Breaking News
Home / সারাদেশ / ফ্রি চিকিৎসা ও ঔষধ দিয়ে মানবতার উজ্জ্বল দৃষ্ঠান্ত স্থাপন করেছেন জনার্ধণ চ্যাটার্জী

ফ্রি চিকিৎসা ও ঔষধ দিয়ে মানবতার উজ্জ্বল দৃষ্ঠান্ত স্থাপন করেছেন জনার্ধণ চ্যাটার্জী

বরিশালের আগৈলঝাড়ার জনার্ধণ চ্যাটার্জী। প্রজ্ঞাশীল ব্যক্তিত্ব, স্বল্পভাষী, সৎ ও আদর্শবান শিকের পাশপাশি সমাজে একজন দক্ষ চিকিৎসক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

তিনি তার চিকিৎসক জীবনে অসহায়, গরীব ও দুস্থঃদের কাছ থেকে চিকিৎসা বাবদ আজ পর্যন্ত কোন অর্থ গ্রহণ করেন নি। সাধ্য অনুযায়ী চিকিৎসা সেবা দেয়ার পাশপাশি অধ্যাপনার কাজ করছেন গৌরনদী আমেনা খাতুন হোমিও চিকিৎসা কলেজ এ।

১৯৯১ সাল থেকে বরিশালের আগৈলঝাড়া উপজেলার কালুপাড়া এলাকায় তার নিজস্ব চেম্বারে ৩০ বচর যাবত তিনি এই চিকিৎসা সেবা দিয়ে আসছেন।

চিকিৎসা নিতে আসা উপজেলার কাঠিরা গ্রামের ননী হালদার জানান, হোমিও চিকিৎসক জনার্ধণ চ্যাটার্জী একজন দক্ষ চিকিৎসক। আমি দীর্ঘদিন যাবৎ বহুমূত্র বা ডায়াবেটিস রোগে ভুগে আমার ডান পায়ের একটি আঙ্গুলে পচন ধরে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের কাছে গেলে তারা আমাকে বরিশাল শেবাচিম হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন। আমি তাদের পরামর্শ অনুযায়ী বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসকের শরনাপন্ন হলে তারা পা থেকে অপারেশনের মাধ্যমে আঙ্গুলটি বিচ্ছিন্ন করে ফেলে।

এদিকে আমার অন্য আঙ্গুলের পচন অব্যাহত থাকায় চিকিৎসকের পরামর্শ নিলে তারা আমার পুরো পা কেটে ফেলার পরামর্শ দেন। চিকিৎসকদের কথায় আমি হতাশ হয়ে জনার্ধণ চ্যাটার্জীর চেম্বারে এসে তাকে সব খুলে

বললে তিনি আমাকে কিছু হোমিও ঔষধ দিয়ে তা নিয়মিত সেবনের পরামর্শ দেন। আমি তাার চিকিৎসায় নিয়মিয় ১ মাস ১০ দিনের মধ্যে আমার পচন ধরা পায়ের আঙ্গুলটি সম্পূর্ণ ভাল হয়ে যায়।

পঞ্চান্ন বছর বয়সী হোমিও চিকিৎসক জনার্ধণ চ্যাটার্জী বলেন, মানব সেবা করতে নিজেকে প্রস্তুত করেছি। মানুষের আশির্বাদ আর ভালোবাসাই আমার মূল ল্েয। শুধু চিকিৎসা সেবা দিয়েই নয় কর্মময় জীবনে গৌরনদী আমেনা খাতুন হোমিও চিকিৎসা কলেজে শিক্ষকতা করছেন তিনি।

তিনি আরও বলেন- হোমিওপ্যাথি ঔষধের মূল্য সাধার মানুষের হাতের নাগালে। যারা আগ্রহী হন তাদেরকেই আমি ঔষধ দিয়ে থাকি এবং বেশিরভাগ মানুষই

উপকার পেয়ে থাকেন বলেই পরবর্তীতে তারা আমার কাছে আবার আসেন। হোমিওপ্যাথি চিকিৎসায় খরচ খুবই কম হওয়ায় রোগীরা সহজেই তা নিতে পারছেন বলেও জানান তিনি।

About admin

Check Also

আগৈলঝাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বরিশালের আগৈলঝাড়ায় আওয়ামী লীগ ও অংগ সহযোগী সংগঠনের উদ্যোগে বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *