Breaking News
Home / সারাদেশ / বরিশালগামী লঞ্চরে ডেকে সন্তান প্রসব,বরিবারের আজীবন লঞ্চ যাত্রা ফ্রী

বরিশালগামী লঞ্চরে ডেকে সন্তান প্রসব,বরিবারের আজীবন লঞ্চ যাত্রা ফ্রী

ঢাকা থেকে বরিশালে আসার পথে এমভি প্রিন্স আওলাদ-১০ লঞ্চরে দেকে জন্ম নেওয়া ছেলে শিশুটি ও তার বাবা-মায়রে নৌযাত্রা আজীবন ফ্রি ঘোষণা করছেনে লঞ্চ র্কতৃপক্ষ।

শুক্রবার দুপুরে তথ্যরে সত্যতা নিশ্চিত করে এমভি প্রিন্স আওলাদ-১০ লঞ্চের ব্যবস্থাপক জিল্লুর রহমান বলনে, শিশু সন্তান ভূমষ্টি হওয়ার বিষয়টি লঞ্চের মালিক বৃহস্পতিবার দিবাগত রাতেই জানতে পারনে।

পরবর্তীতে তার নির্দিশে কোম্পানির পক্ষে থেকে প্রসূতি ঝুমুর বেগম ও তার নবজাতক সন্তানকে নগদ ১০ হাজার টাকা উপহার দেওয়া হয়ছে। একইসাথে ওই শিশুটিসহ তার বাবা-মাকে আজীবন কোম্পানির যেকোন লঞ্চে বিনামূল্যে ভ্রমণের নিশ্চয়তা দেওয়া হয়ছে।

লঞ্চের সুপারভাইজার হৃদয় খান বলেন, বৃহস্পতি বার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে হঠাৎ করে র্গভবতী এক নারীর স্বজনরা আমাদরে কাছে আসেন।

তারা ওই নারীর প্রসব বেদনা ওঠার কথা আমাদের জানালে আমরা তাতক্ষনিক একটি কেবিনের ব্যবস্থা করি। তবে ওই নারীকে নিয়ে স্বজনরা কেবিনে যেতে না চাইলে কোম্পানরি পক্ষ থেকে ডেকেই পর্দা দিয়ে আড়াল করে সকল ব্যবস্থা করা হয়।

পরর্বতীতে লঞ্চে থাকা একজন ধাত্রী ও র্নাসরে সহায়তায় মেঘনা নদীতে থাকাকালীন সময়ে রাত একটার দিকে ওই প্রসূতরি স্বাভাবকিভাবইে (নরমাল ডলেভিারী) পুত্র সন্তান জন্মগ্রহণ কর।

প্রসূতকিে প্রাথমকি চিকিৎসা দিয়ে নিরাপদে বরিশাল নিয়ে আসা হয়। পরে শুক্রবার সকালে স্বজনরা নবজাতক শিশু সন্তানসহ তার মাকে নিয়ে চলে যান।

প্রসূতি ঝুমুর বেগমরে মা মরি বগেম জানান, তার মেয়ে জামালপুরে শ্বশুর বাড়তিে থাকে। আর মেয়ে জামাই হারছিুর রহমান নারায়নগঞ্জে ব্যবসা করেন। হিসাব অনুযায়ী আরও ১৮ দিন পরে ঝুমুরের সন্তান প্রসবের কথা ছিলো।

তাই আগে ভাগে ঝুমুরকে নিয়ে বরিশাল সদর উপজেলার শোলনা গ্রামের বাবার বাড়ির উদ্দশ্যেে রওয়ানা দেওয়া হয়। সাথে ঝুমুররে আট বছররে ছেলে সাইমুন, ভাই বল্লোল হোসেন, তার স্ত্রী রুমকি বেগম, বোন লিপি বগেম ও নাতি রিফাত ছিলো।

১৫ বছরে অভজ্ঞিতা সম্পন্ন ধাত্রীর দুঃসাহসকি কাজ ॥ প্রসূতি ঝুমুর বগেমরে প্রসব বদেনার খবর পয়েে অনকেটা দুশ্চন্তিায় পরে যান লঞ্চরে স্টাফরা।

একর্পযায়ে স্টাফরা মাইকংিয়রে মাধ্যমে লঞ্চে কোন চকিৎিসক, র্নাস কংিবা ধাত্রী খুঁজতে থাকনে। মাইকংি শুনে রানী বগেম (৬০) নামরে এক নারী ধাত্রী এগয়িে আসনে।

পরর্বতীতে ছুটে আসনে আরো একজন র্নাস (সবেকিা)। তাদরে দুইজনরে সহায়তায় নরিাপদে ছলেে সন্তান প্রসব করনে প্রসূতি ঝুমুর বগেম।

ধাত্রী রানী বগেম বরশিাল নগরীর সাগরদী এলাকায় বাসন্দিা। কয়কেদনি র্পূবে তনিি ঢাকায় ময়েরে বাসায় বড়োতে গয়িছেলিনে।

সখোন থকেে ময়েকেে নয়িে রানী বগেম বৃহস্পতবিার রাতে ঢাকার সদরঘাট থকেে এমভি আওলাদ-১০ লঞ্চে বরশিালরে উদ্দশ্যেে রওয়ানা হন

রানী বগেম আরো বলনে, ধাত্রী পশোয় ১৫ বছররে অভজ্ঞিতাকে কাজে লাগয়িে বুঝতে পারি কছিুসময়রে মধ্যইে ঝুমুররে সন্তান ভূমষ্টি হতে যাচ্ছ।

তাই লঞ্চরে স্টাফদরে কাছ থকেে প্রয়োজনীয় কছিু জনিসি নয়িে নরিাপদে সন্তান প্রসব করানোর কাজে লগেে যাই। কছিু সময়রে চষ্টোয় সৃষ্টর্কিতার অশষে রহমতে ঝুমুর বগেমরে শশিু সন্তানটি নরিাপদে ভূমষ্টি হয়।

About admin

Check Also

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ বিজ্ঞান মেলায় প্রথম স্থানের সাফল্য ধরে রেখেছে প্রীতম পাল

চিকিৎসা বিজ্ঞানে সাফল্য অর্জণে রোবটিক আর্ম বা মানব দেহে সংযোজনের জন্য কৃত্তিম হাত তৈরী করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *