Breaking News
Home / সারাদেশ / বঙ্গবন্ধুকে নৃশংশ হত্যাকান্ডে জিয়াউর রহমানের মরনোত্তর বিচার দাবিতে আগৈলঝাড়া যুবলীগের স্মারকলিপি প্রদান

বঙ্গবন্ধুকে নৃশংশ হত্যাকান্ডে জিয়াউর রহমানের মরনোত্তর বিচার দাবিতে আগৈলঝাড়া যুবলীগের স্মারকলিপি প্রদান

’১৫ আগস্ট পরিবার সদস্যদের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংশ হত্যাকান্ডের মাস্টার মাইন্ড উল্লেখ করে মানবাধিকার লংঘনকারী সাবেক রাস্ট্রপতি জিয়াউর রহমানের মরনোত্তর বিচার দাবি,

১৫ আগস্টের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা এবং ২১ আগস্ট গ্রেনেডে হত্যাকান্ডের মাস্টার মাইন্ড পলাতক হত্যাকারী আসামী তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে

বিচারের রায় কার্যকর করার মধ্য দিয়ে সন্ত্রাসী সংগঠনের আখ্যা পাওয়া বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করনের দাবি জানিয়ে পররস্ট্র মন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার বাংলাদেশ আওয়ামী যুবলীগ নেতৃবৃন্দরা।

কেন্দ্রীয় যুবলীগের দেশ ব্যপি কর্মসূচির অংশ হিসেবে রবিবার সকালে উপজেলা যুবলীগের সভাপতি কামরুজাজামান সেরনিয়াবাত আজাদ ও সাধারন সম্পাদক সহিদুল ইসলাম তালুকদার স্বাক্ষরিত স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গিয়ে তার অনুপস্থিতিতে সহকারী কমিশনার (ভূমি)র হাতে পররাস্ট্র মন্ত্রী আবুল কালাম মোমেন বরাবরে এই স্মারকলিপি প্রদান করেছে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সাবেক নেতা রফিকুল ইসলাম তালুকদার, উপজেলা যুবলীগের সভাপতি কামরুজাজামান সেরনিয়াবাত আজাদ, সহ-সভাপতি আবদুল্লাহ লিটন, সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম তালুকদার, যুগ্ম সম্পাদক ফয়জুল সেরনিয়াবাত, মামুন রাসেল,

সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রাসেল, আমিনুল ইসলাম তাজ, স্বপন বৈদ্য, দপ্তর সম্পাদক বরুণ বাড়ৈ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. উজ্জল হোসেন, অর্থ সম্পাদক ললিতা সরকার, শিক্ষা বিষয়ক সম্পাদক সুব্রত শেখর মন্ডলসহ সম্পাদকীয় মন্ডলীর সদস্যগন ছাড়াও

উপজেলা শ্রমিকলীগ সাধারণ সম্পাদক ছরোয়ার দাড়িয়া, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক গোলাম নবি সেরনিয়াবাত, ছাত্রলীগের সভাপতি মিন্টু সেরনিয়াবাত, সাধারণ সম্পাদক জাকির পাইকসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।

এর আগে দলীয় কার্যালয় থেকে মিছিলসহকারে নেতা-কর্মীরা উপজেলা পরিষদ ভবন চত্তরে জড়ো হয়। স্মারকলিপি প্রদান শেষে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাতের সাথে সাক্ষাত করেন যুবলীগের নেতৃবৃন্দরা।

উপজেলা দ্বায়িত্বপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তার কাছে প্রদান করা স্মারকলিপিতে যুবলীগ তেৃবৃন্দরা উল্লেখ করেন- ১৫ আগস্ট হত্যাকান্ডের সাথে বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সরাসরি জড়িত ছিলেন।

মানবাধিকার লংঘনকারী ওই হত্যাকান্ডের মাস্টার মাইন্ড ছিলেন জিয়াউর রহমান। শুধু তাই নয় ওই হত্যাকান্ডের যেন কোন বিচার না হয় সেজন্য তিনি কুখ্যাত ইনডিমিটি আইন পাশ করে বঙ্গবন্ধুর খুনিদের দেশ থেকে পালিয়ে যাবার ব্যবস্থা করেন।

এ ছাড়াও জিয়াউর রহমান হাজার হাজার সেনা অফিসারকে বিনা কারণে, বিনা বিচারে ফঁসিতে ঝুলিয়ে হত্যা করেন। যা মানবতার চরম লংঘন উল্লেখ করে ঘটনার জন্য জিয়াউর রহমানের মরনোত্তর বিচার দাবি করে সংগঠনটি।

স্মারকলিপিতে বঙ্গবন্ধুর হত্যাকারী হিসেবে আদালত ১২জনের মৃত্যুদন্ড প্রাপ্তর মধ্যে ৬জনের রায় কার্যকর হলেও বাকী আত্মস্বীকৃত খুনিরা বিভিন্ন দেশে পলাতক থাকায় পররাস্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে অবিলম্বে ওই সকল খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকরের দাবি জানানো হয়।

অন্যদিকে জিয়াউর রহমানের ছেলে তারেক রহমানের নির্দেশে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের শান্তি সমাবেশে গ্রেনেড হামলা চালায় সন্ত্রাসীরা। ওই হামলায় আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪জন নেতা-কর্মী নিহত হয়। গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানকে জাবজ্জীবন কারাদন্ড দেয় আদালত।

এছাড়াও বিভিন্ন মামলায় আদালত তারেক রহমানকে ৯বছরের কারাদন্ডের আদেশ দেয়। ইংল্যান্ডে পালিয়ে থাকা তারেক রহমানকে অবিলম্বে দেশে ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকর করারও দাবি জানায় যুবলীগ সংগঠন।

কানাডার ফেরারেল কোর্ট একাধিকবার ও “ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (যুক্তরাস্ট্রের স্বরাস্ট্র দপ্তর) পৃথক মামলার রায়ে বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে।

২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি জামাত ক্ষমতায় এসে আওয়ামী লীগের প্রায় ২৬ হাজার নেতা-কর্মীদের হত্যা করে। সাধারণ জনগনের উপর চালানো হয়, হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নি সংযোগ।

২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপির মদদে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জঙ্গিরা। এসব কারণ উল্লেখ করে পররাস্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে নির্বাচন কমিশনের কাছে নিবন্ধন বাতিলের দাবি জানিয়ে তাদের রাজনীতি নিসিদ্ধেরও দাবি জানায় যুবলীগ সংগঠন নেতৃবৃন্দরা।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উম্মে ইমামা বানিন জানান, যুবলীগের স্মারকলিপি তিনি গ্রহন করেছেন। যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তা পররস্ট্র মন্ত্রী বরাবরে প্রেরণ করা হবে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *