Home / খেলাধুলা / ভালো খেলার পরেও কেনো দলে সুযোগ মেলেনা, নির্বাচকদের জবাব দিতে হবে

ভালো খেলার পরেও কেনো দলে সুযোগ মেলেনা, নির্বাচকদের জবাব দিতে হবে

ভালো খেলার পরেও কেনো দলে সুযোগ মেলেনা, নির্বাচকদের জবাব দিতে হবে

অনেকদিন ধরেই জাতীয় দলে ব্যাট হাতে রান পাচ্ছেন না ভারতের ওপেনার শিখর ধাওয়ান। আর সুযোগ পেয়েই ওয়ানডেতে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তরুণ ওপেনার ঈশান কিষাণ।

তাই রোহিত শর্মা ইনজুরি থেকে ফিরলে ধাওয়ানের আর জাতীয় দলে সুযোগ দেখছেন না দীনেশ কার্তিক। বয়সটাও যেহেতেু ৩৭ বছর, তাই এখনই ধাওয়ানের ক্যারিয়ারের ‘লাল বাতি’ দেখছেন কার্তিক।

এক্ষেত্রে বেশ ভালোভাবেই টিকে আছেন কিষাণ। শনিবার বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন ভারতের এই উইকেটরক্ষক-ব্যাটার। তরুণ এই বাঁহাতি ওপেনার গুঁড়িয়ে দিয়েছেন ক্রিস গেইলের আগের রেকর্ড।

টাইগারদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লড়াইয়ে নামে ভারত।

শনিবারের এ ম্যাচে ইনজুরির কারণে দলে ছিলেন নিয়মিত অধিনায়ক ও ওপেনার রোহিত শর্মা। তাই ওপেনিং সুযোগ মেলে কিষানের।

সুযোগ পেয়েই নিজের জাত চেনান এই বাঁহাতি ব্যাটার।
মাত্র ১২৬ বলে ছুঁয়ে ফেলেন ডাবল সেঞ্চুরির মাইলফলক ।

যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের দ্রুততম। আগেরটি ছিল ক্যারিবিয়ান কিংবদন্তি গেইলের। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে গেইল ডাবল সেঞ্চুরি হাঁকান ১৩৮ বলে।

এমন পারফরম্যান্সের পর কিষান যে সহজে জাতীয় দল থেকে বাদ পড়ছেন না সেটা না বললেও চলে। আর আঙুলের চোট থেকে ফিরে আবারও জাতীয় দলের দায়িত্ব নেবেন রোহিত।

সে কারণে ওপেনিংয়ে বাদ পড়তে যাচ্ছেন একজন। আর তিনি ধাওয়ান। ভারতের অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার দিনেশ কার্তিক বললেন এমটাই। তার মতে, শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন হোম ওয়ানডে সিরিজে বাদ পড়তে পারেন ধাওয়ান।

তাই এমন মারকুটে ওপেনারের দল থেকে বাদ পড়া হবে না সেটা জানা কথা। সেইসাথে ইনজুরি থেকে ফিরে যেহেতু ওপেন করবেন রোহিত তাই ওপেনিংয়ের জায়গায় বাদ পড়ে হবে যে কাউকে।

এ পজিশনের জন্য ভারত বোর্ডের হাতে অপশন আছে- শিখর ধাওয়ান, শুভমান গিল এবং ঈশান কিষান।উল্লেখ্য, ৩৭ বছর বয়সী ধাওয়ান ২০১৯ সাল থেকে সবচেয়ে বেশি ওয়ানডে খেলেছেন।

কিন্তু কার্তিক মনে করেন, ধাওয়ানের সাম্প্রতিক ফর্ম আর বাংলাদেশ সিরিজে খারাপ ব্যাটিং পারফরম্যান্সের কারণে বাদ পড়তে পারেন দল থেকে। এছাড়া কিষানের সাথে ফর্মে আছেন গিলও। তাই বিকল্প হিসেবে গিলকে রাখা হতে পারে ভারত দলে।

“শ্রীলঙ্কা সিরিজে ধাওয়ান কি দলে থাকবে? ঈশান কিষানকে তারা (বোর্ড) কীভাবে ছাড়বে! (দারুণ পারফরম্যান্সের জন্য বাড় পড়বেন না) শুভমান গিলও খুব ভালো করছে।

রোহিত শর্মা ফিরে আসলে কাউকে না কাউকে বাদ পড়তে হবে। এটা সে (ধাওয়ান) হতে পারে। যা তার গৌরবময় ক্যারিয়ারের খারাপ সমাপ্তি হতে পারে। তবে নতুন নির্বাচকদের কিছু প্রশ্নের উত্তর দিতে হবে,” ক্রিকবাজকে বলেন কার্তিক।

বাংলাদেশ সিরিজ শেষ করে ভারত পরবর্তী ওয়ানডে সিরিজ খেলবে ২০২৩ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে। তিনটি করে টি-টোয়েন্টি ও একদিনের আন্তর্জাতিক ম্যাচের সিরিজ খেলতে ভারত সফর করবে শ্রীলঙ্কা।

৩ থেকে ৭ জানুয়ারি মাঠে গড়াবে টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ হবে ১০ থেকে ১৫ জানুয়ারি।ওই সিরিজে হয়তো দেখা যাবে না ধাওয়ানকে।

About admin

Check Also

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম চলতি বছরেই ভারতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *