Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় আনসার ভিডিপি অফিসারের অনিয়ম, দুর্ণীতির বিস্তর অভিযোগ

আগৈলঝাড়ায় আনসার ভিডিপি অফিসারের অনিয়ম, দুর্ণীতির বিস্তর অভিযোগ

দূর্ণীতির দায়ে অভিযুক্ত হয়ে বিভাগীয় মামলার পরেও কোন রকমেই থেমে নেই তাঁর অনিয়ম ও দূর্ণীতি; বরং আরও নতুন আঙ্গিকে অনিয়ম ও দূর্ণীতিতে নিজেকে জড়িয়ে অফিস ষ্ঠাফ ও সেবা প্রত্যাশীদের কাছে নিজেকে মুর্তিমাণ আতংক হিসেবে দাড় করিয়েছেন বরিশালের আগৈলঝাড়া উপজেলা আনসার ভিডিপি অফিসার আয়েশা সুলতানা।

সেবা প্রত্যাশী, অফিসের ষ্ঠাফ ও বিভিন্ন বিস্বস্ত সূত্রে জানা গেছে, আয়েশা সুলতানা নিয়মিত অফিসে বসেন না। মাঝে মধ্যে অফিসে আসলে তাও দুপুরের পরে অফিস করেন তিনি। এমনকি সকাল নয়টায় অফিস মিটিং এর নির্দ্দিষ্ট সময়ে তিনি অনুপস্থিত থাকায় ষ্ঠাফরা বসে থাকলেও আয়েশা সুলতানা তার মেয়েকে আনতে স্কুলে গিয়ে বসে থাকেন। সকালের মিটিং শুরু হয় বাচ্চার স্কুল ছুটির পরে দুপুরে।

দুপুরের পরে অফিসে এসে রাত পর্যন্ত তার অফিসের কর্মকান্ড নিয়ে রয়েছে চরম বিতর্ক। অফিসের হাতে গোনা আস্থাভাজন দুই তিন জন ষ্ঠাফদের মাধ্যমে তিনি বিভিন্ন অনিয়, দূর্ণীতি ও অনৈতিক কাজের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। মঙ্গলবারের (৩১জানুয়ারি) ডাকা মিটিংও অনুষ্ঠিত হয়নি কর্মকর্তার অনুপস্থিতির কারণে।

আয়েশা সুলতানা বিকেল থেকে রাত পর্যন্ত আস্থাভাজন ষ্ঠাফ রবিউলকে নিয়ে অকারণে দাবিয়ে বেড়ান মোটরসাইকেলে। “আনসার ভিডিপি কার্যালয়” নেম প্লেটে লেখা মোটরসাইকেলটি সরকারীভাবে অফিসের জন্য বরাদ্দ না হলেও কাগজপত্র বিহীন চোরাই মোটরসাইকেলটি আইন শৃংখলা বাহিনীর চোখে ধুলা দিয়ে সরকারী অফিসের নাম ব্যবহার করে পার পেয়ে যাচ্ছেন চালক রবিউল ও কর্মকর্তা আয়েশা সুলতানা।

সংশ্লিষ্ঠ বিস্বস্ত সূত্রে জানা গেছে, দুই বছর আগে বরিশাল সদর উপজেলায় দ্বায়িত্ব পালন করার সময়ে কর্মকর্তা আয়েশা সুলতানা দুর্গা পুজার সময়ে আনসার সদস্যদের ডিউটি বন্টন করতে গিয়ে সদস্যদের কাছ থেকে বিপুল পরিমান অর্থ ঘুষ গ্রহন করেন। ওই ঘটনায় উর্ধতন কর্মকর্তাদের তদন্তে ঘুষ গ্রহনের বিষয়টি প্রমাণীত হলে আয়েশা সুলতানার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়। ওই মামলায় তিনি এখনো হাজিরা দিয়ে আসছেন। বিভাগীয় মামলার পরেও থেমে নেই তার অনিয়ম ও দুর্ণীতি।

২০২২ সালে আগৈলঝাড়া উপজেলায় ১৫২টি দুর্গা পুজা মন্ডপে ১হাজার ৬শ আসনার সদস্য ডিউটি বন্টনের নামে ভিডিপি অফিসার আয়েশা সুলতানার আস্থাভাজন ষ্টাফ রবিউল এবং সাহাদাতের মাধ্যমে ভিডিপি সদস্যদের কাছ থেকে ৫ থেকে ৬শ টাকা করে কমপক্ষে ৮লাখ টাকা ঘুষ গ্রহন করেছেন। ঘুষ গ্রহনের পরেও অনেক সদস্যদের ডিউটতে সিসি দিতে পারেননি বলে ওই কর্মকর্তার উপর ক্ষুব্ধ রয়েছন ভিডিপি সদস্যরা।

এদিকে গত বছর ২৬মার্চ অনুষ্ঠিত স্বাধীনতা দিবসের সমাবেশে অংশ গ্রহণ করা ৩২জন ষ্ঠাফের ৭৫০টাকা করে সম্মানী ভাতার ২৪হাজার টাকা ভুয়া মাস্টার রোল জমা দিয়ে সমস্ত টাকাই আত্মসাৎ করেছেন আসনার ও ভিডিপি অফিসার আয়েশা সুলতানা।

ভিডিপি কর্মকর্তা আয়েশা সুলতানার বিরুদ্ধে অভিযোগ রয়েছে- তিনি গ্রাম ট্রেনিং (মৌলিক প্রশিক্ষণ), কম্পিউটার ট্রেনিংএ অংশ গ্রহনকারী সদস্যদের বয়স ১৮ থকে ৩০ বাধ্যতা মুলক হলেও প্রশিক্ষনের সময় তিনি বয়স ‘ওভাল লুক’ করে প্রশিক্ষনে অংশ নেয়ার সুযোগ করে দিয়ে পরে বয়স কম বা বেশী হবার অযুহাত তুলে জমা থাকা ওই সনদপত্র প্রশিক্ষন না নেয়া লোকজনের কাছে ১০ হাজার টাকা মূল্যে বিক্রি করে আসছেন।

এদিকে একজন নারী ভিডিপি সদস্যকে অফিসের কোন কাজে না লাগিয়ে ভিডিপি অফিসার আয়েশা সুলতানা তার বাসার কাজ-কর্ম ও হাঁস মুরগী পালনে ওই সদস্যকে বাধ্য করেছেন।

ওই নারী ভিডিপি সদস্য বাসার কাজ করতে সম্প্রতি অনীহা প্রকাশ করলে তাকে চাকুরী চ্যুত করার ধামকী দিয়ে আসছেন ভিডিপি অফিসার আয়েশা সুলতানা। গৃহকর্মে নিয়োজিত ওই নারী সদস্যসহ অন্যান্য ভিডিপি সদস্যরা ভিডিপি কর্মকর্তার আয়েশা সুলতানার বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলতে সাহস পাচ্ছে না। ভিডিপি অফিসার আয়েশা সুলতানার অফিসের ২৪জন ষ্ঠাফরা এখন তার ভয়ে মানসিক নির্যাতনে অতিষ্ট।

এ ব্যপারে অভিযুক্ত আয়েশা সুলতানা এই প্রতিনিধিকে ফোনে তার বিরুদ্ধে বরিশাল সদর উপজেলায় কর্মরত থাকা অবস্থায় বিভাগীয় মামলা দায়েরের সত্যতা স্বীকার করে বলেন-মেরী নামে একজন প্রশিক্ষনার্থীর বয়স বেশী হওয়ায় তাকে জানিয়ে তার বোনের কাগজপত্র এনে তার বোনের নামে সার্টিফিকেট তৈরী করে দেয়া হয়।
তিনি আরও বলেন পুজার সময় ডিউটি করতে তার অফিসেরে কাউকে ঘুষ লেনদেনের ব্যাপারে তাকে কেউ অবহিত করেনি।

গত বছর ২৬ মার্চ ৩২জন ষ্ঠাফের ২৪হাজার টাকা ভুয়া মাস্টার রোলে আত্মসাৎ করা সম্পর্কে আয়েশা সুলতানা আরও বলেন- জেলা থেকে ডিউটি ঠিক করে দেয়। তাই যাদের নামে ডিউটি দেয়া হয়েছে তারাই টাকা পেয়েছে।

সদস্যকে বাসার কাজে নিয়োজিত করা সম্পর্কে বলেন- একজন নারীকে অফিসে এমনি কাজে রাখা হয়েছে সে কোন নিয়োগপ্রাপ্ত নয়। আর ওই নারী অফিসের তথ্য পাচার করতেন অভিযোগ করে বলেন তাকে অফিস থেকে সরিয়ে দেয়ার কারণেই তার বিরুদ্ধে এখন অপপ্রচার ছড়ানো হচ্ছে। চোরাই গাড়িতে চলাচল সম্পর্কে বলেন- ওটা রবিউলের গাড়ি। রবিউলকে গাড়ি কিনতে তার চাচা টাকা দিয়েছে। তবে কাগজপত্র আছে কি না তার কোন উত্তর দেননি তিনি।

উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত বলেন-পূর্বের অফিসাররা কোন কাজের জন্য অবহিত করতেন, পুজার ডিউটি বন্টনেও তাদের সহযোগীতা চাইতেন।

কিন্তু বর্তমান অফিসার উপজেলা প্রশাসনের সাথে কোন বিষয় আলোচনা করেন না। কিভাবে তিনি অফিস চালান তা তিনিউি জানেন। তার বিরুদ্ধে অভিযোগ থাকলে সেটা তাদের ডিপার্টমেন্ট খতিয়ে দেখবে।

এ ব্যাপারে আনসার ভিডিপি বরিশাল জেলা কমান্ড বাসুদেব ঘোষ এর সাথে অভিযোগের বিষয়ে বিস্তারিত কথা হলেও তিনি অফ দ্যা রেকর্ডে অনেক বললেও পত্রিকার জন্য কোন বক্তব্য দিতে রাজি হননি।

About admin

Check Also

সার্বজনীন পেনশন স্কিমের রেজিস্ট্রেশন বুথ উদ্বোধন

বরিশালের গৌরনদী উপজেলার সাতটি ইউনিয়নের ভূমি অফিসে বৃহস্পতিবার সকালে সার্বজনীন পেনশন স্কিমের হেল্প ডেস্ক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *