Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় মুক্তিযোদ্ধাদের জন্য নির্মাণাধীন ‘বীর নিবাস’ এর দেয়াল বিধ্বস্ত

আগৈলঝাড়ায় মুক্তিযোদ্ধাদের জন্য নির্মাণাধীন ‘বীর নিবাস’ এর দেয়াল বিধ্বস্ত

বরিশালের আগৈলঝাড়ায় ঠিকাদারের নি¤œ মানের কাজের কারণে উপজেলা প্রথম উদ্বোধন করা বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন ‘বীর নিবাস’ বিধ্বস্ত হয়ে পরেছে। শনিবার সন্ধ্যায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধ্বসে পরার এই ঘটনা ঘটেছে।

কাজের অনিয়মে বাঁধা দেয়ার পরেও ঠিকাদার শ্রমিকদের দিয়ে জোড়পূর্বক নিম্নমানের ঘর নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় এমন ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ভুক্তভোগী পরিবার।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, উপজেলার টেমার গ্রামের বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা সাবেক চেয়ারম্যান মরহুম জাহাঙ্গীর হোসেন সেরনিয়াবাতের নামে আবেদন করা তার পুত্র আনিস সেরনিয়াবাতের জন্য প্রধান মন্ত্রীর উপহার বীর নিবাস এর বাড়ি বরাদ্দ হয়।

দ্বিতীয় পর্যায়ে আগৈলঝাড়া উপজেলায় ৬৬টি বীর নিবাস বরাদ্দ হলে গত ২৩ জুলাই সংশ্লিষ্ঠ দপ্তরের কর্মকর্তাগন ও আওয়ামী লীগের নেতৃবৃন্দরা ওই প্রকল্পের ঘরের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

প্যাকেজের আওতায় ওই ভবনসহ ১৮টি ভবন নির্মাণ কাজের বাস্তবায়ন করছেন গৈলা ইউপি সদস্য ও ঠিকাদার তরিকুল ইসলাম চান।

এর আগেও ঠিকাদার চাঁন সেরনিয়াবাত সরকারের আশ্রয়ন প্রকল্পের একটি ঘর নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় তখন ওই ঘরের দেয়াল ধসে পড়েছিল। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল।

গৈলা গ্রামের মুক্তিযোদ্ধা সৈয়দ শাহ আলম এর ছেলে সৈয়দ মিঠু বলেন, সরকার উপহার হিসেবে মুক্তিযোদ্ধাদের ঘর দিয়েছেন।

সরকারীভাবে ওই সকল বীর নিবাসের ভিটিতে ঠিকাদারের বালু ভরাটের কথা থাকলেও ঠিকাদার চাঁন বালু ভরাট না করে বাড়ির মালিকদের বালু ভরাট করতে বলছে। আমরা বালু ভরাট করতে না পারায় ঠিকাদার কাজ বন্ধ রেখেছেন।

তিনি আরও বলেন, সিডিউলে যা আছে, সেই সিডিউল মোতাবেক আমাদের বীর নিবাসের ঘর নির্মাণ করে দেয়ার জন্য সরকারী কর্মকর্তাদের কাছে জোর অনুরোধ করেছি।

মুক্তিযোদ্ধার স্বজনদের অভিযোগ সরকারী চুক্তির ব্যত্যয় ঘটিয়ে নিম্নমানের ইট, বালুসহ অন্যান্য নির্মাণসামগ্রী ব্যবহার করায় ভবনে ধ্বসের ঘটনা ঘটেছে। এইভাবে মালামাল ব্যবহার করলে বাসভবন ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় যে কোনো সময় দুর্ঘটনায় প্রাণ হানির আশংকা করছেন প্রজন্মের সন্তানেরা।

বাড়ির মালিকদের বালু ভারাট করতে বলাল অভিযোগ অস্বীকার করে ১৮টি ঘর নির্মাণকারী ঠিকাদার তরিকুল ইসলাম চাঁন বলেন, আমি কোথাও কোনো কাজ খারাপ করি নি।

যদি কাজ খারাপ হয়ে থাকে তাহলে আমি সেটি ঠিক করে দেব। ইটের গাথুনীর পরে বালু ভরাট করায় বৃস্টিতে পানি বের হওয়ায় দেয়াল ভেঙ্গে পরেছে। যা আমি পুণরায় ঠিক করে দেব।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও গৃহ নির্মাণ প্রকল্পর সদস্য সচিব মো. মোশারেফ হোসেন বলেন, দেয়াল বিধ্বস্তর খবর পেয়ে তিনি রবিবার সকালে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঠিকাদারি প্রতিষ্ঠানকে বিধ্বস্ত দেয়াল পুণরায় নির্মাণ করে দেয়াসহ সিডিউল অনুযায়ি কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি মো. সাখাওয়াত হোসেন সাংবাদিকরে বলেন, আমরা প্রতিনিয়ত সরেজমিনে গিয়ে ‘বীর নিবাস’ ঘরের নির্মাণ কাজ পরিদর্শন করছি। তার পরেও যদি কোন ঘরের নির্মাণ কাজে ঠিকাদার নিম্নমানের সামগ্রী ব্যবহার করে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সূত্র মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অর্থায়নে বরিশালের আগৈলঝাড়া উপজেলায় মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার সদস্যদের জন্য দ্বিতীয় পর্যায়ে পাঁচটি ইউনিয়নে ৮টি প্যাকেজের আওতায় ৬৬টি ‘বীর নিবাস’ বাড়ি নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

১৫লাখ ৫০হাজার ৪শ ২০টাকা বরাদ্দে ঠিকাদারদের কার্যাদেশ প্রদান করে তা বাস্তবায়ন করা হচ্ছে। এর আগে প্রথম ধাপে ১২টি বীর নিবাস নির্মাণ কাজ শেষে তা হস্তান্তর করা হয়েছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *