার্থীরা

ব্রেকিং নিউজঃ এবার ভর্তি পরীক্ষা দিতে পারবে না যেসব শিক্ষার্থীরা

ব্রেকিং নিউজঃ এবার ভর্তি পরীক্ষা দিতে পারবে না যেসব শিক্ষার্থীরা

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। কয়েকটি ধাপে এ ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।

তবে এইচএসসি এবং সমমানের মূল্যায়নে ন্যূনতম স্কোর থাকা সত্ত্বেও এই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ নাও পেতে পারেন শিক্ষার্থীরা।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কমিটির একটি সভা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। সেই সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

২০২০ শিক্ষাবর্ষে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৬৭ হাজারের বেশি শিক্ষার্থীর সবাই পাস করেছে সেহেতু তাদের মধ্যে একটি বড় অংশ যাচাই-বাছাই প্রক্রিয়ার মাধ্যমে থেকে বাদ পড়তে পারেন বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এইচএসসি এবং সমমান পরীক্ষায় ন্যূনতম যে স্কোর চাওয়া হতো, সেটা পেলেই পরীক্ষা দেওয়া যেত। কিন্তু এবার সেই সুযোগ নাও থাকতে পারে।

কারণ সভায় সিদ্ধান্ত হয়েছে যে ভর্তির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের আগে পরীক্ষার জন্য আবেদন করতে হবে। সেই আবেদন থেকে যাচাই-বাছাই করা নির্দিষ্টসংখ্যক প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

এই সিদ্ধান্ত থেকে বোঝা যাচ্ছে যে শুধু যোগ্যতা থাকলেই আর আবেদন করলেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া যাচ্ছে না। যাচাই-বাছাই করে যোগ্য হলেই কেবল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকছে এবার।

আর এসব কাজের জন্য একটি একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য আবেদন ফি হিসেবে ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষা দেওয়ার আগেই প্রত্যেক শিক্ষার্থীদের এই ফি পরিশোধ করতে হবে। আবেদনকারীর যোগ্যতা যাচাই-বাছাইয়ের পর পরীক্ষার জন্য মনোনীত হলে প্রার্থীর মোবাইলে এসএমএস পাঠানো হবে।

পরীক্ষার জন্য কেন্দ্র থাকবে ২০টি বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীরা তাদের সুবিধামতো কেন্দ্র পছন্দ করতে পারবেন। এতে ২০টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৩ হাজার ১০৪ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব ফেরদৌস জামান জানান, সবাই তাদের পছন্দমতো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারলেও জাতীয় বিশ্ববিদ্যালয় ও কারিগরি শিক্ষায় সবার ভর্তির সুযোগ রয়েছে।

তিনি জানান বাংলাদেশে সরকারি, বেসরকারি, কারিগরি, জাতীয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, মেডিকেল সব মিলিয়ে ১৩ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৭ (চতুর্থ বিষয় ছাড়া), ব্যবসায় শিক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬.৫ (চতুর্থ বিষয় ছাড়া) এবং

মানবিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ ৬ (চতুর্থ বিষয় ছাড়া) নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার মান বণ্টন হবে বিজ্ঞান বিভাগ থেকে পদার্থবিজ্ঞানে ২০ নম্বর, রসায়নে ২০, জীববিজ্ঞান,

গণিত এবং আইসিটি মিলে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। জীববিজ্ঞান, আইসিটি ও গণিতের মধ্যে যে কোনো দুটি বিষয়ের উত্তর দিতে হবে। আর বাংলা ও ইংরেজি বিষয়ে ১০ নম্বর করে মোট ২০ নম্বরের প্রশ্ন থাকবে। বাণিজ্য বিভাগ থেকে হিসাববিজ্ঞানে ২৫ নম্বর,

বিজনেস অর্গানাইজেশন ও ম্যানেজমেন্টে ২৫, আইসিটিতে ২৫, বাংলায় ১৩ এবং ইংরেজি বিষয়ে ১২ নম্বরের প্রশ্ন থাকবে। মানবিক বিভাগ থেকে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং আইসিটি বিষয়ে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *