Home / সারাদেশ / বরিশালে দুর্ঘটনায় ১০জন নিহত,বিলম্বে ছেড়েছিল সেই যাত্রীবাহি পরিবহনটি,ত্রুটি ছিল ইঞ্জিনে

বরিশালে দুর্ঘটনায় ১০জন নিহত,বিলম্বে ছেড়েছিল সেই যাত্রীবাহি পরিবহনটি,ত্রুটি ছিল ইঞ্জিনে

নির্ধারিত সময়ের প্রায় পৌনে দুই ঘন্টা পর স্টেশন ত্যাগ করেছিল দুর্ঘটনার কবলে পরা যাত্রীবাহি যমুনা লাইন পরিবহনটি। পাশাপাশি বাসের চালকও ছিলেন অনভিজ্ঞ। ফলে শুরু থেকেই বেপরোয়াগতি ছিল বাসটিতে। এছাড়া পরিবহনটির ইঞ্জিনেও ছিলো ত্রুটি।

যেকারণে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুরের সানুহার নামক এলাকায় যমুনা লাইনের যাত্রীবাহি ওই পরিবহনটি দূর্ঘটনার কবলে পরে। এতে শিশু ও নারীসহ ১০ জন নিহত এবং ১৭ জন যাত্রী আহত হয়েছেন।

মঙ্গলবার দুপুরে বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন আহত যাত্রীরা বলেন, সড়কে মনিটরিং জোরদার করা না হলে এমন প্রাণহানির ঘটনা ঘটতেই থাকবে।

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার রাজারহাট গ্রামের বাসিন্দা আহত যাত্রী লিটন হাওলাদার বলেন, ঢাকার গাবতলী থেকে শনিবার দিবাগত রাত নয়টায় পরিবহনটি ছেড়ে নবীনগরে আসে রাত ১০টায়।

সেখানে গাড়ির ইঞ্জিন বিকল হয়ে যায়। অনেক চেষ্টা করেও তা ঠিক হচ্ছিল না। এনিয়ে যাত্রীরা উত্তেজিত হয়ে পরেছিলেন। শেষে সব যাত্রী মিলে ঠেলে পরিবহনটির ইঞ্জিন চালু করেছি।

তিনি আরও বলেন, ইঞ্জিন চালুর পর বন্ধ হয়ে যাওয়ার ভয়ে পুরো পথের কোনোস্থানে আর ইঞ্জিন বন্ধ করেননি চালক। এনিয়ে চালকের সাথে একাধিক যাত্রীদের বাকবিতন্ডাও হয়েছে।

চালকের বয়স সর্বোচ্চ ২৫ বছর হতে পারে দাবি করে লিটন হাওলাদার আরও বলেন, গাড়ি চালু করার পর থেকেই চালক বেপরোয়া গতিতে চালিয়েছে। আমরা বারবার তাকে নিষেধ করেছি। কিন্তু চালক ও গাাড়ির স্টাফরা তাদের কোনো কথাই শোনেননি।

অপর আহত যাত্রী অবসরপ্রাপ্ত বিডিআর সদস্য ভান্ডারিয়া উপজেলার ধাওয়া গ্রামের বাসিন্দা আব্দুল জলিল মৃধা বলেন, পরিবহনটির রাত ১০টায় নবীনগর স্টেশন ত্যাগ করার কথা।

কিন্তু সেখান থেকেই বাসটি ছাড়ে রাত পৌনে ১২টার দিকে। যেহেতু বাসটি দেরি করে ছাড়া হয়েছে এজন্য চালক বেপরোয়াগতিতে বাসটি চালাচ্ছিলেন।

জলিল মৃধা আরও বলেন, গাড়ি চালানোর জন্য চালক একেবারে অপ্রাপ্ত বয়স্ক। তাছাড়া গাড়িটি কোথাও কেউ চেক করেনি। সড়কে যদি গাড়ি চেকের ব্যবস্থা করা না হয়, তাহলে এমন প্রাণহানি ঘটতেই থাকবে।

আরেক আহত যাত্রী মিল্টন বলেন, বাস স্টাফরা কোন যাত্রীর কথাই শোনেননি। যেহেতু গাড়িটি দেরিতে ছাড়া হয়েছে, এ জন্য এতো বেশি গতিতে চালিয়েছে তাতে সবাই আমরা আতঙ্কিত ছিলাম।

তার ওপর টেকেরহাট এসে রাত সোয়া তিনটার দিকে যাত্রী তোলার জন্য কমপক্ষে ৪০ মিনিট অপো করে প্রায় ২০ জন যাত্রী তোলা হয়। মিল্টন আরও বলেন, বেপরোয়াগতিতে গাড়ি চালনা,

অপ্রাপ্ত ও অদক্ষ চালকের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কার্যকরী ভূমিকা না থাকলে পদ্মা সেতু উদ্বোধনের পরে এসব পরিবহনের কারণে শত শত মায়ের বুক খালি হয়ে যাবে।

মিলেছে নিহত সকলের পরিচয় ॥ মর্মান্তিক বাস দুর্ঘটনায় নিহত ১০ জনের মধ্যে পরিচয় শনাক্ত না হওয়া বাকি দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন-বরগুনা জেলার কেওড়াবুনিয়া ইউনিয়নের চরগাছিয়া গ্রামের ইমরান হোসেন (২৭) ও মঠবাড়িয়া উপজেলার টিয়াখালী দুর্গাপুর গ্রামের রিপন খান (৪৪)। দুর্ঘটনার প্রায় ১২ ঘন্টা পর তাদের পরিচয় শনাক্ত করেছেন নিহতের স্বজনরা।

মঙ্গলবার সকালে বিষয়টি নিশ্চিত করে উজিরপুর মডেল থানার ওসি মোঃ আলী আর্শাদ বলেন, দুর্ঘটনা কবলিত যমুনা পরিবহনের মালিক ফরিদপুরের ভাঙ্গা এলাকার ফারুক আহমেদ। ওই বাসের চালক ছিলেন বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়া এলাকার মানিক খানের ছেলে আরিফ খান। তাকে গ্রেফতারের জন্য পুলিশের অভিযান চলছে।

বাস কর্তৃপ দুর্ঘটনার পর থেকে অদ্যবধি কোনো যোগাযোগ করেনি উল্লেখ করে গৌরনদী হাইওয়ে থানার ওসি শেখ বেলাল হোসেন বলেন, গাড়ির সার্ভে ও রেজিস্ট্রেশন সনদ, চালকের ড্রাইভিং লাইসেন্স সবকিছুই গাড়িতে থাকার কথা। দুর্ঘটনার পর যাত্রীদের উদ্ধার করে আমরা পুরো বাস তল্লাশী চালিয়ে ওইসব কাগজ পাইনি।

গাড়ি ও চালকের লাাইসেন্স ছিল কি না এখনি বলা না গেলেও যাত্রীবাহি পরিবহনটি বেপরোয়াগতির ছিল তা নিশ্চিত হওয়া গেছে। ওসি আরও বলেন, হতাহতের ঘটনায় হাইওয়ে থানার সার্জেন্ট মোঃ মাহবুব বাদী হয়ে বাসের চালক বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়া এলাকার মাানিক খানের ছেলে আরিফ খানকে আসামি করে উজিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন।

সকালে বোনের, রাতে ভাইয়ের দাফন ॥ বাকেরগঞ্জের সাংবাদিক জিয়াউল হক জানিয়েছেন, দীর্ঘদিন থেকেই রোগে ভুগছিলেন বাকেরগঞ্জের দুধল মৌ ইউনিয়নের সুন্দরকাঠী গ্রামের মৃত আবুল কাসেম হাওলাদারের মেয়ে ময়না বেগম।

শনিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তিনি মারা যান। সংবাদটি ঢাকায় বসেই শোনেন ময়নার ভাই রমজান আলী হাওলাদার (৩৮)। ফোনে বড় ভাই নাসির হাওলাদারকে রমজান বলেন, বোনকে না দেখিয়ে যেন দাফন করা না হয়। সে অনুযায়ী জানাজার সময় বাড়িয়ে রবিবার সকাল ১০টায় নির্ধারণ করা হয়েছিলো।

কিন্তু মৃত বোনের মুখখানি দেখার শেষ ইচ্ছে পূরণ হলোনা ঢাকায় পোশাক কারখানায় নিরাপত্তাকর্মীর দায়িত্ব পালন করা রমজান হাওলাদারের। তার আগে তিনিও না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

বোনের জানাজা নির্ধারিত সময় সকাল ১০টায় সম্পন্ন হয়। ওইদিন রাত ১০টায় জানাজা শেষে দাফন করা হয়েছে মর্মান্তিক বাস দুর্ঘটনায় নিহত রমজানের মরদেহ। একইদিনে ভাই ও বোনের দাফন শেষে অনেকটাই বাকরুদ্ধ হয়ে পরেছেন রমজানের বড় ভাই নাসির হাওলাদার।

মঙ্গলবার সকালে নাসির বলেন, ভাই ও বোনকে একইদিনে নিজ হাতে কবরে শুইয়ে দিয়েছি, এ কষ্ট ভাষায় প্রকাশ করা যায় না। আফসোস শুধু একটাই আমার মেঝ ভাই রমজান বোন ময়না বেগমকে শেষ দেখাও দেখতে পারল না। রমজান ঢাকায় গার্ডের কাজ করার সুবাদে এক ছেলে ও দুই মেয়ে নিয়ে বাড়িতে থাকেন তার স্ত্রী।

উল্লেখ্য, গত ২৯ মে ভোরে বরিশাল-ঢাকা মহাসড়কের উজিরপুর উপজেলার সানুহার নামক এলাকায় ঢাকা থেকে পিরোজপুরের ভান্ডারিয়ার উদ্দেশ্যে ছেড়ে আসা বেপরোয়াগতির যমুনা লাইন নামের একটি পরিবহন মহাসড়কের পাশের একটি গাছে ধাক্কা লেগে দুমড়ে-মুচরে যায়।

এতে ১০ যাত্রী নিহত ও ১৭ জন গুরুত্বর আহত হয়েছেন। এ ঘটনায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠণ করেছে বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং নিহতদের দাফনের জন্য প্রত্যেক পরিবারের হাতে ২০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

About admin

Check Also

বরিশালের মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চায়

প্রথম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থী ও বরিশাল প্রেসক্লাবের সাধারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *