Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় অ-সাম্প্রদায়িক ঐতিহ্যর লক্ষ্মী দশহরার ৩৫তম মেলা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় অ-সাম্প্রদায়িক ঐতিহ্যর লক্ষ্মী দশহরার ৩৫তম মেলা অনুষ্ঠিত

বরিশালের আগৈলঝাড়ায় অ-সাম্প্রদায়িক সম্প্রীতির সেতু বন্ধনের অনন্য ঐতিহ্যর লক্ষ্মী দশহরা ও মেলা অনুষ্ঠিত হয়েছে।

সনাতন ধর্ম মতে, ধনের দেবী লক্ষ্মী পুজার এক দিন পরে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ মাঠে সোমবার সকাল থেকেই ঐতিহ্যবাহী এই মেলার বেচাকেনা চলে গভীর রাত পর্যন্ত। তবে মেলার পরদিনও প্রচুর বিক্রি হয়ে আসছে গৃহস্থলি কাজের আসবাবপত্র।
আগৈলঝাড়ায় অ-সাম্প্রদায়িক ঐতিহ্যর লক্ষ্মী দশহরার ৩৫তম মেলা অনুষ্ঠিত
উপজেলা কেন্দ্রীয় পুজা উদযাপন পরিষদের সভাপতি সুনীল কুমার বাড়ৈ ও সাধারণ সম্পাদক বিপুল দাস জানান, ১৯৮৮ সাল থেকে ৩৫ বছর যাবত এই লক্ষ্মী দশহরার মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

শুরুতে ধর্মীয় দৃষ্টিকোন থেকে এই মেলার আয়োজন করা হলেও মূলতঃ ঐতিহ্যগত কারণে লক্ষ্মী দশহরা ও মেলায় আগৈলঝাড়া উপজেলাসহ আশপাশের কয়েক উপজেলার সকল বয়সী, সকল ধর্মের লোকজনের কাছে এই মেলাটি একটি উৎসবের মাধ্যমে অ-সম্প্রদায়িক চেতনার সংস্কৃতিতে পরিণত হয়েছে।

সকাল থেকেই মেলার প্রধান আকর্ষণ লক্ষèী প্রতীমা নিয়ে ভক্তরা অস্থায়ী সু-সজ্জিত মন্দির নির্মাণ করে তাতে তাদের পুজিত প্রতীমা সুসজ্জিত করেন। ওই মন্দিরে সামনে বাদ্য-বাজনা আর উলুধ্বনীর সাথে চলে আড়তি ও নাচ-গান। অন্যদিকে মেলায় ফার্নিচারের মালামালসহ ঘর গৃহস্থালীর কাজে ব্যবহার্য সকল প্রকার প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে পশরা সাজিয়ে বসে দোকানীরা।

সন্ধ্যার পরে কলেজ মাঠের মঞ্চে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পুজা উদযাপন পরিষদের সভাপতি সুনীল কুমার বাড়ৈর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত,

উপজেলা নির্বাহী অফিসার মো. সাখাওয়াত হোসেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, পুজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক অনিমেষ মন্ডলসহ অন্যান্য নেতৃবৃন্দ।

থানার ওসি (তদন্ত) মো. মাজহারুল ইসলামের তত্বাবধানে আইন শৃংখলা বাহিনীর সদস্যদের কঠোর নজরদারির মধ্যে মেলায় আগতরা ক্রয় করেন তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রসহ কাঠের তৈরি আসবাবপত্র, সৌখিন দ্রব্যাদি ও বাহারী খেলনা।

পূজারী ও ভক্তরা উপজেলার বিভিন্ন স্থান থেকে লক্ষ্মী প্রতীমা নিয়ে প্রতিযোগীতায় অংশগ্রহণ করে বাদ্য-বাজনা বাজিয়ে মাতিয়ে তোলেন পুরো মেলা প্রাঙ্গন।

মেলায় সু-সজ্জিত প্রতীমার প্রতীযোগীতা, ঢাক, বাঁশী, নৃত্য, ধর্মীয় গান ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় অংশ গ্রহণকারীদের মধ্যে প্রতিযোগীতার ভিত্তিতে পুরস্কার প্রদান করেন অতিথিরা।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *