Breaking News
Home / সারাদেশ / রাস্তা পেল দুইশ’ পরিবার

রাস্তা পেল দুইশ’ পরিবার

প্রায় দেড়শ’ বছর পর অবশেষে রাস্তা পেয়েছে গাঁয়ের প্রায় দুই শতাধিক পরিবার। একটি মাটির রাস্তা নির্মাণের ফলে সুবিধাভোগী পরিবারগুলোর মাঝে আনন্দের বন্যা বইছে। ঘটনাটি জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের হাপানিয়া গ্রামের।

ওই গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. নেছার উদ্দিন তালুকদার বলেন, হাপানিয়া গ্রামের প্রায় দুই শতাধিক পরিবার একটি রাস্তার অভাবে দীর্ঘদিন থেকে চরম ভোগান্তিতে ছিলো। অতিসম্প্রতি মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের উদ্যোগে কাঙ্খিত রাস্তাটি নির্মিত হয়েছে।

সুবিধাভোগী দাদন আলী হাওলাদার, জাহাঙ্গীর হাওলাদারসহ একাধিক বাসিন্দারা বলেন, প্রায় দেড়শ’ বছর পূর্বে তাদের পূর্বপুরুষরা গ্রামের বিলের মধ্যে বসতি স্থাপন করে বসবাস শুরু করেন। বর্ষার মৌসুমে তাদের যাতায়াতের একমাত্র মাধ্যম ছিলো নৌকা।

শুকনো মৌসুমে প্রতিবেশীদের জমির আইল আর বসতঘরের আঙ্গিনার পাশ দিয়ে তাদের যাতায়াত করতে হতো। সে সময় পরিবারের সংখ্যা কম থাকলেও বর্তমানে ওই এলাকায় প্রায় দুই শতাধিক পরিবারের বসবাস।

এসব পরিবারের যাতায়াতের জন্য দীর্ঘদিনের স্বপ্ন ছিলো একটি রাস্তা। তারা আরও বলেন, বিগতদিনে সরকার এসেছে, সরকার পরিবর্তন হয়েছে কিন্তু কেহই রাস্তা নির্মাণে এগিয়ে আসেনি।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলুকে রাস্তাটি নির্মাণ করে দেয়ার জন্য অনুরোধ করা হয়। অতিসম্প্রতি তিনি (ইউপি চেয়ারম্যান) রাস্তা নির্মাণের মাধ্যমে দেড়শ’ বছরের স্বপ্ন পূরন করে দিয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য সোলায়মান মৃধা বলেন, রাস্তার অভাবে চরম দুর্দশার মধ্যে ছিলো গ্রামের প্রায় দুই শতাধিক পরিবার। রাস্তাটি নির্মাণ ব্যয়বহুল হওয়ায় এতোদিন কেহই রাস্তাটি নির্মাণে আগ্রহ দেখায়নি।

ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর ঐকান্তিক চেষ্টায় অবশেষে প্রায় এক কিলোমিটারের মাটির রাস্তাটি নির্মাণ করা হয়েছে। রাস্তাটি নির্মানের জন্য তিনি (ইউপি সদস্য) গ্রামবাসীর পক্ষ থেকে ইউপি চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারপ্রাপ্ত মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক সৈকত গুহ পিকলু বলেন, প্রায় দেড়শ’ বছর যাবত গ্রামের মূল সড়ক থেকে বিচ্ছিন্নছিলো পরিবারগুলো।

তাই পরিবারগুলোকে আধুনিক যাতায়াত সুবিধা দেওয়ার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে ও দক্ষিণাঞ্চলের উন্নয়নের রূপকার মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র অনুপ্রেরণায় কর্মসংস্থান কর্মসূচী প্রকল্প,

স্থানীয় যুবকদের স্বেচ্ছাশ্রম ও গ্রামবাসীর আন্তরিক সহযোগিতায় প্রায় এক কিলোমিটারের মাটির রাস্তাটি নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। তিনি আরও বলেন, স্থানীয় সংসদ সদস্যর কাছে জনগুরুত্বপূর্ণ এ রাস্তাটি কার্পেটিংয়ের জন্য খুব শীঘ্রই আবেদন করা হবে।

About admin

Check Also

আগৈলঝাড়া উপজেলায় যতীন্ত্র নাথ মিস্ত্রীর প্রার্থীতা বাতিল, একক প্রার্থী আব্দুর রইচ সেরনিয়াবাত

বরিশালের আগৈলঝাড়ায় ঋণ খেলাপীর কারনে চেয়ারম্যান প্রার্থী যতীন্দ্র নাথ মিস্ত্রীর প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *