Home / সারাদেশ / বরিশালের নির্বাচনী সহিংসতায়র কারনে দু’টি গ্রাম পুরুষ শুন্য

বরিশালের নির্বাচনী সহিংসতায়র কারনে দু’টি গ্রাম পুরুষ শুন্য

প্রথমধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের দুটি ওয়ার্ডের ভোট কেন্দ্রে বোমা হামলায় দুই জন নিহতের পাশাপাশি বার্থী ইউনিয়নে মারামারি থামাতে গিয়ে একজন মারা গেলেও এ ঘটনায় নির্বাচন পরবর্তী সহিংসতার অভিযোগ এনে মামলা দায়ের করা হয়েছে।

এরমধ্যে ভোটের দিন (২১ জুন) দুইজন নিহত এবং ভোট পরবর্তী গত ২৩ জুন চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পরেছে। তিনটি ঘটনায় দায়ের করা পাল্টাপাল্টি মামলায় আসামি করা হয়েছে ১৯১ জন গ্রামবাসীকে।

এরমধ্যে থানা পুলিশ মামলার বাদিকে না জানিয়ে রহস্যজনক আসামি বানিয়ে একজন নবনির্বাচিত জনপ্রতিনিধি (ইউপি সদস্য), সন্দেহভাজন তিনজনসহ সাতজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করেছেন।

নির্বাচিত জনপ্রতিনিধিকে আসামি করার প্রতিবাদে ইতোমধ্যে একটি মামলার বাদী সংবাদ সম্মেলন করেছেন। পরবর্তীতে বিক্ষুব্ধ এলাকাবাসি নির্বাচিত জনপ্রতিনিধির মুক্তির দাবিতে থানা ঘেরাও করে বিক্ষোভ করেছেন।

হামলা ও মামলার পর এবার পুলিশের সন্দেহভাজন আসামি গ্রেফতার আতঙ্কে দুই গ্রামের পুরুষরা নিজ এলাকা ছেড়ে আত্মগোপন করেছেন। ফলে পুরুষ শুন্য হয়ে পরেছে কমলাপুর ও খাঞ্জাপুর গ্রাম।

বিরোধীদলের নির্বাচনে অংশগ্রহণ না করা ও বিনাপ্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হওয়ায় চেয়ারম্যান বিহীন শুধুমাত্র ইউপি সদস্য নির্বাচনের ভোটগ্রহণেই বোমা হামলা চালিয়ে এসব হত্যাকান্ডরোধে থানা পুলিশের ভূমিকা নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

এমনকি অধিক ঝুঁকিপূর্ণর তালিকায় থাকা সত্বেও বোমা হামলা চালানো কেন্দ্র দুটিতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন না করার বিষয়টিও সচেতন নাগরিকদের আলোচনায় উঠে এসেছে।

সূত্রমতে, গত ২১ জুন ইউপি নির্বাচনের ভোটের দিন বেলা বারোটার দিকে জাল ভোট দেওয়াকে কেন্দ্র করে গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মোরগ মার্কার ইউপি সদস্য প্রার্থী ফিরোজ মৃধা ও টিউবওয়েল মার্কার প্রতিদ্বন্ধী প্রার্থী মন্টু হাওলাদারের সমর্থকদের মধ্যে ভোট কেন্দ্রের সামনে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এসময় ওই ওয়ার্ডের কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে মন্টু হাওলাদারের সমর্থকরা ২০/২৫টি বোমা নিপে করে। বোমার আঘাতে ফিরোজ মৃধার সমর্থক ও চাচাতো ভাই মৌজে আলী মৃধা (৬২) ঘটনাস্থলেই নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়।

এ ঘটনায় নিহতের পুত্র নজরুল ইসলাম মৃধা বাদী হয়ে ২১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৭০/৮০ জনকে আসামি করে থানায় হত্যা ও বিস্ফোরক ধারায় মামলা দায়ের করেন।

থানা পুলিশ রহস্যজনক ভাবে ওই মামলায় ৯নং ওয়ার্ডের নবনির্বাচিত ইউপি সদস্য ফিরোজ মৃধা, তার কর্মী ইমন হোসেনের নাম অন্তর্ভুক্তর পর তাদের গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করেন। এছাড়া একই মামলায় নয়ন মৃধা নামের প্রতিপক্ষের একজনকে গ্রেফতার করা হয়।

এ ঘটনার জেরধরে গত ২৩ জুন নবনির্বাচিত ইউপি সদস্য ফিরোজ মৃধাকে গ্রেফতারের প্রতিবাদে গৌরনদী মডেল থানা ঘেরাও করে বিােভ করেন বিক্ষুব্ধ গ্রামবাসী। একইদিন মূল আসামিদের বাদ দিয়ে নিহতের স্বজন ও নিরীহ গ্রামবাসীদের হয়রানির অভিযোগে পুলিশের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন মামলার বাদি নজরুল ইসলাম মৃধা।

সূত্রে আরও জানা গেছে, একইদিন (২১ জুন) সন্ধ্যায় খাঞ্জাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের খাঞ্জাপুর পাঙ্গাশিয়া মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটের ফলাফল ঘোষণার পর বোমা হামলায় আবু বক্কর ফকির (২৮) নামের এক ভ্যানচালক নিহত হয়েছেন। জানা গেছে, ওই ওয়ার্ডের বিজয়ী ইউপি সদস্য প্রার্থী গিয়াস উদ্দিন মৃধার সমর্থকরা ভোটের ফলাফল পেয়ে আনন্দ মিছিল বের করেন।

এসময় প্রতিদ্বন্ধী পরাজিত প্রার্থী আরজ আলী সরদারের সমর্থকরা ওই আনন্দ মিছিলে বোমা হামলা চালায়। এতে ঘটনাস্থলেই খাঞ্জাপুর গ্রামের আনজু ফকিরের পুত্র ও বিজয়ী প্রার্থীর সমর্থক আবু বক্কর ফকির নিহত ও কমপক্ষে পাঁচজন আহত হয়।

এ ঘটনায় নিহতের পিতা বাদি হয়ে ৩২ জনকে নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০/২৫ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেছেন। পুলিশ ওই মামলায় সন্দেহভাজন হিসেবে রাজ্জাক সরদার, বাবুল সরদার ও হালিম সরদারকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করেন।

খোঁজনিয়ে জানা গেছে, বার্থী ইউনিয়নের বড়দুলালী গ্রামের বেইলী ব্রীজ সংলগ্ন এলাকায় বসে গত ২৩ জুন সন্ধ্যায় ভ্যানে না আনাকে কেন্দ্র করে কমলাপুর গ্রামের ভ্যানচালক হাদিস সরদারকে মারধর করেন বড়দুলালী গ্রামের সাগর সরদার ও আশিব খান। এসময় স্থানীয় বৃদ্ধ শাহআলম খান (৬২) মারামারি থামাতে গিয়ে মাটিতে পরে আহত হন।

প্রথমে তাকে গৌরনদী ও পরে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করার পর ওইদিন দিবাগত রাত বারোটার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি (শাহআলম) মৃত্যুবরণ করেন।

শাহআলম খান খাঞ্জাপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পরাজিত ইউপি সদস্য প্রার্থী মন্টু হাওলাদারের ভায়রা ও বার্থী ইউনিয়নের বড়দুলালী গ্রামের ইদ্রিস ওরফে ইঙ্গুল খানের পুত্র।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ২৩ জুন সন্ধ্যায় মারামারি থামানোর পর পূর্বে দুইবার স্টোক করা শাহআলম খান অযু করে স্থানীয় মসজিদে মাগরিবের নামাজ আদায় করতে যাওয়ার পথে অসুস্থ্য হয়ে পরেন। পরবর্তীতে তাকে গৌরনদী উপজেলা হাসপাতালে নেয়া হয়।

ওইদিন হাসপাতালের দায়িত্বরত এক চিকিৎসক জানিয়েছেন, শাহআলম খানের স্বজনরা মারামারিতে আহত হওয়ার কথা বললেও তার (শাহআলম) শরীরে কোন আঘাতের চিহ্ন ছিলোনা।

সূত্রমতে, পরাজিত ইউপি সদস্য প্রার্থী মন্টু হাওলাদারের ভায়রা শাহআলম খানের মৃত্যুর ঘটনায় শুক্রবার তার (শাহআলম) স্ত্রী হাসিনা বেগম বাদী হয়ে নির্বাচন পরবর্তী সহিংসতায় হত্যার অভিযোগ এনে কমলাপুর গ্রামের নির্বাচিত ইউপি সদস্য ফিরোজ মৃধার সমর্থক ১৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০ জনকে আসামি করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন। পুলিশ এজাহারভূক্ত আসামি কমলাপুর গ্রামের হারুন সরদারকে গ্রেফতার করেছেন।

সূত্রমতে, নির্বাচনী সহিংসতায় হত্যাকান্ডের ঘটনায় কমলাপুর ও খাঞ্জাপুর গ্রামে আতঙ্ক দেখা দিয়েছে। এসব হত্যা মামলায় অজ্ঞাতনামা আসামি করায় এবং পুলিশ সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করায় দুটি এলাকা পুরুষ শুণ্য হয়ে পরেছে।

এ ব্যাপারে বরিশালের অতিরিক্ত পুলিশ সুপার (গৌরনদী সার্কেল) আব্দুর রব হাওলাদার বলেন, প্রতিটি মামলার প্রকৃত ঘটনা উদ্ঘাটনের জন্য পুলিশের একাধিক টিম মাঠে তদন্ত করছেন। এলাকায় এলাকায় পুলিশি টিম বসানো হয়েছে।

সার্বণিক পুলিশ নজরদারিতে রেখেছে। যারা এসব ঘটনার সাথে জড়িত তাদের কাউকে ছাড় দেয়া হবেনা। তবে নিরীহদের হয়রানি না করার জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

About admin

Check Also

বরিশালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা

প্রধম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *