Breaking News
Home / সারাদেশ / বরিশাল ঘাট থেকে নির্ধারিত সময়ের আগেই ত্যাগ করছে যাত্রীবাহি লঞ্চ,বিড়ম্বনায় যাত্রীরা

বরিশাল ঘাট থেকে নির্ধারিত সময়ের আগেই ত্যাগ করছে যাত্রীবাহি লঞ্চ,বিড়ম্বনায় যাত্রীরা

ঈদ-উল ফিতরের ছুটি শেষে কর্মেেত্র ফিরতে বরিশাল নদীবন্দরে যাত্রীদের চাঁপ বেড়েছে কয়েকগুণ। বাড়তি যাত্রীর চাঁপ সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে বন্দর কর্তৃপকে।

যেকারণে যাত্রীবোঝাই হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের একঘন্টা আগেই লঞ্চ গুলোকে বরিশাল নদীবন্দর ত্যাগ করতে বাধ্য করা হয়েছে।

এছাড়া অতিরিক্ত যাত্রী বহনের দায়ে বরিশাল-ঢাকা নৌরুটের বিলাসবহুল পারাবত-১৮ এবং পারাবাত-৯ ও সুরভী-৮ লঞ্চকে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুশফিকুর রহমান।

একইসাথে এমভি সুন্দরবন-১০ লঞ্চ কর্তৃপকে সতর্ক করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জাবেদ হোসেন চৌধুরী।
শুক্রবার রাতে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

সূত্রে আরও জানা গেছে, ওইদিন রাতে বরিশাল নদী বন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে ১১টি লঞ্চ ও বিআইডব্লিউটিসির একটি জাহাজ যাত্রী নিয়ে ছেড়ে গেছে।

শনিবার বেলা সাড়ে এগারোটার দিকে নদীবন্দরে গিয়ে দেখা গেছে, ঈদের ছুটির শেষদিনে সাধারণ যাত্রীরা লঞ্চে ওঠার জন্য টার্মিনালে নোঙর করা লঞ্চগুলোতে উঠতে শুরু করেছে। ফলে প্রত্যেকটি লঞ্চের ডেক কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

বিআইডব্লিউটিএ বরিশালের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন বলেন, ঈদ পরবর্তী সময়ের চেয়ে আজ (শনিবার) সবচেয়ে যাত্রীর চাঁপ কয়েকগুণ বেশি।

তোষক ও চাদর সিন্ডিকেট ॥ ঢাকা-বরিশাল নৌরুটের বিলাসবহুল লঞ্চগুলোর কেবিন সংকটের পর নতুন সমস্যায় পরেছেন ডেকের যাত্রীরা। ঈদযাত্রায় ‘তোষক ও বিছানার চাদর পার্টি’র সদস্যদের কাছে এক প্রকার জিম্মি হয়ে পরেছেন সাধারণ যাত্রীরা।

যাত্রীদের অভিযোগ, লঞ্চের স্টাফদের বিছিয়ে রাখা তোষক ও বিছানার চাদরের কারণে সাধারণ যাত্রীরা বিছানার চাদর বিছাতে পারছেন না। অনেকটা বাধ্য হয়ে স্টাফদের কাছ থেকে টিকিটের ভাড়ার চেয়ে প্রায় তিনগুণ বেশি টাকা দিয়ে আসন বুঝে নিতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, প্রতিটি লঞ্চের ডেকের বিভিন্নস্থানে লেপ, তোষক ও বিছানার চাদর বিছিয়ে রেখেছেন লঞ্চের স্টাফরা। খোঁজনিয়ে জানা গেছে, নিচ তলার ডেকে তোষক, বিছানার চাদর বা লেপের ভাড়া জনপ্রতি চারশ’ টাকা। দোতলায় ভাড়া পাঁচশ’ টাকা।

আর সেলুন করে ভাড়া এক হাজার টাকা করে। এই ভাড়া শুধু তোষক, বিছানার চাদর বা লেপের। লঞ্চের ভাড়া আলাদা। একাধিক যাত্রীরা বলেন, লঞ্চ স্টাফদের প্রকাশ্যে লেপ, তোষক ও চাদর সিন্ডিকেটের কাছে ডেকের যাত্রীরা দিন দিন জিম্মি হয়ে পরছে। অথচ বিষয়টি দেখার যেন কেউ নেই।

এমভি সুন্দরবন-১১ লঞ্চের সুপারভাইজার আব্দুর রব বলেন, তোষক বা বিছানার চাদর ভাড়া দেয়ার অনুমতি লঞ্চ কর্তৃপ দেয়নি। কিন্তু যাত্রীরা এসব ভাড়া নিতে চায়। এজন্য কোনো কোনো স্টাফ গোপনে লেপ-তোষক ভাড়া দিয়ে থাকে।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *