Breaking News
Home / সারাদেশ / ভুয়া জন্মনিবন্ধন দিয়ে বাল্যবিয়ের ক্ষেত্রে নোটারীর কার্যক্রম বন্ধের দাবি

ভুয়া জন্মনিবন্ধন দিয়ে বাল্যবিয়ের ক্ষেত্রে নোটারীর কার্যক্রম বন্ধের দাবি

সরকারের সকল নিয়মনিতীকে উপেক্ষা করে অপ্রাপ্ত বয়স্ক ছেলে-মেয়েদের অভিভাবকরা জালজালিয়াতির মাধ্যমে বয়স বাড়িয়ে ভুয়া জন্মনিবন্ধন দাখিল করে আইনজীবীদের ভুল ব্যাখ্যা দিয়ে নোটারী পাবলিকের মাধ্যমে বাল্যবিয়ে সম্পন্ন করছেন।

ফলে বরিশালকে বাল্যবিয়ে মুক্ত জেলা ঘোষণা করা হলেও করোনা মহামারির শুরু থেকেই জেলার দশটি উপজেলায় যেন বাল্যবিয়ের হিড়িক পরেছে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল-জরিমানা করেও ঠেকানো যাচ্ছেনা বাল্যবিয়ে।

যেকারণে সরকারী ও বেসরকারী পর্যায়ের নানা উদ্যোগ গ্রহণ করার পরেও বরিশালে ঠেকানো যাচ্ছেনা বাল্যবিয়ে। বাল্যবিবাহ নিরোধ আইনে বিবাহ রেজিষ্ট্রেশনের েেত্র কোনধরনের নোটারী পাবলিক গ্রহণযোগ্য না থাকলেও প্রতিটি বাল্যবিয়ের ঘটনায় দেখা গেছে, নোটারীর মাধ্যমে বিয়ের কাজ সম্পন্ন করানো হয়েছে।

তাই শতভাগ বাল্যবিয়ে প্রতিরোধ করতে শুধুমাত্র বিয়ের ক্ষেত্রে নোটারী পাবলিকের কার্যক্রম বন্ধের জন্য সচেতন মহল থেকে জোর দাবি উঠেছে। এছাড়া বাল্যবিয়ের অপরাধে বর-কনের অভিভাবক, রেজিস্টারদের বিরুদ্ধে যেমন দন্ডবিধির আইন রয়েছে, তেমনি নাবালিকা ছেলে-মেয়েদের বয়স বাড়ানো ভুয়া নোটারীর সাথে যারা জড়িত তাদেরকেও আইনের আওতায় আনার দাবী উঠেছে।

স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা আভাস, রুপান্তর ও রাইটস্ যশোরের যৌথ আয়োজনে শনিবার সকাল দশটায় বাল্যবিয়ে, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জেলার গৌরনদী উপজেলা প্লাটফরমের শেয়ারিং সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়।

সভায় বক্তারা আরও বলেন, অপ্রাপ্ত বয়সে বাল্যবিয়ে দেয়ার ফলেই পরবর্তী সময়ে সমাজে বেড়ে চলেছে নারীর প্রতি সহিংসতা কিংবা নারী নির্যাতনের মতো নির্মম ঘটনা। বক্তারা বলেন, এখনই বাল্যবিয়ে ঠেকানো না গেলে নারীর প্রতি সহিংসতা,

মাতৃম্যুর ঝুঁকি, অপরিণত গর্ভধারণ, প্রসবকালীন শিশু মৃত্যুঝুঁঁকি, প্রজনন স্বাস্থ্য সমস্যা, স্কুল থেকে ঝড়ে পরার হার বৃদ্ধি, নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার মতা ও সুযোগ কমে যাওয়াসহ নানাবিধ নেতিবাচক প্রভাব পরার আশঙ্কা রয়েছে।

গৌরনদী সিসিডিবির হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্বে করেন উপজেলা প্লাটফরমের সহসভাপতি ও উপজেলা প্রেসকাবের সভাপতি খোকন আহম্মেদ হীরা। স্বেচ্ছাসেবী সংগঠন এইড’র নির্বাহী পরিচালক প্রেমানন্দ ঘরামীর সঞ্চালনায় সভায় অন্যান্যদের বক্তব্য রাখেন, আভাসের প্রজেক্ট কর্মকর্তা নাসরিন খানম, বীর মুক্তিযোদ্ধা চক্রবর্তী নিতাই লাল,

উপজেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক মণীষ চন্দ্র বিশ্বাস, ইউপি সদস্য অমলা রানী বিশ্বাস, সিসিডিবির এরিয়া ম্যানেজার ডেনিস মারান্ডী, ক্যাথলিক চার্চের প্রতিনিধি মিন্টু বৈরাগী, বিবাহ রেজিষ্ট্রার মোঃ রুহুল আমীন, নারী নেত্রী রুশিয়া বেগম, মাধুরী রানী দাস, শ্রমিক নেতা মোঃ ফরিদ উদ্দিন, সাংবাদিক হাসান মাহামুদ প্রমুখ।

সূত্রমতে, করোনার মধ্যে জেলায় সবচেয়ে বেশি বাল্যবিয়ের ঘটনা ঘটছে উজিরপুরের জল্লা ইউনিয়ন, আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলায়। এসব বাল্যবিয়ের জন্য পরিবারের অসচেতনতা, দারিদ্রতা, লোভ ও প্রেমঘটিত বিষয় অন্যতম কারণ। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু বলেন, ইউনিয়ন পরিষদ থেকে বয়স বাড়িয়ে জন্মনিবন্ধন পাওয়ার কোন সুযোগ নেই।

তাই নাবালিকা ছেলে-মেয়েদের অভিভাবকরা মোটা অংকের টাকার বিনিময়ে নোটারীর মাধ্যমে বয়স বাড়িয়ে বাল্যবিয়ে দিচ্ছেন।
বাল্যবিয়ে মুক্ত বরিশালের জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দীন হায়দার বলেন, অভিভাবকদের অসচেতনতার কারণে প্রায়ই বাল্যবিয়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। বাল্যবিয়ে ঠেকাতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার ও জনপ্রতিনিদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় ধানকাটা কাঁচি দিয়ে কুপিয়ে এক জনকে গুরুতর জখম

বরিশালের আগৈলঝাড়ায় মাঠে ধান কাটতে যাবার সময়ে ধানকাটা কাঁচি দিয়ে এক জনকে কুপিয়ে গুরুতর জখম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *