Breaking News
Home / অন্যান্য / এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন সুখবর ঘোষণা শিক্ষামন্ত্রীর

এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন সুখবর ঘোষণা শিক্ষামন্ত্রীর

এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন সুখবর ঘোষণা শিক্ষামন্ত্রীর

প্রা’ণঘাতী ক’রো’না ভাই’রাসের কারণে আ’ট’কে থাকা চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিকল্প উপায়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ক’রো’না পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এবার এসএসসি ও এইচএসসি উভ’য় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্ব্যচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেওয়া হবে। তবে শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ছে।

আগের পরীক্ষাগুলোতে ১০টি প্রশ্নের মধ্যে ৭ থেকে ৮টির উত্তর করতে হলেও এবার করতে হবে চারটি। শিক্ষাবোর্ড থেকে আরও জানানো হয়েছে, এবার যেহেতু নৈর্ব্যচনিক বিষয়ের পরীক্ষা হবে, তাই কেন্দ্রসংখ্যা বাড়ানোর কোনো পরিকল্পনা নেই।

প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসিয়ে পরীক্ষা নেওয়া হবে। আবশ্যিক বিষয় থাকলে যে কেন্দ্রে ৫০০ শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া হতো, আবশ্যিক বিষয় না থাকায় সেই কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা হবে ১০০ জন।

ফলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে কোনো সমস্যা হবে না। এদিকে আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এসএসসি পরীক্ষা নেওয়ার সব ধরনের প্রস্তুতি শেষ।

এইচএসসি ফরম পূরণের কাজ চলছে। চলতি মাসের মধ্যে এ পরীক্ষার প্রস্তুতি শেষ হয়ে যাবে। এখনও এ দুটি পাবলিক পরীক্ষা নেওয়ার পুরো পরিস্থিতি অনুকূলে। তিনি বলেন, আম’রা আর অটোপাসের অ’পবাদ না নিতে চাই না। ক’রো’নার সংক্রমণ অনেকটাই কমে আসবে।

ফলে আম’রা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে পারবো।এবার এসএসসি ও এইচএসসি উভ’য় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্ব্যচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেওয়া হবে।

তবে অন্যান্য বিষয়ে যেমন আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, আইসিটি ও ধ’র্ম এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না।

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *