Breaking News
Home / সারাদেশ / বিএনপি নেতা নান্টুর চাঁদাবাজীতে অতিষ্ঠ তৃণমুল নেতাকর্মীরা

বিএনপি নেতা নান্টুর চাঁদাবাজীতে অতিষ্ঠ তৃণমুল নেতাকর্মীরা

জেলা বিএনপি নেতার চাঁদাবাজী, ষড়যন্ত্র আর দলের অভ্যন্তরীণ কোন্দল সৃস্টি করায় দিশেহারা বরিশাল-২ আসনের বিএনপির সাধারণ নেতা কর্মীরা। দলের কাজ করতে গিয়েও ব্যক্তির রোষানলে পড়ে অনেকেই এখন দলীয় কাজে পিছু হঠছেন।

দলে প্রাণচাঞ্চল্য ফিরাতে সান্টু আর নান্টুর আভ্যন্তরীণ দ্বন্দ-কোন্দল আর ষড়যন্ত্রের হাত থেকে পরিত্রাণ পেতে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ কামনা করছেন দলের উপজেলাসহ তৃণমুল পর্যায়ের নেতা কর্মীরা।

বরিশালের বানারীপাড়া ও উজিরপুর উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন বরিশাল-২। দু’ই উপজেলায় রয়েছে দুটি পৌরসভা। এ আসন থেকে ২০০১ সালে সৈয়দ সহিদুল হক জামাল বিএনপির মনোনয়ন নিয়ে এমপি নির্বাচিত হন। সংসদে তাকে হুইপ করা হয়।

হুইপ জামাল দল ও নেতা কর্মীর সাথে বেঈমানী করায় পরবর্তিতে এ আসনে বিএনপি দলীয় মনোনয়ন দেয়া হয় বিএনপি নেতা এস সরফুদ্দিন আহমেদ সান্টুকে।

সান্টু বরিশাল-২ আসনের দলের অভিভাবক হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই বানারীপাড়া ও উজিরপুর উপজেলা বিএনপি সাংগঠনিকভাবে শক্ত অবস্থানে ফিরে আসে। নেতা কর্মীদের মাঝে ফিরে আসে পাণচাঞ্চল্য।

বিরোধী দল হিসেবে আওয়ামী সরকারের আমলে গত ১৩ বছরে দলের আন্দোলন সংগ্রামে অগ্রনী ভুমিকা পালন করে আসছেন সান্টু ও তার অনুসারী নেতা কর্মীরা।

জনপ্রিয়তা ও অথ্য বানিজ্যর কারণে বরিশাল জেলা বিএনপির কতিপয় নেতার রোষানলে পরে প্রতিহিংসার শিকার হয়ে আসছেন এলাকার বিএনপির অভিভাবক সান্টু। এসকল নেতাদের চাহিদার অর্থ জোগান দিতে সান্টুর অপরাহতায় তাঁর বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়ে আসছেন ওই সকল নেতারা।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরিশাল জেলা বিএনপিকে শক্তিশালী করার লক্ষে বরিশালের ডাক সাইটে অনেক নেতাদের নেতৃত্ব থেকে সরিয়ে নতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে চলতি বছরের ২২ জানুয়ারী মনিরুজ্জামান ফারুককে আহবায়ক,

অ্যাডভোকেট আলী হায়দার বাবুলকে যুগ্ম আহবায়ক ও কাউন্সিলর মীর জাহিদুল করিম জাহিদকে সদস্য সচিব করে এবং বরিশাল মহানগরে অ্যাডভোকেট মজিবর রহমান নান্টুকে আহবায়ক ও অ্যাডভোকেট আকতার হোসেন মেহবুলকে সদস্য সচিব করে বরিশাল জেলা দণি বিএনপির আহবায়ক কমিটি গঠন করেন।

ওই কমিটি ঘোষণা করার পর বরিশাল বিএনপির দীর্ঘ বছর ঘরবন্দি থাকা নেতাকর্মীরা রাজপথে নেমে আসে। এই কমিটির শুরুটা ভাল হলেও আহ্বায়ক কমিটির বয়স যত বাড়ছে ততোটাই আহবায়ক কমিটির শীর্ষ তিন নেতার নামে চাঁদাবজীসহ নানা অভিযোগ প্রকাশ্যে আসতে শুরু করেছে।

বিতর্কিত কর্মকান্ড হিসেবে সংগঠন বিরোধী কর্মকান্ডের অংশ হিসেবে ওই জেলা নেতারা দল থেকে বহিস্কৃত নেতাকর্মীদেরও আহবায়ক কমিটিতে স্থান দিয়েছেন। বিতর্কিত ও দলছুট ওই সকল নেতাকর্মীরা আহবায়ক কমিটিতে স্থান পেয়ে জেলার বিভিন্ন নির্বাচনী এলাকায় বিএনপির সাম্ভাব্য প্রার্থীর বিরুদ্ধে বিরুপ কথা বলতে কার্পণ্য করছেন না।

অভিযোগ রয়েছে- বিতর্কিত নেতাদের কাছ থেকে আর্থিক সুবিধা গ্রহনের মাধ্যমে শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাৎ বর্ষিকীর পোস্টার ছাপিয়ে জেলা দণি বিএনপির আহবায়ক অ্যাডভোকেট মজিবর রহমান নান্টু নিজেই তার অনুসারীদের মাঝে বিতরণ করেছেন।

নান্টুর বিরুদ্ধে বাকেরগঞ্জ পৌর বিএনপির সভাপতি ও সম্পাদকের নানা বিতর্কিত কর্মকান্ডের বিরুদ্ধে অভিযোগ করেন কমিটির অন্যান্য নেতাসহ অঙ্গসংগঠনের প্রায় ৪০ নেতা। তবে ওই অভিযোগের কোন সুরাহা করেননি জেলা বিএনপির আহবায়ক মজিবর রহমান নান্টু ও সদস্য সচিব আকতার হোসেন মেহবুল।

নাম না প্রকাশের শর্তে দলের একাধিক নেতা জানান, নান্টু অভিযুক্তদের কাছ আর্থিকভাবে সুবিধা নিয়ে চুপ রয়েছেন। নেতা কর্মীদের আরও অভিযোগ- দুই নেতা আইন ব্যবসার সাথে যুক্ত করেছেন নিজেদের রাজনৈতিক বানিজ্যর।

বরিশাল জেলা (দনি) বিএনপির আয়োজিত ইফতার মাহফিলে আর্থিক অনুদান প্রদান করেন সরফুদ্দিন সান্টু। জেলার নেতারা মহানগরের অনুষ্ঠানে অনুদান দেয়ায় চরমভাবে তার উপর প্তি হন আহবায়ক নান্টু।

এছাড়াও সান্টু দলীয় অনুষ্ঠানসহ দুটি উপজেলার ১৭ টি ইউনিয়ন ও দুটি পৌরসভায় বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি ও দলের ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা কামনায় দোয়া ও ইফতার মাহফিলে আর্থিক অনুদান দেয়ায় চরমভাবে সান্টুর উপর রাগের বহিঃপ্রকাশ করেন নান্টু। নান্টু সরফুদ্দিন সান্টুর কাছ থেকে দফায় দফায় অর্থ আদায় করে আসলেও এক পর্যায়ে নান্টুর চাহিদার অর্থ দিতে সান্টু অস্বীকৃতি জানালে সান্টুর বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত হয় নান্টু।

বানারীপাড়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রিয়াজ মৃধা জানান, মিছিলে সরফুদ্দিন আহমেদ সান্টুর নামে সেøাগান দেয়া যাবে না, ব্যানারে তার ছবি দেয়া যাবে না। মজিবর রহমান নান্টু সম্প্রতি এমন অনুশাসন মানতে নির্দেশ দিয়েছেন।

এ ব্যপারে বরিশাল দণি জেলা বিএনপির আহবায়ক অ্যাডভোকেট মজিবর রহমান নান্টুর কাছে জানতে চাইলে তিনি তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিষয়গুলি এড়িয়ে যান এবং কথা না বলেই ফোন কেটে দেন।

About admin

Check Also

আগৈলঝাড়ায় ধ্বসে পরছে সেতু, জনগনের ভোগান্তি

বরিশালের আগৈলঝাড়ায় এলজিইডি’র অর্থায়নে একটি আয়রন স্টাকচার সেতু নির্মাণের চব্বিশ বছরের মধ্যেই খালের মধ্যে ধ্বসে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *