Breaking News
Home / খেলাধুলা / জাতীয় দলে আসা নতুন ৭ ক্রিকেটারের কে কে থাকবেন পাকিস্তানের বিপক্ষে?

জাতীয় দলে আসা নতুন ৭ ক্রিকেটারের কে কে থাকবেন পাকিস্তানের বিপক্ষে?

জাতীয় দলে আসা নতুন ৭ ক্রিকেটারের কে কে থাকবেন পাকিস্তানের বিপক্ষে?

৭ তরুণের কে কে থাকবেন পাকিস্তানের বিপক্ষে?
এমন নয় লিটন দাস, সৌম্য সরকার আর নাইম শেখ হাত খুলে খেলতে পারেন না। ফ্রি-স্ট্রোক প্লেয়ার হিসেবে তিনজনেরই সুনাম-সুখ্যাতি আছে।

এ তিনজনের ব্যাট থেকে যে শুধু ঘরোয়া ক্রিকেটেই চার-ছক্কার ফুলঝুরি ছোটে, তা নয়। কিন্তু কঠিন সত্য হলো- লিটন, নাইম আর সৌম্যর কেউই বিশ্বকাপের মাঠে তা করে দেখাতে পারেননি।

শট খেলতে না পারার ব্যর্থতার পাশাপাশি তাদের চরম আড়ষ্ট মনে হয়েছে। আস্থা ও আত্মবিশ্বাসের ছিঁটেফোটাও ছিল না কারোর মধ্যে। ওপরের তিনজনের চরম ব্যর্থতা ও অনুজ্জ্বল ব্যাটিংয়ের কারণেই পাওয়ার প্লে কাজে লাগিয়ে একটা চমৎকার সূচনা হয়নি।

এক ম্যাচেও বাংলাদেশের উদ্বোধনী জুটি ৬ ওভার পুরো খেলতে পারেনি। পাপুয়া নিউগিনি এবং শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দুটি ছাড়া প্রতি ম্যাচে ৬ ওভারে গড়ে ২ উইকেটের পতন ঘটেছে। আর স্কোর লাইন ছিল ২৫ থেকে ২৯-এ আটকা।

টপ অর্ডারের চরম ব্যর্থতার ঢেউ গিয়ে আছড়ে পড়ে মিডল অর্ডারেও। অধিনায়ক রিয়াদ চেষ্টা করলেও তার দীর্ঘ দিনের সঙ্গী ও অন্যতম ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম দলের অবস্থা বুঝে না খেলে মনগড়া শট খেলতে গিয়ে অকারণে উইকেট বিষর্জন দিয়েছেন।

আর তরুণ আফিফ, সোহান ও মেহেদিও হাত খুলে খেলতে পারেননি। ক্রিকেট পাড়ায় জোর গুঞ্জন, এখন টপ ও মিডল অর্ডার ব্যাটিং এবং পেস ও স্পিন বোলিংয়ে নতুন বিকল্প খোঁজা হচ্ছে।

এ কারণে টপ অর্ডারে নাজমুল হোসেন শান্ত, পারভেজ ইমন, সাইফ হাসান এবং মিডল অর্ডারে ইয়াসির আলী রাব্বি ও তৌহিদ হৃদয়কে ডাকা হয়েছে। একই সঙ্গে পেসার কামরুল ইসলাম রাব্বি আর বাঁ-হাতি স্পিনার তানভির ইসলামকেও খুঁটিয়ে দেখা হচ্ছে।

টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন আর কোচ সালাউদ্দীন আজ তাদের ৭ জনকে নিয়ে শেরে বাংলায় কাজও করেছেন।

এখন প্রশ্ন উঠেছে, এই সাত তরুণের মধ্য থেকে পাকিস্তানের সাথে কী কাউকে স্কোয়াডে নেয়া হবে? নাকি শুধু যাচাই-বাছাই করা তথা হেড কোচ রাসেল ডোমিঙ্গোকে দেখানোর জন্য ডাকা হয়েছে?

এমন প্রশ্নের মুখোমুখি হয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন অনেক কথার ভিড়ে সোজা সাপটা কিছু বলেননি। তবে তারা কেউ জাতীয় দলের জন্য উপযুক্ত নয়, তাদের মূল দলে খেলার সম্ভাবনা নেই- তা কিন্তু বলেননি।

বরং সুজনের কথা, ‘নির্বাচিত কারা হবে, কে খেলবে না খেলবে- এটা তো বলা কঠিন। তবে হৃদয় বা ইমনের জন্য বড় ব্যাপার, একটা ডাক পাওয়া। এখানে তাদের মানসিক ব্যাপারটা বড়।

তারা মন থেকে চিন্তা করছে সেটআপ। অনেক সময় আপনি চিন্তা করতে পারবেন না- যদি ভালো খেলেও ডাক না পান। যদিও এরা অনেক তরুণ, হয়তোবা জাতীয় দলে তারা একটা সময় খেলবে, হয়তো এই সিরিজেই খেলতে পারে।’

টিম ডিরেক্টর আরও একটি কথা বুঝিয়েছেন। তার কথা শুনে মনে হয়েছে, ‘পাকিস্তানের লাইনআপ ও বর্তমান দুর্দান্ত ফর্ম মাথায় রেখেই দল সাজানোর চিন্তা আছে এবং খুব সতর্ক সাবধানে তিনি বোঝানোর চেষ্টা করেছেন, পাকিস্তানের সাথে লড়াইটা খুব কঠিন হবে।

সেখানে কাউকে অগ্নি পরীক্ষায় ঠেলে দেয়ার আগে একটু চিন্তা ভাবনার ব্যাপার আছে, বলেও জানান টাইগার টিম ডিরেক্টর। তার ব্যাখ্যা, আগে মানসিকভাবে তৈরি হওয়ার ব্যাপারটাও খুব জরুরি। আপনি কিভাবে ফোকাস করেন নিজেকে।

পাকিস্তানের সাথে সিরিজ খুবই কঠিন পরীক্ষা হবে। এই ফলের পর এখান থেকে বেরিয়ে আসাটা খুব সহজ হবে না। আমরা কিভাবে বেরিয়ে আসতে পারি, পাকিস্তানের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে পারি সেটা চেষ্টা করছি।’

About admin

Check Also

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম চলতি বছরেই ভারতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *