Breaking News
Home / খেলাধুলা / আগৈলঝাড়ায় সড়ক সংস্কারের অভাবে জনদুর্ভোগ চরমে

আগৈলঝাড়ায় সড়ক সংস্কারের অভাবে জনদুর্ভোগ চরমে

সড়ক নির্মাণের কারনে জনদুর্ভোগ কমার কথা থাকলেও বরিশালের আগৈলঝাড়ায় ইটের সলিং একটি সড়ক এখন স্থানীয়দের দুর্ভোগের অন্যতম কারন হিসেবে দেখা দিয়েছে। নির্মাণের পরে দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় পায়ে হেঁটে চলাও এখন কষ্টসাধ্য হয়ে পরেছে। দুর্ভোগে রয়েছে শিক্ষার্থী, ব্যবসায়ীসহ স্থানীয়রা।

সরেজমিনে উপজেলার রতœপুর ইউনিয়নের ঐচারমাঠ বাজার থেকে পশ্চিম মোল্লাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়কটির বেহাল দশার কারণে শিক্ষার্থী, ব্যবসায়ী ও এলাকাবাসীর পায়ে হেঁটে চলাচলে চরম দুর্ভোগ চিত্র দেখা গেছে।

ভগ্ন ওই সড়কটি দিয়ে প্রতিনিয়ত সহস্রাধিক লোকজনের যাতায়াত রয়েছে। ইটের সলিং সড়কটির বেশীরভাগ জায়গায় ইট উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। কোন যানবাহন তো নয়ই পায়ে হেঁটে চলাও কস্টকর হওয়ায় দুর্ঘটনায় পতিত হচ্ছে লোকজন।

৫ম শ্রেণীর শিক্ষার্থী ভুক্তভোগী রথীন হালদার জানায়, প্রায় দিনই বাই সাইকেল নিয়ে স্কুলে যাওয়া আসার পথে দুর্ঘটনার শিকার হতে হয়। বিকল্প কোন সড়ক না থাকায় বাধ্য হয়ে এই সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে তাদের।

ঐচারমাঠ বাজার ব্যবসায়ী অসীম হালদার, রাজু বালা, অনিল হালদারসহ ব্যবসায়ীরা জানান, এ সড়কটি নির্মাণের সময় নিম্নমানের ইট ব্যবহার করা হয়েছিল। খানাখন্দ ভরে যাওয়ায় সড়কটিতে প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এই সড়কে রাস্তায় চলাচল করতে গিয়ে সুস্থ-সবল মানুষের নাভিশ্বাস ওঠে।

পশ্চিম মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মালতী রানী মিস্ত্রি জানান, ১৯৪০ সালে বিদ্যালয়টি স্থাপন হয়। ৬ বছর পূর্বে রতœপুর ইউনিয়ন পরিষদের মাধ্যমে কাচা রাস্তায় ইটের সলিং করে সড়ক নির্মঅন কাজ করা হলেও বর্তমানে সড়কটির বেশির ভাগ স্থানেই ইট না থাকায় বড় গর্তের সৃষ্টি হয়েছে। যার কারনে বিদ্যালয়ে আসা শিক্ষক ও শিক্ষার্থীদের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মুক্তা গাইন, পিটু হালদার, শতাব্দী রায় জানান, এই বিদ্যালয়ে ১২৫ জন শিক্ষার্থী রয়েছে। ছোট ছোট শিশুরা বিদ্যালয়ে আসতে গিয়ে রাস্তা ভেঙ্গে যাওয়ার কারনে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে।

স্থানীয় ইউপি সদস্য অমল চন্দ্র হালদার জানান, রাস্তার বেশির ভাগ স্থানেই বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। তাই মানুষের চলাচলে কষ্ট হচ্ছে। আমি ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা সরদারের মাধ্যমে দ্রুত রাস্তাটি সংস্কারের ব্যবস্থা নেব।

রতœপুর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা সরদার জানান, বিদ্যালয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক এটি। শিক্ষার্থীসহ এলাকাবাসীদের চলাচলে সড়কটি সংস্কারের জন্য ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা প্রকৌশলী শিপলু কর্মকার বলেন, সড়কটি ইউনিয়ন পরিষদের আওতায় নির্মিত। তারপরও সড়কটি সংস্কারের জন্য সরেজমিনে দেখে প্রয়োজনীয় সাহায্য সহযোগীতা করা হবে।

About admin

Check Also

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম চলতি বছরেই ভারতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *