Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত

আগৈলঝাড়ায় শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী পালিত

আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে মুক্তিযোদ্ধা সংগঠক ও বিশিষ্ট ক্রিড়া সংগঠক শেখ কামালের ৭২ জন্ম বার্ষিকী ।

শেখ কামালের জন্মদিন উপলক্ষে বরিশালের আগৈলঝাড়া উপজেলা প্রশাসন এবং উপজেলা আওয়ামী লীগ ও অংগ সহযোগী সংগঠনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে যথাযোগ্য মর্যাদায় বৃহস্পতিবার পালিত হয়েছে।

এ উপলক্ষে সকাল সাড়ে দশটায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়েছে।
দলীয় কার্যালয়ে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন।

দোয়া ও মিলাদে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, রফিকুল ইসলাম তালুকদার, জেলা পরিষদ সদস্য পিয়ারা ফারুক বক্তিয়ার, ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা সরদার, ইলিয়াস তালুকদার, বিপুল দাস, শফিকুল হোসেন টিটু,

শ্রমিকলীগ সভাপতি এ্যাডভোকেট আবুল কাশেম সরদার, সাধারণ সম্পাদক ছরোয়ার দাড়িয়া, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক গোলাম নবী সেরনিয়াবাত, যুবলীগ সভাপতি সাইদুল সরদার,

সাধারণ সম্পাদক অনিমেষ মন্ডলসহ সকল ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকগন ছাড়াও আওয়ামী লীগ ও অংগ সহযোগী সংগঠনের উল্লেখযোগ্য নেতৃবৃন্দ।
দোয়া ও মিলাদ পরিচালনা করে উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. ফজলুল হক।

এর আগে সকাল দশটায় উপজেলা পরিষদের সামনে শহীদ শেখ কামালের জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা শহীদ সুকান্ত আবদুল্লাহ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত।

বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভুমি) নেহের নিগার তনু, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. গোলাম ছরোয়ার। আলোচনা সভায় সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশ গ্রহন করেন।

আওয়ামী লীগ কার্যালয়ে সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন শহীদ শেখ কামালের স্মৃতি চারণ করে বলেন-শেখ কামাল ১৯৪৯ সালের ৫আগষ্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালোরাতে মাত্র ২৬ বছর বয়সে সমাজবিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষা পরীক্ষার্থী থাকা অবস্থায় রাষ্ট্রীয় ক্ষমতা দখলকারী উশৃংখল বাহিনীর হাতে জাতির পিতার সাথে শাহাদাত বরণ করেন।

বহুমাত্রিক অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী, তারুণ্যের দীপ্ত প্রতীক শহীদ শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক পাশ ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স পাস করেন।

বাংলাদেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের শিক্ষার অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগেরও ছাত্র ছিলেন তিনি। শেখ কামাল ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। নিজেও ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত।

শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচন্ড উৎসাহী ছিলেন তিনি। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন “আবাহনী ক্রীড়াচক্র”র প্রতিষ্ঠাতা। ওই সময়ের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন স্পন্দন শিল্পী গোষ্ঠীও প্রতিষ্ঠা করেছিলেন তিনি।

১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত অ্যাথলেট সুলতানা খুকুকে বিয়ে করেন তিনি।
শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়্যার কোর্সে প্রশিক্ষনপ্রাপ্ত হয়ে মুক্তি বাহিনীতে কমিশন লাভ ও মুক্তিযুদ্ধে প্রধান সেনাপতি জেনারেল এমএজি ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন।

তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রেীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। ৭৫ সালের ১৫ আগষ্ট শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য ছিলেন। আজ তিনি বেঁচে থাকলে রাষ্ট্র পরিচালনায় সুদক্ষতার পরিচয় দিতে পারতেন।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *