Breaking News
Home / বাংলা হেল্‌থ / রাত জাগার ফলে যে মা’রাত্মক ক্ষতি হচ্ছে আপনার

রাত জাগার ফলে যে মা’রাত্মক ক্ষতি হচ্ছে আপনার

গভীর রাত পর্যন্ত জেগে থাকা। দেরি করে সকালে ঘুম থেকে ওঠা। সাথে অনিয়মিত খাওয়া-দাওয়ার অভ্যেস। এই ধরনের জীবনযাপনের ফল খুবই খারাপ হতে পারে বলে জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

এর কারনে হতে পারে মারণ রোগ। বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে প্রতিদিন রাত করে ঘুমোতে যাওয়া এবং দেরি করে সকালে ঘুম থেকে ওঠার অভ্যেস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা অনেকাংশে বাড়ে। বিজ্ঞানীরা বলেছেন, ঘুমের ক্ষেত্রে এমন অভ্যেস যাঁদের, সাধারণত তাঁদের রাতের খাবার মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এছাড়াও, মদ্যপানের প্রবণতাও এঁদের ক্ষেত্রে বেশি হয়।

এই গবেষণা বলেছে, প্রতিটি ব্যক্তির শৈশবেই এই অভ্যেসের বীজ পোঁতা হয়ে যায়। বড় বয়সে এসে তা-ই অভ্যেস হয়ে ওঠে। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যেসে হয়ে যায়। আর এর থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দেয় বলে বিজ্ঞানীরা মত দেন। মানুষের শরীরে রাতের সময়ে গ্লুকোজের পরিমাণ থাকা উচিত সবথেকে কম। কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমোতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার কারনে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। এটিও ক্ষতির বড় এক‌টি কারণ।

তাই সুস্থ জীবন পেতে হলে এই ধরনের জীবনযাপন থেকে দূরে থাকাই ভালো বলে মনে করেন বিজ্ঞানীরা।

About admin

Check Also

শ্মশানে সিদ্ধার্থের শেষকৃত্যে মধ্যেই ঘটে অবিশ্বাস্য ঘটনা,যা ধরা পরে গোপন ক্যামেরায়

শ্মশানে সিদ্ধার্থের শেষকৃত্যে মধ্যেই ঘটে অবিশ্বাস্য ঘটনা,যা ধরা পরে গোপন ক্যামেরায় শ্মশানে বন্ধু সিদ্ধার্থের শেষকৃত্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *