Breaking News
Home / সারাদেশ / নিজের খাবার বিলিয়ে দেব অনাহারীর মুখে, অসহায়ের ভরসা আশা দিদিমনি

নিজের খাবার বিলিয়ে দেব অনাহারীর মুখে, অসহায়ের ভরসা আশা দিদিমনি

পল্লী কবি জসীম উদ্দীনের চিরচেনা ‘সবার সুখে’ কবিতার বাস্তবে রূপ দিয়েছেন এ যুগের একজন মহিয়সী নারী। কারো কাছে তিনি আশা আপু, কারো কাছে আশা দিদিমনি, আবার কারো কাছে শুধুই আশা মনি নামে পরিচিত।

তবে যে নামেই তাকে ডাকা হোক না কেন, তিনি তাতেই সারা দিচ্ছেন। সদা হাস্যোজ্জল সাদামনের এ মানুষটি বরিশালের বাবুগঞ্জ উপজেলার সবার পরিচিত মুখ মৌরিন আক্তার আশা।

একজন জনপ্রতিনিধি না হয়েও শুধু স্বামীর অকুন্ঠ সমর্থন ও নিজের অদম্য ইচ্ছা শক্তিতে আশা মনি নানা প্রতিকূলতাকে পাশ কাটিয়ে টানা ১৭ বছর ধরে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে সমাজের অবহেলিত, অসহায় ও দুঃস্থ মানুষের জন্য কাজ করে আসছেন।

বঙ্গবন্ধু প্রেমি মৌরিন আক্তার আশা এবার সম্পূর্ণ ভিন্নরূপে মাঠে নেমেছেন। আগে বাবুগঞ্জ উপজেলার অসহায় ও দুঃস্থ মানুষগুলো সহযোগিতার আশায় মৌরিন আক্তার আশার রমজানকাঠীর বাড়িতে ছুঁটে আসতেন।

এখন বিশাল কর্মী বাহিনীর মাধ্যমে অসহায়দের বাড়িতে বাড়িতে গিয়ে খোঁজখবর নিয়ে সাহায্য সহযোগিতা পৌঁছে দিচ্ছেন মৌরিন আক্তার আশা।

সদ্য সমাপ্ত সার্বজনীন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে সম্পূর্ন নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বাবুগঞ্জের প্রতিটি দুর্গা মন্দিরে নিজ হাতে সাধ্যমতো নগদ অর্থ বিতরণ করেছেন বাবুগঞ্জ উপজেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মৌরিন আক্তার আশা।

তার (আশা) স্বামী ঢাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ী কামরুজ্জামান স্বজলের অনুপ্রেরনায় দুর্গা মন্দিরে নগদ অর্থ বিতরনের পাশাপাশি বাবুগঞ্জ উপজেলার সনাতন ধর্মের অসহায় ও দুঃস্থ পরিবারের নারীদের মাঝে উন্নতমানের সহস্রাধিক শাড়ী বিতরণ করেছেন মৌরিন আক্তার আশা।

এসময় অসংখ্য মতবিনিময় সভায় দেশব্যাপী চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণরায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করার জন্য সবাইকে নৌকা মার্কায় ভোট দেওয়ার জন্য মৌরিন আক্তার আশা অনুরোধ করেছেন।

বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর নগর ইউনিয়নের আগরপুর গ্রামের মিয়াবাড়ির সন্তান মরহুম আনাম মিয়ার একমাত্র মেয়ে আশা মনি।

শুধু নিজের ইচ্ছে শক্তি আর স্বামীর অকুন্ঠ সমর্থনে টানা ১৭ বছর ধরে নানা প্রতিকূলতাকে পাশ কাটিয়ে উপজেলার অসহায় ও দুঃস্থ পরিবারের পাশে দাঁড়িয়ে, আজ গোটা বাবুগঞ্জ উপজেলাবাসীর কাছে একমাত্র আশার আলো হয়ে দাঁড়িয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ করে রাজপথের প্রতিটি আন্দোলন সংগ্রাম থেকে শুরু করে দলীয় কর্মসূচীতে বিশাল কর্মী বাহিনী নিয়ে সক্রিয় অংশগ্রহন,

উপজেলার অসহায়, দুঃস্থ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নিরলসভাবে কাজ করে আসা মৌরিন আক্তার আশা মনি বলেন, স্কুল জীবনে পল্লী কবি জসীম উদ্দীনের চিরচেনা ‘সবার সুখে’ কবিতাটি আবৃত্তির পর তা বাস্তবে রূপ দেওয়াই ছিলো আমার স্বপ্ন।

কবিতায় কবি উল্লেখ করেছেন-“সবার সুখে হাসব আমি কাঁদব সবার দুখে, নিজের খাবার বিলিয়ে দেব অনাহারীর মুখে। আমার বাড়ির ফুল-বাগিচা ফুল সকলের হবে, আমার ঘরে মাটির প্রদীপ আলোক দিবে সবে। আমার বাড়ি বাজবে বাঁশি সবার বাড়ির সুর, আমার বাড়ি সবার বাড়ি রইবে না ক দুর।

আশা মনি আরও বলেন, পল্লী কবির এ চিরচেনা কবিতার প্রত্যেকটি লাইন বাস্তবে রূপ দিতে টানা ১৭ বছর ধরে আমি প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছি। বিগত করোনাকালীন দুইবছর আমি নিজহাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রায় ৩০ লাখ টাকার অনুদান দিয়েছি।

এতে করে আমার ব্যবহৃত স্বর্ণালংকারও বিক্রি করতে হয়েছে। এর কোন কিছুতেই আমার স্বামী বাঁধা দেননি। বরং তার (স্বামী) উৎসাহের কারণেই আমি বাবুগঞ্জ উপজেলার অসহায় ও দুঃস্থ মানুষগুলোর জন্য কাজ করতে পারছি।

মৌরিন আক্তার আশা বলেন, মাত্র ২১দিন বয়সে বাবাকে ও সাড়ে তিনবছর বয়সে গর্ভধারীনি মাকে হারিয়েছি। দাদির কাছে বড় হয়েছি।

বড় হওয়ার পর একই ইউনিয়নের রমজানকাঠী গ্রামের বাসিন্দা ও ঢাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ী কামরুজ্জামান স্বজলের সাথে বিয়ে হয়। এরপর স্বামীর ব্যবসার সুবাধে শহরে নেওয়ার কথা বললেও সুবিধাবঞ্চিত, অসহায় ও দুঃস্থ মানুষের সেবার জন্য গ্রামে থাকার আবদার করলে স্বামী তাতে বাঁধা দেয়নি। বরং তার অকুন্ঠ সমর্থনে উপজেলাবাসীর জন্য কিছুটা হলেও করতে পেরেছি।

একজন জনপ্রতিনিধি না হয়েও নিঃস্বার্থ ও পরোপকারী মৌরিন আক্তার আশা দীর্ঘদিন থেকে সমাজ সেবায় বিভিন্নেেত্র অসামান্য অবদান রেখে চলেছেন। তিনি মানুষকে সহজেই আপন করে নিতে পারেন। যুক্ত রয়েছেন বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে। শিক্ষা, নারী অধিকার প্রতিষ্ঠা ও সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় তিনি একাধিক পদকে ভূষিত হয়েছেন।

মৌরিন আক্তার আশা বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একমাত্র বোন ছাড়া পরিবারের সবাইকে হারিয়ে যেমন করে দেশের মানুষকে নিজের পরিবার মনে করছেন।

তেমনি আমিও একমাত্র সন্তান হিসেবে ছোটবেলায় বাবা ও মাকে হারিয়েছি। তাই প্রধানমন্ত্রীকে অনুসরণ করে স্কুল জীবন থেকেই আমি আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত হয়েছি। পরবর্তীতে বিয়ের পর স্বামীর সহযোগিতায় অসহায় ও দুঃস্থ মানুষের সেবা করতে গিয়ে বাবুগঞ্জ উপজেলাবাসীকে নিজের পরিবারের সদস্যদের মতো করে ভালবেসে ফেলেছি।

আওয়ামী লীগ নেত্রী মৌরিন আক্তার আশা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন সামান্য কর্মী হিসেবে যখন সমাজের অবহেলিত ও দুঃস্থ মানুষের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম বলে তার পক্ষ থেকে কিছু তুলে দিতে পারছি, তখনই নিজের কাছে খুব ভালো লাগে। মৌরিন আক্তার আশা আরও বলেন, মানুষের জন্য কাজ করতে হলে শুধু নিজের ইচ্ছে শক্তি আর ভাল একটা মন থাকতে হয়।

বাবুগঞ্জ উপজেলাবাসী দীর্ঘদিন থেকে আমাকে জনপ্রতিনিধি হিসেবে তাদের পাশে চাচ্ছেন। তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পর আসছে উপজেলা পরিষদ নির্বাচনে বাবুগঞ্জ উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান হিসেবে প্রতিদ্বন্ধীতা করার জন্য আমার কাছে জোর দাবি করে আসছেন।

কিন্তু আমি সর্বদা মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুসরণ করছি। তার দেখানো পথেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চেষ্ঠা করছি। গ্রামের অসহায় ও দুঃস্থ পরিবারের কেউ যেন বলতে না পারেন, আওয়ামী লীগ সরকারের আমলে না খেয়ে আছি। সেই ল্েয কাজ করছি।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *