Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বিশেষ অনুদানের আবেদন করতে পারেনি হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষকেরা

আগৈলঝাড়ায় বিশেষ অনুদানের আবেদন করতে পারেনি হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষকেরা

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইট ওপেন না হওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে বিশেষ অনুদান পাবার আবেদন করতে পারেনি বরিশালের আগৈলঝাড়ার হাজার হাজার শিক্ষার্থী ও শিক্ষকেরা। অন্যদিকে সরকারী চাহিত তথ্য অনুযায়ি প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র সংগ্রহ করতে গিয়ে শিক্ষার্থীদের গুনতে হয়েছে নগদ অর্থ।

সংশ্লিষ্ঠ সূত্রে জানা গেছে, করোনার জন্য সরকারী নির্দেশে এক বছর বন্ধ থাকা সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের (এমপিও, ননএমপিও ভুক্ত) করোনাকালীন বিশেষ অনুদান প্রদানের জন্য ১৮জানুয়ারি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সিনিয়র সহকারী সচিব মো. ফজলুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের বাজেট শাখা।

ওই বিজ্ঞপ্তিতে মঞ্জুরী/অনুদান প্রাপ্তির জন্য ১ফেব্রুয়ারি থেকে ২৮ফেব্রুয়ারি পর্যন্ত সময় নির্ধারণ করে মন্ত্রণালয়।
সংশ্লিষ্ঠ মন্ত্রণালয় অনুদান প্রদানের কোন পত্র উপজেলার শিক্ষা অফিস বা শিক্ষা প্রতিষ্ঠানে বা ইউএনওদের অবহিত না করায় প্রথম পর্যায়ে শিক্ষক ও শিক্ষার্থীরা বিষয়টি সম্পর্কে ছিল সম্পূর্ণ অজ্ঞ বলে অভিযোগ করেছেন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষার্থীরা।

সমস্যার বিষয়টি সরকার অবহিত হয়ে দ্বিতীয় পর্যায়ে ১ মার্চ থেকে ৭মার্চ পর্যন্ত আবেদনের সময় বর্ধিত করে। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিকক্ষ ও শিক্ষার্থীরা কতণও বিষয়টি অবহিত হতে পারেনি। তবে যারাও বা জানতে পারছেন তারাও মন্ত্রনালয়ে ওয়েব সাইটে কাজ না করায় তথ্য প্রদানে ব্যর্থ হয়েছেন।

তৃতীয় দফায় ৮মার্চ থেকে ১৫মার্চ পর্যন্ত আবেদনের সময়সীমা বাড়ানো হলেও শিক্ষক ও শিক্ষার্থীদের কাজের কাজ কিছুই করতে পারেন নি। শিক্ষা মন্ত্রণালয়ের সার্ভার খারাপ থাকায় শেষ দিন ১৫মার্চ উপজেলা সদরের কম্পিউটারের দোকানগুলোতে হাজার হাজার শিক্ষার্থী আবেদনের জন্য অপেক্ষা করলেও শেষ পর্যন্ত আবেদন করতে পারেনি তারা।

এদিকে মন্ত্রনালয়ের পত্রের চাহিত তথ্য অনুযায়ি (ছ) প্রত্যয়নপত্র সংযুক্তর শর্ত দেয়া হয়। মন্ত্রণালয়ের ওই শর্তকে পুজি করে উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রত্যয়নপত্র দেয়ার নামে বানিজ্য শুরু করে দেয়। প্রত্যয়নপত্রর নামে শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে ৫০টাকা থেকে ২০০টাকা পর্যন্ত আদায় করার অভিযোগ উঠেছে।

এমনই অভিযোগ উঠেছে আগৈলঝাড়া উপজেলা সদরের সরকারী শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজের বিরুদ্ধে। বিনা রশিদে টাকা আদায়ের ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবদের মাঝে চরম ক্ষোভ দেখা দিলেও ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছে না শিক্ষার্থী ও অভিভাবকেরা। সংবাদকর্মীরা বিষয়টি জানার জন্য কলেজে গেলে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের রশিদ প্রদান করতে শুরু করেন।

বিনা রশিদে টাকা নেওয়ার বিষয়ে কলেজ অধ্যক্ষ প্রফেসর সরদার আকবর আলী সাংবাদিকদের বলেন, কলেজের উন্নয়নের জন্য টাকা নেয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম বলেন, টাকা নেয়ার কথা তিনি শুনেছেন।

কোন অনুষ্ঠান করার জন্য শিক।ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা ঠিক না। বিষয়টি তিনি অধ্যক্ষর সাথে কথা বলে সমাধানের চেষ্টা করবেন। এছাড়াও আবেদনের সময় বাড়ারোর জন্য তিনি সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়কে অবহিত করে অনুরোধ করবেন বলেও জানান তিনি।

শিক্ষা মন্ত্রনালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আসলাম হোসেন বলেন, মন্ত্রনালয় সব সময় সকল বিজ্ঞপ্তি তাদের ওয়েবসাইট ও পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার করে আসছে।

সারাদেশে মোট ৪হাজার ৯শ জনকে বিশেষ আর্থিক অনুদান প্রদান করা হবে। এর বিপরীতে মন্ত্রনালয়ে আবেদন জমা পরেছে ১২লাখ। তাই সময় বাড়ানোর বিষয়ে সরকারের আপাতত কোন সিদ্ধান্ত নেই বলেও জানান তিনি।

About admin

Check Also

সার্বজনীন পেনশন স্কিমের রেজিস্ট্রেশন বুথ উদ্বোধন

বরিশালের গৌরনদী উপজেলার সাতটি ইউনিয়নের ভূমি অফিসে বৃহস্পতিবার সকালে সার্বজনীন পেনশন স্কিমের হেল্প ডেস্ক ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *